লাইফ স্টাইল

গরমে সারা পিঠ জুড়ে বড় বড় ব্রণ, দেখতেও লাগে বিশ্রী! এই ঘরোয়া পদ্ধতিতেই পাবেন প্রতিকার

বৈশাখ পড়তেই গরমে টেকা দায় হয়ে উঠেছে। দুপুর ১১ টার পর তো বাইরে বেরোলে মনে হয় সান স্ট্রোকই হয়ে যাবে। এমন রোদের তাপ যে পিচ পর্যন্ত গলে যায়, তাহলে ত্বকের ক্ষতি যে হবেই এ আর নতুন কি? এই প্রবল গরমে ঘাম খুব অত্যাধিক হারে হয়। আর ঘাম জমে সারা গায়ে জন্ম নেয় ঘামাচি।

ঘামাচির জেরে চুলকানির সমস্যাও লেগেই থাকে। র‍্যাশ, ট্যান, তারপর চুলকানি থেকে ত্বক পুরো নষ্ট হয়ে যায়। সারা পিঠ জুড়ে গুড়ি গুড়ি ঘামাচি দেখতেও লাগে বড্ড খারাপ। আর অস্বস্তি তো তার সাথে লেগেই আছে। শুধু ঘামাচি কেন এই সময় বড় বড় গোটাও হয় মুখে ঘাড়ে গালে সর্বত্র। এই পিঠের ব্রণকে বলা হয় ব্যাকনি। এই নানান সমস্যার থেকে সমাধান পেতে ত্বকের চাই একটু বাড়তি যত্ন। আজ জানাব এই সমস্যা থেকেই মুক্তির উপায়।

১. চুল বেঁধে রাখুন

এর জন্য কিছু জিনিস আপনাকে মাথায় রাখতে হবে। প্রথমত খুশকি থেকেও পিঠে বা সারা শরীরে এই জাতীয় ব্রণর আবির্ভাব হয়। চুলের তেল আর ময়লা পিঠে লেগে যায় তা থেকেও তৈরি হয় সমস্যা। তাই সবার আগে খুশকি দূর করুন, এবং পিঠ থেকে উঁচুতে চুল বেঁধে রাখুন।

২. মধু দারচিনির মাস্ক-

মধু দারচিনি ত্বকের জ্বালাভাব কমিয়ে ব্যাকটেরিয়া মেরে ফেলতে সাহায্য করে। ২ চামচ মধুর সাথে এক চামচ দারচিনি গুড়ো মিশিয়ে সারা পিঠে লাগিয়ে ১৫ মিনিট রেখে স্ক্রাব করে নিন। এতে ব্রোকনি কমবে।

৩. গ্রীণ টি-

Green Tea

ত্বকের জন্য গ্রীণ টি হল অব্যর্থ। এটি পলিফেনল ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে। এক কাপ জলে গ্রীণ টি ফুটিয়ে ঠান্ডা করে থুপে থুপে সারা পিঠে লাগান। ফল পাবেন হাতে নাতে।

Related Articles

Back to top button