শুভ জন্মদিন! অমিতাভ বচ্চনের ৫ টি সিনেমা, যা আয় করেছিল সবথেকে বেশি


বলিউডের বিগ বি আজ ৭৮ এ পা দিলেন। সোশ্যাল মিডিয়া তে ভক্তদের শুভেচ্ছার ঢোল নেবেছে ইতিমধ্যেই। তবে বিগ বি অমিতাভ বচ্চন যে শুধু বলিউডে অভিনয় করেছেন তা নয় হলিউডেও তিনি অভিনয় করেছেন। সিনেমা জগতে প্রথম ছবি “সাত হিন্দুস্থানী (Saat Hindusthani)”  দিয়ে ১৯৯৯ সালে তার বলিউডে প্রবেশ, এর পর কেটে গেছে দীর্ঘ দু দশক করেছেন ২০০ এর ও বেশি ছবি।

বিগ বি এর জন্মদিনে এই ২০০টি ছবির মধ্যে কোন ছবি গুলি বক্স অফিসে সবচেয়ে বেশি উপার্জন করেছিল তা দেখে নেওয়া যাক। বলাবাহুল্য অমিতাভ বচ্চন ২০১৫ সালে সর্বোচ্চ মর্যাদার অসামরিক সন্মান পদ্মভূষণ দিয়েও ভূষিত করা হয়েছে।

১. সত্যাগ্রহ (Satyagraha) ২০১৩

২০১৩ সালে প্রকাশ ঝা পরিচালিত “সত্যাগ্রহ” বাক্স অফিসে মেগাস্টারেদের সর্বাধিক উপার্জনের তালিকায় জায়গা করে নিয়েছিল। ছবিটি বক্স অফিস মোট ৫৫.০৮ কোটি টাকা তুলতে সক্ষম হয়েছিল। ছবিতে অমিতাভ বচ্চন ছাড়াও অজয় দেবগন (Ajay Debgn), কারিনা কাপুর খান(Kareena Kapoor Khan),অর্জুন রামপাল (Arjun Rampal) দের মত অভিনেতা অভিনেত্রীরাও কাজ করেছিলেন।

 

২. কাভি খুশি কাভি গম (Kabhi Khushi Kabhie Gham) ২০০১

করণ জোহর নির্মিত ছবি “কাভি খুশি কাভি গম” ২০০১ সালে মুক্তি পে। যাতে অমিতাভ বচ্চন, শাহরুখ খান(Shahrukh Khan), কাজল (Kajol), ঋত্বিক রোশান (Hrittick Roshan) ও কারিনা কাপুর খান অভিনয় করেছিলেন মুখ্য চরিত্র গুলিতে। ছবিটি বক্স অফিস সুপার হিট হয় ও মোট ৫৫.৬৫ কোটি টাকা তুলতে সক্ষম হয়েছিল।

 

৩. পিঙ্ক (Pink) ২০১৬

পিঙ্ক একটি 2016 সালের হিন্দি ভাষার সামাজিক থ্রিলার চলচ্চিত্র যা অনিরুদ্ধ রায় চৌধুরী পরিচালিত। ছবিতে অমিতাভ বচ্চনের অভিনয় দর্শকদের অবাক করে দিয়েছিল। এই ছবিওটিও সুপারহিট হয়, ছবিটির মোট বক্স অফিস কালেকশন ছিল ৬৫.৫২ কোটি টাকা।

 

৪. পিকু (Piku) ২০১৫

২০১৫ সালে সুজিত সরকারের ছবি “পিকু” তে অমিতাভ বচ্চন ছিলেন মূল চরিত্রে,সেখানে তার অসাধারণ অভিনয় দর্শকদের কাছে বেশ প্রশংসিত ও সমাদৃত হয়েছিল। এই ছবিটি বক্স অফিসে মোট ৭৮.৩৮ কোটি টাকা তুলতে সক্ষম হয়েছিল।

 

৫. থাগস অফ হিন্দুস্থান (Thugs of Hindostan) ২০১৮

২০১৮ সালে বলিউডের মিস্টার পারফেক্ট আমির খানের সাথে “থাগস অফ হিন্দুস্থান” ছবিতে অভিনয় করেছিলেন বিগ বি। এই ছবিতে প্রধান চরিত্রে বিগ বি, আমির খান(Amir Khan), ও ক্যাটরিনা কাইফকে (Katrina kaif) দেখা গিয়েছিল।এই ছবিটির মোট বক্স অফিস কালেকশন ছিল ১৩৮.৩৪ কোটি টাকা। যা বিগ বি-র এপর্যন্ত সর্বোচ্চ বক্স অফিস কালেকশন।


Like it? Share with your friends!

604
604 points