বিনোদনসিনেমা

বিশ্বের দরবারে উজ্জ্বল বাংলার মুখ! কান উৎসবে একমাত্র ভারতীয় হিসাবে পুরস্কৃত বাঙালি পরিচালক

দেশের গন্ডি ছাড়িয়ে এবার বিশ্বের দরবারে পুরস্কৃত হলেন বাঙালি পরিচালক শৌনক সেন। কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২২ (Cannes International Film Festival 2022)-এ সেরা তথ্যচিত্র বিভাগে পুরস্কৃত হয়েছেন বাঙালি পরিচালক শৌনক সেন (Shaunak Sen)।প্রসঙ্গত চলতি বছৰ মে মাসের ১৭ তারিখ থেকেই শুরু হয়েছিল ৭৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

গতকাল অর্থাৎ ২৭মে শনিবার শেষ হযেছে এবছররে কান চলচ্চিত্র উৎসব।এই চলচ্চিত্র উৎসবে গোল্ডেন আই পুরস্কার পেয়েছেন শৌনক।আদতে দিল্লির বাসিন্দা শৌনকের আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত ছবির নাম ‘অল দ্যাট ব্রেথস’ (All that Bretahs)।জানা গেছে কানের স্পেশ্যাল সেগমেন্টে দেখানোর পর গতকালই তাঁকে এই গোল্ডেন আই পুরস্কার দেওয়া হয়েছে।

প্রসঙ্গত কান ফিল্ম ফেস্টিভ্যালের এই পুরুষ্কারেরও বিশেষ গুরুত্ব রয়েছে। সালটা ছিল ২০১৫,অর্থাৎ আজ থেকে দীর্ঘ ৭ বছর আগের কথা।ওই বছর থেকেই ফরাসি লেখকদের তৈরী একটি সংগঠনের উদ্যোগে এই পুরস্কারটি দেওয়া শুরু হয়। জানা যায় এই পুরস্কার শুধুমাত্র সেই সব ছবিকেই দেওয়া যে ছবিগুলি আমাদের জীবনের ছোট ছোট কাজের কথা মনে করিয়ে দেয়।

তাই নিয়ম অনুযায়ী গোল্ডেন আই পুরস্কারপ্রাপ্ত শৌনককে এদিন পুরস্কার হিসেবে দেওয়া হয় ৫০০০ ইউরো অর্থাৎ আনুমানিক ৪.১৬ লক্ষ টাকা। জানা গেছে মহম্মদ সৌদ এবং নদিম শেহজাদ নামের দুই ভাইয়ের গল্প নিয়ে তৈরি শৌনকের ৯০ মিনিটের এই তথ্যচিত্র তৈরি হয়েছে জীবনের গুরুত্বপূর্ণ পদক্ষেপের ওপর।

প্রসঙ্গত শৌনকের এই সিনেমাই ভারতের একমাত্র সিনেমা, যেটি এবার কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে স্থান পেয়েছে। প্রসঙ্গত এই ছবি কিন্তু যে সে ছবি নয়, এই ছবির ঝুলিতে রয়েছে ল’অয়েল ডি’অর (L’Oeil d’Or ) পুরস্কার। যদিও এ বছর বাংলা সিনেমা ছাদ ও মনোনীত হয়েছিল কান ফিল্ম ফেস্টিভ্যালে। ‘মার্শে ডু ফিল্মস’ সেকশনে দেখানো হয়েছে এই ছবি।

Related Articles

Back to top button