বিনোদনসিনেমা

বাংলার রাজনীতির নোংরা দিক! স্বয়ং সত্যজিৎ রায়ের উদ্বোধন করা নন্দনে জায়গা পেল না ‘অপরাজিত’

দিন কয়েক আগেই সোশ্যাল মিডিয়া উত্তাল হল একটি হ্যাশ ট্যাগে, ‘বাংলা ছবির পাশে দাঁড়ান’। টলিউডের সুপারস্টার অভিনেতা দেব, জিৎ সহ তাবড় তাবড় নায়ক নায়িকাদের মুখেও একই কথা শোনা যায়। কিন্তু বাংলা ছবির মর্যাদা আজ যাঁর জন্য তার বেলাতেই খেলা পুরোপুরি ঘুড়ে গেল। আজই শুভ মুক্তি অনীক দত্ত পরিচালিত অভিনেতা জিতু কমল অভিনীত বহু প্রতীক্ষিত ছবি ‘অপরাজিত’র। চলতি বছর সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকী তাকে ট্রিবিউট জানাতেই এই ছবি তৈরি করছেন পরিচালক।

বাংলা তথা বাঙালির গর্ব সত্যজিৎ রায় (Satyajit Ray)। আজও সারা বিশ্বের কাছে বাঙালি কলার তোলে তারই নামে। তিনি এক এবং অদ্বিতীয়। সারা বিশ্বেও তাঁর মতো প্রতিভার সন্ধান আর দুটো মেলেনি। তিনি একাধারে ছিলেন পরিচালক, সঙ্গীত পরিচালক, চিত্র শিল্পী, পোশাক ডিজাইনার, লেখক সমস্তটা। তাঁর সৃষ্টিতে হাত লাগাতে আজও বুক কাঁপে তাবড়-তাবড় পরিচালক, চলচ্চিত্র নির্মাতাদের। কিন্তু এবার তাঁর সৃষ্টি নয় খোদ ‘সত্যজিৎ ‘ কেই পর্দায় তুলে ধরতে চলেছেন পরিচালক অনীক দত্ত।

cropped-Aparajito-Jeetu-Kamal-changed-complete-lifestyle-to-became-Satyajit-Roy.jpg

তাঁর ছবি ‘অপরাজিত’ তে মুখ্য ভূমিকায় অভিনয় করবেন অভিনেতা জিতু কমল (Jeetu Kamal) । এতদিন পর্যন্ত ধারাবাহিকেই দেখা মিলেছে তার। কিন্তু ‘সত্যজিৎ রায়ের’ আদলে জিতুর ফার্স্ট লুক দেখেই চমকে উঠেছিলেন সিনেবোদ্ধা থেকে শুরু করে সাধারণ মানুষ। সকলেরই বক্তব্য দারুণ মানিয়েছে, তিনি যেন অবিকল সত্যজিৎ।

Aparajito Satyajit Ray Actor Jeetu Kamal praiised by Shyam Benegal

সত্যজিত রায়ের কালজয়ী ছবি ‘পথের পাঁচালী’ তৈরির টুকরো টুকরো নানান ছবি গল্প উঠে আসবে এই ছবিতে। ছবিতে সত্যজিৎ হবেন জিতু আর বিমলা রায় হিসেবে দেখা মিলবে অভিনেত্রী সায়নী ঘোষের। এই ছবিতে সত্যজিৎ নয় জিতুর নাম হবে অপরাজিত রায়।আর এই ছবিতে অপরাজিত জীবনের সেই ‘প্রথম ছবি’-র নাম হতে চলেছে ‘পথের পদাবলী’।

ছবি মুক্তির আগে তা নিয়ে চর্চা, লেখালিখি, কম হয়নি। সত্যজিৎ হিয়ে উঠতে জিতুর লড়াইয়ের কথা নিয়েও শিরোনাম হয়েছে বড় বড় সংবাদ পত্রে। কিন্তু না জানি কোন অজ্ঞাত কারণে সত্যজিৎ রায়ের উদ্বোধন করা সরকারি প্রেক্ষাগৃহ ‘নন্দন’ থেকেই ব্রাত্য ‘অপরাজিত ‘। এমনকি গুটি কতক মাল্টিপ্লেক্সে মুক্তি পেয়েছে এই ছবি। যা মধ্যবিত্ত বাঙালির সাধ্যের বাইরে। প্রশ্ন উঠছে একেই বুঝি বলে বাংলা ছবির পাশে দাঁড়ানো?

Related Articles

Back to top button