গসিপবিনোদন

পর্দায় ঘনিষ্ট হয়ে রাতে কাঁদতেন, সুন্দরী স্মিতা পাটিলের অস্বস্থি কাটিয়েছিলেন খোদ অমিতাভ বচ্চন

অমিতাভ বচ্চন (Amitabh Bachchan), স্মিতা পাটিল (Smita Patil) অভিনীত ‘নমক হালাল’ ছবিটি বলিউডের (Bollywood) ইতিহাসের অন্যতম সেরা ছবিগুলির মধ্যে একটি। চলতি বছর ৪০ বছর সম্পূর্ণ হয়েছে সেই ছবির। এই ছবিতে অভিনয় করেই বদলে গিয়েছিল বলি সুন্দরী স্মিতার কেরিয়ারের মোড়।

স্মিতা এমন একজন অভিনেত্রী ছিলেন যিনি সাধারণত কমার্শিয়াল ছবিতে অভিনয় করতেন না। তবে ‘নমক হালাল’এ (Namak Halaal) অভিনয়ের পর দর্শকদের মধ্যে বিপুল জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি। প্রশংসিত হয়েছিল তাঁর অভিনয়। এখনও অনেকের মুখে এই ছবির সুপারহিট গান ‘আজ রাপট জায়ে’ শোনা যায়।

Amitabh Bachchan and Smita Patil

অবশ্য শুধু এই গান নয়, এখনও ইন্ডাস্ট্রির অন্দরে এই গান সম্বন্ধিত একাধিক চর্চা-আলোচনাও শোনা যায়। শোনা যায়, এই গানে অমিতাভের সঙ্গে ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় করার পর নাকি স্মিতা পাটিল ঘুমোতে পারেননি। শুধু তাই নয়, অনেকের দাবি অভিনেত্রী নাকি প্রচণ্ড কেঁদেছিলেন। কিন্তু কী এমন করেছিলেন অমিতাভ যে স্মিতার এমন অবস্থা হয়েছিল?

আসলে ‘বিগ বি’ কিছু করেননি। বরং স্মিতা এর আগে কখনও এমন ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় করেননি। সেই কারণেই ‘আজ রাপট জায়ে’র শ্যুটিংয়ের আগে বেশ চিন্তিত ছিলেন তিনি। দৃশ্যায়নের সময় বেশ কয়েকটি রিটেকও করেন অভিনেত্রী। সেই সময় বরং সহ-অভিনেত্রীর সাহায্যে এগিয়ে আসেন বলি সুপারস্টার।

Aaj Rapat Jaye song

অমিতাভ স্মিতাকে বোঝান, চিত্রনাট্যের খাতিরে এমন দৃশ্যে অভিনয় করছেন তাঁরা। ‘বিগ বি’ স্মিতাকে অনেক বোঝানোর পর ধীরে ধীরে অস্বস্তি কাটিয়ে সহজভাবে অভিনয় করেছিলেন বলি সুন্দরী। একবার অমিতাভ নিজেও স্মিতার সঙ্গে কাজ করার স্মৃতিচারণা করেছিলেন।

‘নমক হালাল’এর ৩৪ বছর পূর্তি উপলক্ষ্যে অমিতাভ ফাঁস করেছিলেন, কমার্শিয়াল ছবির দুনিয়ায় নতুন স্মিতা বেশ কিছু দৃশ্যে অভিনয় করার সময় বুঝতেই পারছিলেন না সেটি কেন এই ছবিতে রয়েছে। কিছু দৃশ্যে অভিনয় করতে তাঁর অস্বস্তিও হয়েছিল। তবে এত কিছু সত্ত্বেও ছবিতে স্মিতার অভিনয় এবং কাজের সময় তাঁর পেশাদারিত্ব দেখে মুগ্ধ হয়ে গিয়েছিলেন অমিতাভ। সেই জন্যই এখনও সহ অভিনেত্রীর প্রয়াণের দুঃখ শোনা যায় অমিতাভের কণ্ঠে।

Related Articles

Back to top button