ছবিভাইরাল

অবিকল পুরুষাঙ্গের মতো দেখতে এই সামুদ্রিক মাছ! ভাইরাল ছবি দেখে হেসে খুন নেট জনতা

সারা পৃথিবী জুড়ে নানান বাস্তুতন্ত্র ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। প্রতিটি বাস্তুতন্ত্রের সমান গুরুত্ব রয়েছে জীবজগতে। পৃথিবীতে প্রয়োজন ছাড়া একটি প্রাণও জন্ম নেয় না। সম্প্রতি সমুদ্রতলে এমনি এক ধরণের বৈচিত্রময় প্রাণী নজর কেড়েছে নেতিজেনদের। যা দেখে কার্যত হতবাক সকলেই। অবিকল পুরুষের যৌনাঙ্গের মতো দেখতে এক প্রকার মাছ সম্প্রতি ধরা পড়েছে অস্ট্রেলিয়ার সমুদ্র তটে। যা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতেই নিমেষেই ভাইরাল হয়ে গিয়েছে।

জোন্স নামক এক মহিলার ক্যামেরায় ধরা পড়েছে এই দৃশ্য। পুরুষাঙ্গ নিয়ে নামকরণ একটু অস্বস্তি কর হলেও, তা নিয়ে রসিকতা করতে ছাড়েরনি নেতিজেনরা। ওই মাছের দেহের আকারে হুবহু মিল রয়েছে পুরুষাঙ্গের সাথে, যা জোন্সের ছবিতে স্পষ্ট বোঝা যাচ্ছে। এই ছবি শেয়ার করে বেশ রসিকতার সাথেই জোন্স লিখেছেন- প্রাণীটি যদি জানত তাকে নিয়ে কেন আগ্রহ বাড়ছে, তাহলে সে নিজেও অস্থির হয়ে পড়ত!

পুরুষাঙ্গের মত দেখতে হওয়ায় এই বৈচিত্র্যময় মাছের নাম পেনিস ফিস হিসেবেই পরিচিতি পেয়েছে। তবে একে ঠিক মাছ বললে ভুল হবে, আসলে এই প্রাণী সমুদ্রতলের পোকাদের গোত্রে। সমুদ্রতলের নিচে ৯০ প্রায় ৩০০ ফুট গভীর কাদাজলে বাস করে এরা। বিজ্ঞানসম্মত নাম রাখা হয়েছে ফাইলাম প্রায়াপুলিডা।

গ্রিক পুরাণের দেবতা প্রায়াপোজের নামে এই সামুদ্রিক প্রাণীর গোত্রের নাম রাখা হয়েছে। কথিত আছে এই দেবতাটির অধীনেই থাকে পুরুষের প্রজনন শক্তি। আর এই শ্রেণীর সব প্রাণীর সঙ্গেই পুরুষাঙ্গের আকারের সাদৃশ্য আছে সেই কারণেই নাকি এই নামকরণ।

Related Articles

Back to top button