বিনোদনসিনেমা

বাংলার মুকুটে নতুন পালক! সত্যজিৎ রায়ের পর অস্কার জেতার দৌড়ে সামিল তরুণ বাঙালি পরিচালক

দেশের গন্ডি ছাড়িয়ে ইদানিং আন্তর্জাতিক স্তরেও বেশ পরিচিত নাম উঠেছে বাংলার তরুণ পরিচালক শৌনক সেন (Shaunak Sen)। তাঁর পরিচালিত বিশ্ববন্দিত সিনেমা ‘অল দ্যাট ব্রেথস’ (All that Bretahs) ইতিপূর্বে ‘গোল্ডেন আই’ পুরস্কার জিতে নিয়েছে কান চলচ্চিত্র উৎসবের মঞ্চে।

আর এবার বিশ্বের দরবারে আবারও মুখ উজ্বল হল বাংলার। বাংলার কিংবদন্তী পরিচালক সত্যজিৎ রায়ের পর আরও একবার অস্কার জয়ের হাতছানি রয়েছে বাংলার তরুণ পরিচালক শৌনকের সামনে। প্রসঙ্গত মঙ্গলবার ‘দ্য অ্যাকাডেমি’র তরফে ঘোষণা করা হয়েছে  ৯৫তম অস্কার অ্যাওয়ার্ডের চূড়ান্ত মনোনয়ন তালিকা। আর সেই তালিকায় সেরা তথ্যচিত্র (ফিচার) বিভাগে মনোনীতহয়েছে  ‘অল দ্যাট ব্রিদস’।

অস্কার,Oscar,শৌনক সেন,Saunak Sen,সত্যজিৎ রায়,Satyajit Ray,অল দ্যাট ব্রেথস,All that Bretahs,Oscar Nomination,Movies

তবে বিশ্বের দরবারে শৌনক কি সত্যিই পারবেন ইতিহাস সৃষ্টি করতে? যদিও তার উত্তর পেতে অপেক্ষা করতে হবে আগামী ১২ই মার্চ অবধি। তবে রেজাল্ট যাই হোক বিশ্বের সবচেয়ে নামী এবং ঐতিহ্যবাহীপুরস্কার পাওয়ার লড়াইয়ে  সেরা পাঁচে জায়গা পাওয়াও কিন্তু কম কৃতিত্বের নয়।

অস্কার,Oscar,শৌনক সেন,Saunak Sen,সত্যজিৎ রায়,Satyajit Ray,অল দ্যাট ব্রেথস,All that Bretahs,Oscar Nomination,Movies

প্রসঙ্গত ইতিপূর্বে ১৯৯২ সালেপথের পাঞ্চালির পরিবচালক সত্যজিৎ রায়কে জীবনকৃতি সম্মানে ভূষিত করেছিল অ্যাকাডেমি অফ মোশন পিকচার্স। এরপর আর অস্কার জয়ের ধরে কাছে যেতে পারেননি কোনো বাঙ্গলী পরিচালক। প্রসঙ্গত সত্যজিৎ রায় কোনো  প্রতিযোগিতায় ছিলেন না। তবে সে সময় অসুস্থতার কারণে তিনি সশরীরে অস্কারের মঞ্চে হাজির থাকতে পারেননি। তাই, হাসপাতালের বিছানায় শুয়েই গ্রহণ করেছিলেন পুরস্কার।

Satyajit Ray Oscar

আর এবার পালা জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী শৌনকের। কি আছে বাংলার এই তরুণ পরিচালকের তথ্যচিত্রে? জানা গিয়েছে দিল্লির প্রত্যন্ত গ্রাম ওয়াজিরাবাদের বাসিন্দা  মহম্মদ সৌদ এবং নদিম শেহজাদ নামের দুই ভাইয়ের গল্প নিয়ে তৈরি হয়েছে শৌনকের ৯০ মিনিটের এই তথ্যচিত্র। আহত পাখিদের উদ্ধার করার পাশাপাশি তাদের সেবা শুশ্রুষা করতেই নিজেদের জীবন উৎসর্গ করে দিয়েছেন তাঁরা। পৃথিবীতে থাকা প্রত্যেক প্রাণীর জীবনের যে সমান মূল্য রয়েছে সেকথাই এই তথ্যচিত্রের মধ্যে দিয়ে তুলে ধরেছেন পরিচালক।

Related Articles

Back to top button