খবরবিনোদনসিরিয়াল

বাংলা সিরিয়ালে হিন্দি গান, রীতি-রিওয়াজে ভর্তি! বঙ্গ সংস্কৃতির রক্ষার স্বার্থে শুরু বিক্ষোভ

বাঙালি দর্শকদের বিনোদনে একটা বড় ভূমিকা পালন করে বাংলা সিরিয়াল। কিন্তু মুশকিল হল বাংলা সিরিয়াল ও বাঙালিদের সমস্ত রীতিনীতি মাঝে প্রেম হোক বা বিয়ে হিন্দি রীতিনীতি ঢুকে পড়ছে। যেমন ধরুন বাঙালি বিয়েতে মেহেন্দি, সঙ্গীত থাকে না এমনকি কারওয়া চৌথও বাঙালি সংস্কৃতির অংশ নয়। অথচ অনবরত এই ধরণের অবাঙালি নিয়ম রীতি দেখানো হচ্ছে ধারাবাহিকে। এবার এর বিরুদ্ধেই বিক্ষোভের ডাক দিয়েছে বাংলা পক্ষ।

তাদের মতে, এইভাবে হিন্দি আচার অনুষ্ঠান দেখানো আর দেদার হিন্দি গানের ব্যবহারের ফলে জোর করে উত্তর ভারতের সংস্কৃতি চাপিয়ে দেওয়া হচ্ছে বাংলা সিরিয়ালের ঘাড়ে। যেটা উচিত তো নয়ই বরং বাঙালির সংস্কৃতির অপমান। এই মর্মেই বিক্ষোভ দেখানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে আজ অর্থাৎ রবিবার রাজারহাটের ডি আর ষ্টুডিওর সামনে বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

তাদের বক্তব্য, ‘আগামী ২১/১১/২১ তারিখ রবিবার দিন ঠিক সকাল ১১টায় রাজারহাটে অবস্থিত ডিআরআর স্টুডিওতে জোরপূর্বক বাংলা সিরিয়াল গুলোতে হিন্দি গান বাজানো এবং বাংলার সংস্কৃতিকে নষ্ট করার ঘৃণ্য চক্রান্তের বিরুদ্ধে বাংলা পক্ষ উত্তর ২৪ পরগণা শহরাঞ্চল জেলার পক্ষ থেকে আমরা একটি বিক্ষোভ কর্মসূচি আয়োজন করতে চলেছি। উক্ত কর্মসূচিতে সকল উপস্থিতি একান্ত ভাবে কাম্য’।

সংগঠনের এক শীর্ঘ পরিষদ সদস্যের মতে, আগে বাংলা সিরিয়ালে বাংলা গানই ব্যবহার করা হত। কিন্তু এখন দিন দিন হিন্দি গানের রমরমা বাড়ছে। এই বিষয়টা অনেকেই সমর্থন জানিয়েছেন, আবার অনেকে কটাক্ষও করেছেন। বাংলা পক্ষ মূলত গোটাদেশে বাংলা ও বাঙালির সংস্কৃতি রক্ষার স্বার্থেই কাজ করে। কিন্তু অনেকের মতে আসল সমস্যাগুলো ছেড়ে সিরিয়ালের পিছনে রেষারেষি করছে বাংলা পক্ষ।

এই বিষয়ে এখনও পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি সিরিয়ালের পরিচালক বা প্রযোজকদের তরফ থেকে। বাংলার জনপ্রিয় দুটি চ্যানেল ষ্টার জলসা ও জি বাংলা উভয়ের ক্ষেত্রেই সিরিয়ালের হিন্দি গান থেকে শুরু করে দুর্গাপুজো, ভাইফোঁটার পাশাপাশি কারওয়া চৌথের অনুষ্ঠানও দেখানো হয়। আর দর্শকদেড় যে সেটা বেশ ভালোই লাগছে সেটা সিরিয়ালগুলির জনপ্রিয়তা দেখলেই বোঝা যায়। তবে আগামী দিনে কি হয় সেটাই দেখার।

Related Articles

Back to top button