বিনোদনসিনেমা

সুবর্ণ সুযোগ, বিগ বি’র মত টাকা কামাতে চান! উপায় বাতলে দিলেন অমিতাভ বচ্চন নিজেই

অভিনেতা হোক কিংবা ক্রিকেটার এই মুহূর্তে দেশের সেলিব্রেটি মহলে জনপ্রিয় বাজ ওয়ার্ডে (Buzz Word) পরিণত হয়েছে NFT (Non Fungible Tokens) বলিউডের শহেনশা অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) থেকে শুরু করে সলমন খান, কিংবা ক্রিকেট তারকা জাহির খান থেকে শুরু করে দীনেশ কার্তিক, সকলেই মেতেছেন NFT-তে। ইতিমধ্যেই চারিদিকে ব্যাপক সাড়া ফেলে দিয়েছে এই বিষয়টি।

কিন্তু কি এই NFT, এমন প্রশ্নই উঁকি দিচ্ছে অনেকের মনের মধ্যে। আসলে এই NFT কথাটির পূর্ণ রূপ হল নন-ফাঞ্জিবেল টোকেন। এই NFT হল এক ধরনের ভার্চুয়াল অ্যাসেট যার কোনও ফিজিকাল বা বাস্তব উপস্থিতি নেই, কিন্তু এগুলি সম্পদ হিসেবে বিক্রি করা সম্ভব। আর এক্ষেত্রে মালিকের কাছেই এই অ্যাসেটের অরিজিনাল কপি থাকে।

cropped-Amitabh-bacchan.jpg

 

সাধারণত সম্পদ দুধরনের হয়ে থাকে একটি ফাঞ্জিবেল অর্থাৎ যা হাতে হাতে লেনদেন করা যায়। অপর একটি হল নন-ফাঞ্জিবেল বা বিনিময়-অযোগ্য সম্পদ।সেই নির্দিষ্ট টোকেন বা অ্যাসেট বিনিময় করা সম্ভব হয় না। ফলে, কোনও শিল্পকর্ম বা কোনও অ্যাসেট যদি কেউ NFT হিসেবে কেনেন, তাহলে সেটি হবে একদম অনন্য এবং এর অরিজিনাল কপি থাকবে শুধুমাত্র তার মালিকের কাছে।

যে কোনও ডিজিটাল অ্যাসেট যেমন কোনও শিল্পকর্ম থেকে শুরু করে পেন্টিং, কিংবা মোশন পোস্টার, মিউজিক পিস, গেম প্লে, ভিডিও, মিম বা এমনকী সোশ্যাল মিডিয়া পোস্টও NFT হতে পারে। এটি বর্তমানে আমাদের দেশেও একটি বাজওয়ার্ডে পরিণত হয়েছে। ইতিমধ্যেই বিগবি অর্থাৎ অমিতাভ বচ্চন তাঁর নিজস্ব NFT চালু করেছেন।

Amitabh Bachchan, KBC

 

যার মধ্যে রয়েছে তাঁর জীবনের উপরে ভিত্তি করে এবং তাঁর পিতা হরিবংশ রাই বচ্চনের লেখা কিছু পংক্তি। সেগুলি নিজের কন্ঠে রেকর্ড করে NFT করেছেন বিগ বি। এরফলে বচ্চন ভক্তদের হাতে রয়েছে একটি সুবর্ণ সুযোগ। ১ নভেম্বরেই ‘বিয়ন্ড লাইফ ডট ক্লাবে হতে চলেছে অমিতাভ বচ্চনের NFT কালেকশনের নিলামি।যার মাধ্যমে অমিতাভ ভক্তরা বিগবির সাথে যুক্ত একাধিক ডিজিটাল অ্যাসেটের মালিকানা পেতে চলেছেন।

Related Articles

Back to top button