রেসিপি

পুজোর দিনে নিরামিষ রান্নাতেই বাজিমাত, রইল দুর্দান্ত স্বাদের বাসন্তী পোলাও তৈরির সহজ রেসিপি

পুজোর ভোগ কিংবা নিরামিষ দিনে পোলাও অনেকেই খেয়ে থাকেন। পেঁয়াজ রসুন ছাড়া পোলাও তৈরী করাও যেমন সোজা তেমনি দুর্দান্ত স্বাদও হয়। তবে সরস্বতী পুজোর দিনে বেশিরভাগ ক্ষেত্রেই বাসন্তী পোলাও তৈরী করা হয়। আজ বংট্রেন্ডের পর্দায় আপনাদের জন্য নিয়ে হাজির হয়েছি সহজেই বাসন্তী পোলাও তৈরির রেসিপি (Basanti Polao Recipe)।

Basanti Polao Recipe

বাসন্তী পোলাও তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. গোবিন্দ ভোগ চাল
২. আদা বাটা
৩. হলুদ গুঁড়ো
৪. গোলমরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৫. ঘি
৬. তেজপাতা, দারুচিনি, ছোট এলাচ, লবঙ্গ
৭. কাজু বাদাম, কিশমিশ
৮. পরিমাণ মত নুন
৯. স্বাদের জন্য চিনি

বাসন্তী পোলাও তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে মেপে একটা বড় পাত্রে গোবিন্দভোগ চাল নিয়ে নিতে হবে। চালের পরিমাণ অনুযায়ী জল ব্যবহার করতে হবে। চাল বাটিতে নিয়ে প্রথমে কয়েকবার জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর হাতে করে চেপে জল বের করে নিতে হবে।

Basanti Pulao Recipe

➥ চালের জল শুকিয়ে গেলে ২ চামচ ঘি, পরিমাণ মত হলুদ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, আদা বাটা, চিনি ও নুন দিয়ে ভালো করে চালের সাথে মেখে নিতে হবে। মাখানো হয়ে গেলে ৩০ মিনিটের জন্য চালকে রেখে দিতে হবে।

➥ এবার কড়ায় ১ চামচ ঘি দিয়ে তেজপাতা, দারুচিনি, ছোট এলাচ, লবঙ্গ দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে। তারপর কড়ায় কাজুবাদাম দিয়ে  কিছুক্ষণ ভেজে কিশমিশ দিয়ে একইভাবে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিতে হবে।

Basanti Pulao Recipe

➥ কাজু কিশমিশ ভাজা হয়ে গেলে ঢেকে রাখা চাল কড়ায় দিয়ে সব কিছুর সাথে মিক্স করে নেড়েচেড়ে ভেজে নিতে হবে। এই সময়েই অন্যদিকে জল গরম হওয়ার জন্য বসিয়ে দিতে হবে।

➥ জল ফুটতে শুরু করলে ভেজে নেওয়া চালের মধ্যে দিয়ে দিতে হবে। এক্ষেত্রে ২ কাপ চালের জন্য ৪ কাপ মত জল দিয়ে দিতে হবে। তারপর ঢাকা দিয়ে ৫ মিনিট মত রান্না করে নিতে হবে।

Basanti Pulao Recipe

➥ ৫ মিনিট পর ঢাকনা খুলে কয়েকটা কাঁচা লঙ্কা দিয়ে সবটা একবার নেড়েচেড়ে দিয়ে আরও ৫ মিনিট কম আঁচে রান্না করে নিতে হবে। যাতে করে পোলাওটা ঝরঝরে তৈরী হয়ে যাবে। ব্যাস তৈরী হয়ে গেল দুর্দান্ত স্বাদের বাসন্তী পোলাও।

Related Articles

Back to top button