বিনোদনসিনেমা

জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রীর একি হাল, কলকাতার ফুটপাতে ডিম পাঁউরুটি বেচছেন পর্দার ফুলনদেবী

বিনোদন জগতের অন্যতম ছকভাঙা একজন অভিনেত্রী হলেন সীমা বিশ্বাস (Sima Biswas)। নিজের এই অভিনয় দক্ষতার জোরেই একসময় জাতীয় পুরস্কারও উঠেছিল এই ‘থিয়েটার কন্যা’র ঝুলিতে। অভিনয়ের প্রতি বরাবরই তাঁর ভীষণ ন্যাক ছিল। সম্ভবত এই কারণেই আসামে বড় হয়ে উঠলেও এই বর্ষীয়ান অভিনেত্রী পরবর্তীতে দিল্লির ন্যাশনাল স্কুল অফ ড্রামা থেকে প্রশিক্ষণ নিয়েছিলেন।

তাই তিনি যে সত্যিই ‘থিয়েটার কন্যা’ (Theatre Girl) তা বোঝা যায় তাঁর অভিনীত চরিত্র গুলির দিকে তাকালেই। তাই বরাবরই নিজের চরিত্র এবং সিনেমা নিয়ে বড়ই খুঁতখুঁতে অভিনেত্রী। তাই তাঁকে কোনো চরিত্র দেওয়ার আগে রীতিমতো ভাবনায় পড়ে যান নির্মাতারা। দীর্ঘ অভিনয় জীবনে সীমা বিশ্বাস অভিনীত বাছাই করা সিনেমা গুলির মধ্যে অন্যতম হল ১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘ব্যান্ডিট ক্যুইন’, ‘খামোশি’ এবং ‘ওয়াটার’।


তবে শেখর কাপুর পরিচালিত ‘ব্যান্ডিট ক্যুইন’ (Bandit Queen) সিনেমায় ডাকাত রানি ফুলন দেবীর (Phulon Devi) চরিত্রে তাঁর অভিনয় আজও জীবন্ত দর্শকমনে। এছাড়াও একসময় তিনি কলকাতায় এসে মঞ্চস্থ করে গিয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘স্ত্রীর পত্র’-এর মতো ছোটো গল্প। কিন্তু কি ভাবছেন হঠাৎ এই ‘ফুলন দেবী’ অভিনেত্রী কে নিয়ে লেখার কি প্রয়োজন পড়লো?


আসলে সম্প্রতি এই জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী কে দেখা গেল কলকাতার ফুটপাতে বসে ডিম পাউরুটি বিক্রি করতে। না তবে তা কোনো রকম অর্থ কষ্টের জন্য নয় বরং আসন্ন সিনেমার একটি ছোট্ট চরিত্রের প্রয়োজনে। আসলে সম্প্রতি কলকাতার বুকে হয়ে গেল রাজদীপ পাল ও শর্মিষ্ঠা মাইতি পরিচালিত নতুন বাংলা সিনেমা ‘মন পতঙ্গ’-এর শুটিং।

প্রসঙ্গত ১৩ বছর আগে শ্রাবন্তী চট্টোপাধ্যায় অভিনীত ‘দুজনে’ (Dujone) সিনেমার শুটিংয়ে কলকাতায় এসেছিলেন তিনি। এবার এই ‘মনপতঙ্গ’ (Monpatang) সিনেমার হাত ধরেই দীর্ঘ প্রায় ১৩ বছর পর আবার বাংলা ছবিতে অভিনয় করতে চলেছেন সীমা বিশ্বাস। এই ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে তাঁকে।সেখানেই ডিম-পাউরুটির দোকান দিতে দেখা যাবে অভিনেত্রী কে।

Related Articles

Back to top button