ফের প্রকাশ্যে আরেক কেচ্ছা! সলমনের নায়িকা ভাগ্যশ্রী জানালেন, বিবাহিত মেয়েদের সাথে কি হয় বলিউডে


আমাদের সমাজে যেকোনো মেয়ের কাছেই মাতৃত্ব জীবনের সবচেয়ে বড় উপহার। কিন্তু বলিউডের অভিনেত্রীদের কাছে মা হওয়ার অভিজ্ঞতা যে কতটা দুর্বিষহ হতে পারে, তা বারেবারেই দেখিয়ে দিয়েছে নানান অভিনেত্রীর কেরিয়ার গ্রাফ। মা হওয়ার পর নিজসন্তানের লালন-পালনে নিজের কেরিয়ার বিসর্জন দেওয়ার উদাহরণ অভিনেত্রীদের তালিকায় ঢের, কিন্তু এমন সিদ্ধান্ত নেওয়া কি সত্যিই সহজ?

বলিপাড়ার প্রচলিত মত অনুযায়ী, বিবাহ হয়ে গেলে অভিনেত্রীদের জীবনের দ্বিতীয় ধাপ শুরু হয় যেখানে সিনেমায় নায়কের বিপরীতে কাজ করার সুযোগ কমে যায়। বিয়ের পর যে চলচ্চিত্রে প্রধান নায়িকার ভূমিকায় অভিনয়ের সুযোগ কমে যায়, তার উদাহরণ ভুরিভুরি। ঐশ্বর্য‍্য রাই বচ্চন, শিল্পা শেট্টি, রবিনা ট্যান্ডন, মাধুরী দীক্ষিত-এর মত একসময়ের পর্দাকাঁপানো অভিনেত্রীরা এই ট্রেন্ডের শিকার। কিন্তু বলিউড থেকে সরে আসার কারণ যে প্রত্যেক বিবাহিত অভিনেত্রীর ক্ষেত্রে এক নয়, সম্প্রতি তা ফুটে উঠেছে ‘ম্যায়নে প্যায়ার কিয়া’-এর অভিনেত্রী ভাগ্যশ্রীর এক সাক্ষাৎকারে।

ভাগ্যশ্রী জানিয়েছেন যে, বিয়ের পরপর তাঁকেও এমন কথা শুনতে হয়েছে যে বিয়ের কারণে তিনি আর অভিনেত্রীর ভূমিকায় কাজ করতে পারবেন না। কিন্তু তিনি জানিয়েছেন, “আমার এক সন্তান হয়ে যাওয়ার পরেও ইয়াশ চোপড়া আমাকে একটি সিনেমার অফার দেন। আমি তৈরিই ছিলাম এবং শ্যুটিংও শুরুর অপেক্ষায় ছিল। ইয়াশ ছাড়াও আরও বড়সড় চিত্রনির্মাতারাও আমার সাথে কাজ করতে প্রস্তুত ছিলেন। তাঁরা প্রত্যেকেই জানতেন যে আমি বিবাহিত এবং আমি একজন দায়িত্ববান মা!”

ভাগ্যশ্রী সাক্ষাৎকারে সরাসরি না জানালেও এটা স্পষ্ট করে দিয়েছেন যে তাঁর কেরিয়ার গ্রাফ পড়ে যাওয়ার কারণ তাঁর পরিবারমুখী চিন্তাভাবনা। তিনি জানান যে, ‘ম্যায়নে প্যায়ার কিয়া’ যখন পর্দায় আসতে চলেছে, সেইসময়েই অন্যান্য সিনেমার অফার তিনি ছেড়ে দেন শুধুমাত্র তাঁর পরিবারের সঙ্গে সময় কাটানোর কথা ভেবে। তিনি এও জানান যে তাঁর জায়গায় অন্য কেউ থাকলে এই সিদ্ধান্ত কোনোভাবেই নিত না। ভাগ্যশ্রীর কথা শুনে স্বভাবতই চমকে উঠেছেন তাঁর একসময়ের সহকর্মীরা।

বলিপাড়ার অভিজ্ঞরা বলছেন, বলিউডে পরিবার ও কর্মজীবনের মধ্যে বেছে নিতে না পারলে কিভাবে একটি সম্ভাবনাময় কেরিয়ার নষ্ট হয়ে যেতে পারে, তার প্রকৃষ্ট উদাহরণ ভাগ্যশ্রী। যদিও অধিকাংশের মতে, একজন বলিউড অভিনেত্রী হোক বা একজন সাধারণ নারী, মা হিসেবে নিজের কর্তব্য যথাযথভাবে পালন করেছেন ভাগ্যশ্রী।


Like it? Share with your friends!

684
684 points