বিনোদনসিনেমা

ফেলুদা পরমব্রত, তোপসে ঋতব্রত! সত্যজিৎ রায়ের গল্প নিয়ে এবার মাঠে নামছেন অরিন্দম শীল

প্রত্যেক বাঙালির কাছেই ফেলুদা (Feluda) এবং ব্যোমকেশ (Byomkesh) হল ইমোশান। সত্যজিৎ রায়ের (Stayajit Roy) এর ফেলুদা আর শরদিন্দু বন্দোপাধ্যায়ের ব্যোমকেশ পড়েনি বা গল্প শোনেনি এমন বাঙালি বোধহয় হাতে গুনে পাওয়া যাবে। ইতিমধ্যেই বাংলার এই দুই তাবড় গোয়েন্দাদের নিয়ে অসংখ্য সিনেমা এবং সিরিজ হয়েছে।

ফেলুদা ব্যোমকেশের চরিত্রে অভিনয় করে মাতিয়ে দিয়েছেন সব্যসাচী চ্যাটার্জি, আবির চ্যাটার্জির, সৌমিত্র চ্যাটার্জির মত তাবড়-তাবড় অভিনেতারা। এই দুই চরিত্রকে কাটাছেঁড়া করার স্বপ্ন থাকে সব পরিচালকেরই। কিন্তু বাঙালির এই দুই প্রবাদপ্রতিম চরিত্র নিয়ে কাজ করা মুখের কথা নয়, পান থেকে চুন খসলেই শুরু হয়ে যায় বিতর্ক।

পরমব্রত চট্টোপাধ্যায় Parambrata

এবার সত্যজিৎ রায়ের অনবদ্য সৃষ্টি ‘ফেলুদা’র (Feluda) জুতোয় পা গলাতে চলেছেন অভিনেতা পরমব্রত চ্যাটার্জি (Parambrata Chatterjee), তার সহকারী তোপসের ভূমিকায় দেখা যাবে ঋতব্রত মুখোপাধ্যায়কে (Rwitobroto Mukherjee), পরিচালনার দায়িত্বে থাকছেন অরিন্দম শীল (Arindam Shil)।

Rwitobroto Mukherjee

এর আগেও ফেলুদার চরিত্রে দেখা মিলেছে পরমের, তোপসে ছিলেন ঋদ্ধি। আড্ডাটাইমসের এই সিরিজ পরিচালনা করেছিলেন পরমব্রত নিজেই। এবার জি ফাইভ- ওটিটি প্ল্যাটফর্মের জন্য অরিন্দম ফেলুদার নতুন গল্প নিয়ে মাঠে নামতে চলেছেন। প্রযোজনা করছেন শ্রী অশোক ধানুকা, জানা গেছে তার কাছে সত্যজিৎ রায়ের বেশ কয়েকটি গল্পের স্বত্ব রয়েছে।

সিরিজের প্রথম গল্প ‘গ্যাংটকে গন্ডগোল’, এর পুরো প্লটই গ্যাংটকের প্রেক্ষাপটে লেখা। কিন্তু করোনা পরিস্থিতিতে গ্যাংটকে শ্যুটিং চালানো একটু সমস্যার তার পরিচালক ঠিক করেছেন রাজ্যেরই কোনো পাহাড়ি এলাকায় ছবির শ্যুটিং হবে। এখন দেখার এই ফেলুদার জুটি কতটা পর্দা মাতাতে পারে। প্রসঙ্গত, টোটা রায়চৌধুরী অভিনীত সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘ফেলুদা’ কিন্তু বেশ সমালোচিত হয়েছেন সিনেবোদ্ধাদের কাছে, সেক্ষেত্রে অরিন্দমের এই কাজ বেশ চ্যালেঞ্জিং তা বলাই বাহুল্য।

Related Articles

Back to top button