গসিপবিনোদনসিনেমা

পেটের দায়ে চা বেচতেন, আজ নিজের দমে কোটিপতি, অন্নু কাপুর জীবনের কাহিনী যেন আস্ত সিনেমা

অভিনেতা, সঞ্চালক, কমেডিয়ান, গায়ক- মানুষ এক, কিন্তু তাঁর পরিচয় অনেক। যে কাজই দেওয়া হোক না কেন, সেই কাজেই দক্ষতার সঙ্গে নিজেকে প্রমাণ করেছেন তিনি। এখানে কথা হচ্ছে অন্নু কাপুরের (Annu Kapoor)। তবে আপনি কি জানেন, সফল অভিনেতা হওয়ার আগে তিনি কতটা সংঘর্ষ (Annu Kapoor Struggle Story) করেছিলেন?

১৯৬৫ সালে ২০ ফেব্রুয়ারি ভোপালে জন্ম এই অভিনেতার। মা-বাবা এবং পাঁচ ভাই বোনের সংসারে অভাব ছিল নিত্যসঙ্গী। সেই কারণে মাঝপথেই অন্নুকে পড়াশোনা ছেড়ে দিতে হয়েছিল। আইএএস হওয়ার স্বপ্ন থাকলেও, অভাবের কারণে সেই স্বপ্নের কথা ভুলে যেতে হয়েছিল তাঁকে। পেট চালাতে চা, লটারির টিকিট বিক্রি করা থেকে শুকনো খাবারের দোকান দেওয়া- সবকিছুই করেছিলেন অন্নু। এক সাক্ষাৎকারের সময় তিনি বলেছিলেন, ‘কঠিন সময় আমার জীবনে নতুন কিছু নয়। ছোটবেলা থেকেই আমি সমস্যার সম্মুখীন হয়েছি’।

Annu Kapoor

তবে পড়াশোনা ছাড়ার পর থেমে থাকেননি অন্নু। আইএএস না হতে পারলেও পড়াশোনা ছাড়ার পর তাঁর অভিনয়ের প্রতি ঝোঁক বাড়তে থাকে। দিল্লির ন্যাশানাল স্কুল অফ ড্রামায় ভর্তি হন তিনি। সেখানে থাকাকালীনই একটি নাটকে অন্নুর অভিনয় দেখে তাঁকে পছন্দ হয় কিংবদন্তি পরিচালক শ্যাম বেনেগালের। সেখান থেকেই বদলে যায় তাঁর জীবন।

শ্যাম বেনেগাল এরপর তাঁকে ‘মন্ডি’ ছবিতে কাজের সুযোগ দেন। সেখানে এক চিকিৎসকের চরিত্রে অভিনয় করেছিলেন অন্নু। উল্লেখ্য, প্রতিভাবান এই অভিনেতার আসল নাম অনিল। কিন্তু অভিনেতা অনিল কাপুরের নামের জন্য নিজের নাম বদলে অন্নু রাখেন তিনি।

Annu Kapoor

সামাজিক মাধ্যমে একবার পোস্ট করে অন্নু জানিয়েছিলেন, ১৯৮২ সালের ২৯ জুন ৪১৯ টাকা ২৫ পয়সা হাতে নিয়ে মুম্বইয়ে পা রেখেছিলেন তিনি। ১৯৮৩ সালে শ্যাম বেনেগালের ‘মন্ডি’ ছবিতে কাজ করার পরই বদলে যায় উঠতি অভিনেতা অন্নুর ভাগ্য।

‘মন্ডি’র পর ‘মশাল’, ‘চমেলী কি শাদি’-সহ একাধিক ছবিতে অভিনয় করেছেন অন্নু। সাম্প্রতিক সময় ‘জলি এলএলবি ২’, ‘ড্রিম গার্ল’এর মতো ছবিতেও দেখা গিয়েছে এই অভিনেতাকে। তবে কেরিয়ারের শুরুতে বড় পর্দায় ছোটখাটো চরিত্রে অভিনয় করতেন অন্নু। তবে টিভিতে ‘অন্তাক্ষরী’ শো’য়ের সঞ্চালনার সঙ্গেই তাঁর কেরিয়ারের মোড় ঘুরে গিয়েছিল।

Annu Kapoor in Antakshari

১৯৮৩ সাল থেকে বিনোদন জগতের অংশ অন্নু। প্রায় চার দশকের কেরিয়ারে অভিনয়ের পাশাপাশি গায়ক, প্রযোজক হিসেবেও কাজ করেছেন তিনি। চলচ্চিত্র থেকে টিভি- সব মাধ্যমে নিজের কাজের মাধ্যমে ছাপ ফেলেছেন অন্নু। ছোটবেলা থেকে লড়াই করে বড় হওয়া এই অভিনেতা, যিনি ৪১৯ টাকা নিয়ে মুম্বইয়ে পা রেখেছিলেন তিনি আজ কোটিপতি। মুম্বইয়ে বাড়ি থেকে দামী গাড়ি-সবই রয়েছে তাঁর। তাই বললে অত্যুক্তি হবে না, অন্নু কাপুরের জীবনের সংঘর্ষের কাহিনী বলিউডের কোনও সিনেমার থেকে কম নয়।

Related Articles

Back to top button