গসিপবিনোদনসিনেমা

৭০ এর দশকে কোটি টাকার বক্স অফিস কালেকশন! অসাধ্য সাধন করেছিল অমিতাভ বচ্চনের ‘সুহাগ’

বলিউডের বিগ বি হোক বা শাহেনশাহ একটাই নাম সেটা হল অমিতাভ বচ্চন (Amitabh Bacchan)। বর্তমানে ৭৯ বছর বয়স অভিনেতার, তবে এখনো চালিয়ে যাচ্ছেন কাজ। ৭০ এর দশকে রিলিজ হয়েচিল প্রথম ছবি নাম ছিল ‘সাত হিন্দুস্তানি’। প্রথমেই ব্যাপক সাফল্য হয়তো আসেনি তবে সেই থেকে কয়েক দশক পেরিয়ে আজ অম্লান অমিতাভ বচ্চনের মহিমা।

বলিউডের ইগিহাস ঘাঁটলে দেখা যাবে শুরুটা খুব দারুন না হলেও দুএকটা ছবির পরেই ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিলেন  অভিনেতা। প্রথম সুপার হিট ছবি ছিল ‘আনন্দ (Anand 1971)’, যার জন্য প্রথম ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছিলেন তিনি। এরপর অসংখ্য সুপারহিট ছবি উপহার দিয়েছেন দর্শকের, যা আজও মনে গেঁথে রয়ে গিয়েছে। তবে সত্তরের দশকেই একটি ছবি করেছিলেন অমিতাভ যেটা ঐতিহাসিক সাফল্য পেয়েছিল।

সালটা ১৯৭৯, সুহাগ নামের ছবিতে অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন। ছবিতে অভিনেতার সাথে কাজ করেছিলেন শশী কাপুর, রেখা, পারভীন ববির মত তারকারা। ছবিটি নির্দ্বিধায় সুপারহিট হয়েছিল। মনমোহন দেশাইয়ের পরিচালিত এই ছবিটি সেই সময়েই ঐতিহাসিক সাফল্য পাওয়া স্বল্প সংখ্যক ছবির মধ্যে অন্যতম ছিল। ১৯৭৯ সালের আজকের দিনে অর্থাৎ ১৬ই নভেম্বর দিনেই রিলিজ হয়েছিল ছবিটি।

সম্প্রতি অমিতাভ বচ্চন নিজেই এই খবরটি নিজের টুইটার হ্যান্ডেলে শেয়ার করেছেন। তিনি লিখেছেন, ‘ এই ভালোবাসার জন্য ১৬ই নভেম্বর মনমোহন দেশাই পরিচালিত ১৯৭৯ ‘সুহাগ’ ছবিটি মুক্তি পায়। যেটা সেইবছরের সর্বোচ্চ ব্যবসা করা ছবি। ১৯৮৪ সাল পর্যন্ত মাত্র ১৩টি ছবি সর্বকালের সেরা ছিল (প্রতি অঞ্চলে ১ কোটি অতিক্রম করেছিল) যার মধ্যে ৯টি ছিল অমিতাভ বচ্চনের। তার মধ্যে একটি ছিল ‘সুহাগ’।

অমিতাভ বচ্চন Amitabh Bacchan

টুইটের সাথে ছবিটির একটি পোস্টের ও সাথে সেই সময়ের সিনেমা হলের বাইরে দর্শকদের ভিড়ের একটি ছবি শেয়ার করেছেন অমিতাভ বচ্চন। তার সেই টুইট মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে পড়েছে। পোস্টে অভিনেতার অনুরাগীরা শুভেচ্ছা জানিয়েছেন তাকে। প্রসঙ্গত, বর্তমানে ‘কৌন বানেগা ক্রোড়প্রতি সিজেন ১৩’ এর সঞ্চালনার দায়িত্বে রয়েছেন। এছাড়াও আগামী ২০২২ সালে ‘Mayday’ ছবিতেও দকেহা যাবে অমিতাভ বচ্চনকে।

Related Articles

Back to top button