রেসিপি

শীতের সন্ধ্যায় চায়ের সাথে জাস্ট জমে যাবে, রইল ১০ মিনিটে মুচমুচে বাঁধাকপির পকোড়া তৈরির রেসিপি

দুপুরে বা রাতে ভারী খাবার হলেও বিকেলে বা সন্ধ্যের দিকে হালকা খিদে পায়। সেই সময় কেউ অল্প মুড়ি খেয়ে কাটিয়ে দেন তো কেউ আবার ফাস্ট ফুডের দোকানে উঁকি মারেন। আর চায়ের সাথেই যদি বেশ মুখরোচক কিছু পাওয়া যায় তাহলে তো আর কথাই নেই! আজ আপনাদের জন্য সন্ধ্যের টিফিনের জন্য মচমচে বাঁধাকপির পকোড়া তৈরির রেসিপি (Badhakopi Pakora Recipe) নিয়ে হাজির হয়েছি।

Evening Snacks Crispy Badhakopi Pakora Recipe

মচমচে বাঁধাকপির পকোড়া তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. বাঁধাকপি কুচি
২. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি
৩. বেসন
৪. চালের গুঁড়ো
৫. ডিম
৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো
৭. পরিমান মত নুন
৮. রান্নার জন্য তেল

মচমচে বাঁধাকপির পকোড়া তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমেই কিনে আনা বা বাড়িতে থাকা বাঁধাকপি ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। এরপর সেটাকে জল ঝরিয়ে নিয়ে মিহি করে কুচি করে নিতে হবে। কুচিয়ে নেওয়ার পর পরিমাণ মত নুন দিয়ে ভালো করে মাখিয়ে কিছুক্ষণ রয়েছে দিতে হবে। এতে করে বাঁধাকপির জলটা বেরিয়ে যাবে।

Evening Snacks Crispy Badhakopi Pakora Recipe

➥ এরপর হাতে করে চিপে জল ঝরিয়ে বাঁধাকপি কুচি আলাদা একটা পাত্রে নিয়ে নিতে হবে। আর তাতে পরিমাণ মত পেঁয়াজ কুচি, আধ কাপ মত বেসন ও কিছুটা চালের গুঁড়ো দিতে হবে। এতে করে পকোড়া বাইন্ডিংটা ভালো তৈরী হবে।

Evening Snacks Crispy Badhakopi Pakora Recipe

➥ এই সময়েই পাত্রে পরিমাণ মত নুন আর হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে দিতে হবে। সবকিছু দিয়ে হাতে করে ভালো করে সবটা মাখিয়ে মিক্স করে নিতে হবে। শেষে কাঁচা লঙ্কা কুচি দিয়ে আরও একবার মিক্স করে নিতে হবে।

Evening Snacks Crispy Badhakopi Pakora Recipe

➥ এবার গ্যাসে কড়াই বসিয়ে অনেকটা তেল দিয়ে গরম করতে হবে। আর এদিকে তৈরী করা পকোড়ার মিক্স হাতে নিয়ে পকোড়ার আকারের করে নিতে হবে। তেল গরম হলে তেলের মধ্যে ছেড়ে উল্টে পাল্টে ভালো করে ভেজে নিতে হবে।

Evening Snacks Crispy Badhakopi Pakora Recipe

➥ রান্নার সময় তেলের আঁচ কমিয়ে নিতে হবে। নাহলে বাইরেটা মুচমুচে হলেও ভেতরে কাঁচা থেকে যাবে। ধৈর্য্য ধরে ৫ মিনিট মত ভেজে নিলেই তৈরী সন্ধ্যের খিদে মেটানোর জন্য দুর্দান্ত স্বাদের বাঁধাকপির পকোড়া।

Related Articles

Back to top button