গসিপবিনোদনসিনেমা

পুরুষতান্ত্রিক সমাজই দায়ী ধর্ষক তৈরির জন্য! বাড়তে থাকা অন্যায় নিয়ে বিস্ফোরক অপর্ণা সেন

একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে যেখানে উন্নতির কথা প্রত্যেকের মুখে মুখে সেখানে প্রায় প্রতিদিনই সংবাদ মাধ্যমে শোন যাচ্ছে ধর্ষণের (Rape) খবর। খবরের কাযোগের প্রথম পাতায় ধর্ষণের খবর যেন রোজকার হয়ে গিয়েছে। এবার ধর্ষণ ও সমাজে বাড়তে থাকে ধর্ষকদের নিয়ে আস্ত একটি ছবি তৈরী করেছেন অপর্ণা সেন (Aparna Sen)। ‘দ্য রেপিস্ট’ (The Rapist) নামের এই ছবিটি নিজেই পরিচালনা করেছেন অপর্ণা সেন। ছবিতে মূল চরিত্রে দেখা যাবে তারই কন্যা কঙ্কনা সেন শর্মাকে (Kankana Sen Sharma)।

ছবি তৈরী পর সম্প্ৰতি ২৬ তম বুসান আন্তর্কাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছিল। এর আগে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শিত হয়েছিল ছবিটি। তবে বুসান আন্তর্কাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবির সন্মান ‘কিম জিসুক অ্যাওয়ার্ড’ পেয়েছে ‘দ্য রেপিস্ট’ ছবিটি। ছবিতে কঙ্কনার সাথে জনপ্রিয় বলিউডের অভিনেতা অর্জুন রামপালকে দেখা যাবে।

সম্প্রতি ছবি নিয়েই জি ২৪ ঘন্টার এক সাক্ষাৎকারে ছবি সম্পর্কে আলোচনার মাঝে অনেক কথাই তুলে ধরেছেন অপর্ণা সেন। তার মতে সমাজে পুরুষতান্ত্রিক মূল্যবোধ যখন অনেক বেশি বেড়ে যায় তখন ধর্ষক তৈরী হয়। তাই প্রত্যেকটা ধর্ষণের জন্য সমাজ দায়বদ্ধ, এটা এড়িয়ে যাওয়া যায় না। অনেকের ধারণা বস্তিতে থাকা গরিব ছেলেরাই ধর্ষক হয়, তেমনটা কিন্তু না। বাস্তবে বেশিরভাগ ধর্ষণের ঘটনা পরিবারের মধ্যে পরিচিতদের মধ্যে ঘটে। এই সমস্ত ধর্ষণের বেশিরভাগই সামনে আসে না।

‘দ্য রেপিস্ট’ ছবির চিত্রনাট্য নিজেই লিখেছেন অপর্ণা সেন। এর জন্য তাঁর দুই ফেমিনিস্ট বান্ধবীদের সাহায্য নিয়েছেন। জেনেছেন এক ধর্ষকের সাথে কথা বলার অভিজ্ঞতা। শুরুতে ছবির নাম ‘প্রিজনার’ রাখার কথা থাকলেও ছবির বিষয়বস্তুর সাথে মিল রেখে ‘দ্য রেপিস্ট’ নাম ঠিক করেন তিনি।

যেমনটা জানা যাচ্ছে ছবিটি সিনেমা হলে রিলিজ হবেন না। বরং ওটিটিতে রিলিজ হবে ছবিটি। যদিও ছবির রিলিজের ডেট সেভাবে ঠিক করে জানা যায়নি। ছবি যে ওটিটিতে রিলিজ হবে সেটা নিশ্চিত। এরপর বর্তমানে রাজ্যে হওয়া ধর্ষণের ঘটনার জন্য সমাজের দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন করা হয়েছিল তাঁকে। যার উত্তরে তিনি জানান, ‘একজন সাধারণ স্বাভাবিক মানুষ যে মানবিক মূল্যবোধে বিশ্বাস করে তাঁর কী আর প্রতিক্রিয়া থাকতে পারে ধিক্কার ছাড়া’।

 

Related Articles

Back to top button