এরোপ্লেনের সাইজের বিশালাকৃতি গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে! হতে পারে সংঘর্ষ : নাসা


পৃথিবীর চারিপাশে কত শত গ্রহাণু, উল্কাপিন্ড ঘুরে বেড়াচ্ছে সর্বত্রই। এই সমস্ত গ্রহাণুর ও মহাজাগতিক বস্তুর ওপর প্রতিনিয়ত নজরদারি চালিয়ে যায় NASA। সম্প্রতি লক্ষ করা গেছে একটি গ্রহাণু (Astroid) পৃথিবীর কক্ষপথের দিকেই ধেয়ে আসছে। আগামী বুধবার গ্রহাণুটি প্রথিবীর কক্ষপথ পেরিয়ে যাবে বলে আশা করছেন নাসার পর্যবেক্ষন কেন্দ্রের বিজ্ঞানীরা।

নাসার বিজ্ঞানীরা পৃথিবীর দিকে ধেয়ে আসা এই গ্রহাণুটির নাম দিয়েছেন RK 2। গ্রহাণুটি পৃথিবীর কক্ষপথকে পেরিয়ে চলে যাবে,তবে আমাদের পৃথিবী থেকে প্রায় ২৩,৮০,০০০ মাইল দূর থেকেই অতিক্রম করবে গ্রহাণুটি। মহাকাশ  বিজ্ঞানীদের মতে এই গ্রহাণুর ফলে কোনোরকম ক্ষতিরআশঙ্কা নেই।

প্রসঙ্গত গত ২৪ শে সেপ্টেম্বর সর্বশেষ একটি  গ্রহাণু পৃথিবীর কক্ষপথ অতিক্রম করেছিল, যা পৃথিবী পৃষ্ঠ থেকে প্রায় ১৩,০০০ মাইল দূর থেকে চলে যায়। সেখানে এই গ্রহাণুটি অনেক বেশি দুরত্ত থেকে পৃথিবীকে অতিক্রম করবে সুতরাং এই গ্রহাণুর  থেকে পৃথিবীর ক্ষতি হবার সম্ভাবনা নেই বললেই চলে। তবে আশ্চর্যের বিষয় হল এই গ্রহাণুটির আকার, যা একটি বিশালাকায়তন বিমানের সমান। এটির আকার সম্মন্ধে বোঝাতে গেলে বলা যেতে পারে এর আকার একটি বোয়িং ৭৪৭ এর সমান।

নাসাই প্রথম এই গ্রহাণুটিকে চিহ্নিত করে গত মাসে। আমেরিকা মহাকাশ কেন্দ্রের নিয়ার আর্থ অবজেক্টস (NEO) এর মতে গ্রহাণুটি ৭ই অক্টোবর পৃথিবীর কক্ষপথের সাথে সংঘর্ষে লিপ্ত হতে চলেছে। এই RK-2 2020 গ্রহাণুটির আকার দৈর্ঘে প্রায়  ১১৮ থেকে ২৬৫  ফুট চওড়া হতে পারে । এটি পৃথিবীর দিকে প্রতি সেকেন্ডে ৬.৬৮ কি.মি. গতিবেগে ধেয়ে আসছে। তবে, এটি একমাত্র গ্রহাণু না যেটা পৃথিবীর কক্ষপথে প্রবেশ করতে চলেছে। RR-২ নামক একটি ছোট গ্রহাণু যার ব্যাস ২৬ মিটার, আজ পৃথিবীর থেকে ৬.২ মিলিয়ন কিমির দূরত্ব দিয়ে পার হবে।


Like it? Share with your friends!

656
656 points