লাইফ স্টাইল

মুখের দুর্গন্ধের জেরে কথা বলেনা কেউ? সাধারণ ঘরোয়া পদ্ধতিতেই চিরতরে দূর করুন এই সমস্যা

হয়ত আপনি খুব সুন্দর করে সেজেছেন, আপনার চাকচিক্যেও কোনোও খুঁত নেই তবু একটি পার্টিতে আপনার ধার ঘেঁসছে না কেউ, অথবা আপনি কথা শুরু করলেই আপনার সামনের মানুষটি নাকে রুমাল দিয়ে পাশ কাটিয়ে যাচ্ছে সরে, আবার কখনও আপনার প্রেমিক বা প্রেমিকাকেও চুম্বনের সময় তাদের মধ্যে অনিহা দেখা যাচ্ছে, ভেবে দেখেছেন এসব পরিস্থিতিতে কেন পড়তে হয়? এর কারণ আপনার মুখের দুর্গন্ধ।

অসংখ্য মানুষেরই এই সমস্যার কারণে বিভিন্ন মহলে বেজায় অস্বস্তিতে পড়তে হয়৷ দিনে দুবার নিয়মিত ব্রাশ করার পরেও এই সমস্যা যায়না, সকলের সামনে তাই মুখ ঢেকে কথা বলা ছাড়া উপায় থাকেনা৷ এমনকি প্রাণ খুলে হাসতেও দু’বার ভাবতে হয় এই জেদি দুর্গন্ধের কারণে। আজকের এই প্রতিবেদনে এই সমস্যারই সমাধান দেবে Bong Trend।

বিশেষজ্ঞদের মতে, মুখের ভিতরে কিছু ব্যাকটেরিয়া তৈরি হয় যার জেরেই গন্ধ হয় এগুলি একই সাথে দাঁতের ক্ষতিও করে। এছাড়াও, খাবার খাওয়ার পর ঠিক করে মুখ না ধুলে দাঁতের ফাঁকে আটকে থাকা খাবারের কুচি পচন ধরেই এই দুর্গন্ধ তৈরি করে। এছাড়া জল কম খাওয়া, লিভারের সমস্যা থেকেও দেখা দেয় এই সমস্যা। এই সমস্যা থেকে প্রতিকার পেতে নিয়মিত ব্যবহার করুন এই টোটকা গুলি-

১- লেবুর রস (Lemon juice)

নিয়মিত একটি পাতি লেবু মুখে চিপে রস টা পান করে জল খেলে এই সমস্যা থেকে মুক্তি মিলবে। লেবুর ভিতরে থাকা acid মুখের ভিতরের ক্ষতিকর জীবাণুগুলিকে মেরে ফেলে। ফলে গন্ধ দূর হয়, পাশাপাশি লেবুর নিজস্ব গন্ধ মুখের ভিতরটাকে রিফ্রেশ করে৷।

২- জল পান করুন (water)

আসলে লিভারের সমস্যার কারণেও মুখে দুর্গন্ধ হয়। আর এই ক্ষেত্রে অব্যর্থ ওষুধ হল জল। জল কম খেলে অনেকক্ষণ মুখের ভিতর বদ্ধ অবস্থায় থাকে। তাই বেশি করে জল পান করলেও এই সমস্যা দূর হয়।

৩- টক দই (curd)

টক দই খাওয়ার হজম করতে সহায়তা করে একথা আমরা সবাই জানি। পাশাপাশি টক দই মুখের ব্যাকটেরিয়া মেরে গন্ধ দূর করতেও সাহায্য করে৷

৪- মৌরি

মুখের গন্ধ থেকে ইন্সট্যান্ট মুক্তি পেতে মৌরি চিবোন। এতে মুখে দুর্গন্ধও হবে না, হজমও ভাল হবে। যদি আপনার মুখে বাজে গন্ধ হওয়ার প্রবণতা থাকে তবে এক কাপ গরম জলে এক চামচ মৌরি দিয়ে পাঁচ-১০ মিনিট রেখে এই জল দিনে দু’বার খান।

৫- লবঙ্গ

মুখে সর্বক্ষণ একটি লবঙ্গ ফেলে রাখুন, মাঝে মাঝে দাঁতের চাপে রসটা পান করুন৷ এতে মুখের দুর্গন্ধ সম্পূর্ণ গায়েব হয়ে যাবে৷

Related Articles

Back to top button