খবরবিনোদন

হিন্দিটাই বলতে পারে না, এদিকে আস্ত সিনেমা বানাচ্ছে! এই জন্যই বলিউড ডুবছে! বিস্ফোরক অনুরাগ

আগামী মাসে বড় পর্দায় মুক্তি পেতে চলেছে বলিউডের (Bollywood) নামী পরিচালক অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap) পরিচালিত ছবি ‘দোবারা’। সম্প্রতি ছবির ট্রেলার লঞ্চ হয়েছে। সেই অনুষ্ঠানে হাজির ছিলেন পরিচালক নিজে এবং ছবির প্রযোজক একতা কাপুর। ‘দোবারা’র ট্রেলার লঞ্চের সেই অনুষ্ঠানে পরিচালককে জিজ্ঞেস করা হয়েছিল, কেন দক্ষিণী সিনেমার মতো সফল বলিউড (Bollywood) হচ্ছে না? যা নিয়ে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে একেবারে স্পষ্ট জবাব দেন অনুরাগ।

‘গ্যাংস অফ ওয়াসেপুর’ খ্যাত পরিচালক বলেন, ‘কারণ আমাদের হিন্দি সিনেমা ভাষাটার সঙ্গে জড়িয়ে নেই। এটাই সজহ উত্তর। যখন আপনি তামিল, তেলেগু কিংবা মালায়ালম ছবি দেখবেন, তখন দেখবেন তাঁরা তাঁদের সংস্কৃতির সঙ্গে জড়িত। সেটা মেইনস্ট্রিম সংস্কৃতিও হতে পারে আবার নন মেইনস্ট্রিম সংস্কৃতিও হতে পারে। কিন্তু আমাদের ছবি সংস্কৃতির সঙ্গে জড়িত নয়’।

Anurag Kashyap speaking

অনুরাগের সংযোজন, ‘এখানে যে মানুষেরা হিন্দি কথা বলতে পারে না, ইংরেজিতে কথা বলে, তাঁরা হিন্দি সিনেমা বানাচ্ছে। যখন সংস্কৃতির সঙ্গে ছবি জড়িত থাকে তখন সেটা সফল হয়। যখন আমাদের মেইনস্ট্রিম পরিচালকরা নিজেদের মতো ছবি বানান তখন কিন্তু সেটা চলে’।

বলিউডের নামী পরিচালক এরপর উদাহরণ হিসেবে ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’ এবং ‘ভুল ভুলাইয়া ২’এর উদাহরণ দেন। অনুরাগের কথায়, ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াডি এবং ভুল ভুলাইয়া সফল হয়েছিল কারণ দুই পরিচালক তাঁদের নিজেদের ধরণের ছবি বানিয়েছিলেন। কিন্তু অন্য পরিচালকেরা যে ধরণের ছবি তাঁরা বানান না, সেই ধরণের ছবি বানাতে যাচ্ছেন। তাঁরা সকলকে খুশি করতে চাইছেন। যে মুহূর্তে আমরা সংস্কৃতির সঙ্গে জড়াব, আমাদের ছবি সফল হবে’।

Anurag Kashyap speaking

অনুরাগ কাশ্যপ বলিউডের অন্যতম নামী পরিচালকদের মধ্যে যে একজন, এই নিয়ে কোনও সন্দেহ নেই। গত দু’দশকেরও বেশি সময় ধরে তিনি সিনেমা বানাচ্ছেন। তাঁর ঝুলিতে রয়েছে, ‘ব্ল্যাক ফ্রাইডে’, ‘গ্যাংস অফ ওয়াসেপুর’, ‘দেব ডি’এর মতো ছবি।

এবার অবশ্য নিজের পরিচিত ঘরানা থেকে বেরিয়ে সায়েন্স-ফিকশন ঘরানার ‘দোবারা’ ছবিটি পরিচালনা করেছেন অনুরাগ। ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত স্প্যানিশ ছবি ‘মিরাজ’এর হিন্দি রিমেক এটি। ছবিতে অভিনয় করেছেন তাপসী পান্নু, পাভেল গুলাটি, নাসেরের মতো অভিনেতারা। আগামী ১৯ আগস্ট মুক্তি পাবে ছবিটি।

Related Articles

Back to top button