বিনোদনসিনেমা

একসময় অন্ধকার কয়লাখনিতেই কাটত দিন! আজ তিনিই বলিউড বিগ বি অমিতাভ বচ্চন

অমিতাভ বচ্চনের (Amitabh Bacchan) কলকাতার প্রতি টান নতুন নয়। তাই শুটিংয়ের সূত্রে কলকাতা এলেই মাঝেমধ্যেই নিজের খেয়াল খুশি মতো হারিয়ে যেতে ভালোবাসেন কলকাতার অলি, গলি থেকে রাজপথ নানান প্রান্তে। আর বিগবির এই বং কানেকশনের উৎস কিন্তু শুধুমাত্র তাঁর স্ত্রী জয়া বচ্চন নন। এর পিছনে রয়েছে বলিউড শাহেনশাহর কেরিয়ার শুরুর আগের পুরনো নস্টালজিয়াও।

আজ থেকে মাত্র দুদিন আগেই ছিল তাঁর কেরিয়ারের অন্যতম মাইলস্টোন সিনেমা ‘কালাপাত্থার’ (Kala Patthar) সিনেমার ৪২ বছরপূর্তি। আর এই বিশেষ দিনে পুরনো নস্টালজিয়া ভীড় করে এসেছিল বিগবির মনে। তাই ‘কালা পাত্থার’ সিনেমার কোলাজ শেয়ার করে নিজের কেরিয়ারের শুরুর দিকের বেশ কিছু অজানা তথ্য জানিয়ে পুরনো স্মৃতি রোমন্থন করেছেন এই বর্ষীয়ান অভিনেতা।

ইনস্টাগ্রাম পোস্টের ওই ছবির ক্যাপশনে অভিনেতা লিখেছেন, ‘কালা পাথথার’এর ৪২ বছর…!! হুহ!! অনেকগুলো বছর। অনেক ঘটনা মনে পড়ে যাচ্ছে ছবিতে আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে। মনে পড়ছে যখন আমি কলকাতা কোম্পানির কয়লা বিভাগে কাজ করতাম। ছবিতে যোগ দেওয়ার আগে আমার প্রথম চাকরি। আসলে ধানবাদ আসানসোলের কয়লাখনিতে ছিল এই কাজ।’

যশ চোপড়া পরিচালিত এই সিনেমায় বিজয় পাল সিং নামে একজন ভারতীয় নেভি ক্যাপ্টেনের ভূমিকায় করেছিলেন বিগ বি। যিনি পরবর্তীকালে কয়লা খনিতে কাজ করতেন নিজের পুরনো জীবনকে ভুলে যেতে। সেসময় দাঁড়িয়ে অ্যাংরি ইয়াংম্যান অমিতাভ বচ্চনের এই ছবি বক্স অফিসে ৬ কোটি টাকার ব্যাবসা করেছিল।

 

View this post on Instagram

 

A post shared by Amitabh Bachchan (@amitabhbachchan)

এই ছবিতে নৌবাহিনীর ক্যাপ্টেন থেকে কোলমাইনের কর্মচারী, সিনেমার প্রতিটা অংশে বাস্তবের নানান চিত্র ফুটিয়ে তুলেছিলেন পরিচালক যশ চোপড়া। অমিতাভ বচ্চন ছাড়াও শশী কাপুর, শত্রুঘ্ন সিনহা, রাখি গুলজার, নীতু সিং, পারভিন ববি এবং প্রেম চোপড়া প্রমুখ দক্ষ অভিনেতা ষ অভিনেতা-অভিনেত্রীদের অভিনয় এই সিনেমাকে সেসময় এক আলাদাই মাত্রা এনে দিয়েছিল।

Related Articles

Back to top button