গসিপবিনোদন

দাদা বলিউডের বাদশাহ হলেও ভাইয়ের কপাল ফুটো! সুযোগ পেয়েও ব্যর্থ শাহরুখের ‘ভাই’ এই অভিনেতা

গত তিন দশক ধরে বলিউডে রাজত্ব করছেন শাহরুখ খান (Shah Rukh Khan)। কোনও ফিল্মি সংযোগ ছাড়াই হয়ে উঠেছেন বলি পাড়ার ‘বাদশা’। দেশে তো বটেই, বিদেশেও বিপুল অনুরাগী রয়েছে ‘কিং খান’এর। তবে শাহরুখ ইন্ডাস্ট্রির ‘কিং’ হলেও, তাঁর ‘ভাই’ কিন্তু একেবারেই বড় পর্দায় নজর কাড়তে পারেননি। ‘দাদা’ একদিকে একের পর এক হিট ছবি দিয়ে গিয়েছেন, অপরদিকে ভাই জায়েদের (Zayed Khan) একের পর এক ছবি বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে।

আজ ‘কিং খান’এর ভাইয়ের বয়স ৪২ বছর হয়ে গেল। ১৯৮০ সালের ৫ জুলাই আজকের দিনেই খান পরিবারের ঘর আলো করে জন্ম নিয়েছিলেন জায়েদ। কিন্তু দুর্ভাগ্যবশত রুপোলি পর্দার হিরো হিসেবে নজর কাড়তে চরম ব্যর্থ হয়েছেন তিনি। গত ৭ বছর ধরে তাঁর কোনও ‘খবর’ও নেই।

Zayed Khan

তবে এখানে একটি বিষয় জানিয়ে রাখা প্রয়োজন, জায়েদ কিন্তু শাহরুখের নিজের ভাই নন। বরং বড় পর্দায় ‘কিং খান’এর ছোট ভাইয়ের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। ব্লকবাস্টার ছবি ‘ম্যায় হু না’তে লক্ষ্মণের চরিত্রে দেখা গিয়েছিল ঋত্বিক রোশনের শ্যালক তথা সুজান খানের ভাইকে। জায়েদের অবশ্য আরও একটি পরিচয় রয়েছে। তিনি, সুপারস্টার সঞ্জয় খানের ছেলে।

জায়েদ নিজের ১২ বছরের ফিল্মি কেরিয়ারে মোট ১৫টি ছবিতে কাজ করেছেন। কিন্তু ‘ম্যায় হু না’ বাদে প্রত্যেকটি ছবি বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছিল। ফারহা খান পরিচালিত ‘ম্যায় হু না’ ব্লকবাস্টার হলেও, সমস্ত ‘ক্রেডিট’ পেয়েছিলেন সুপারস্টার শাহরুখ। তাই ছবি সুপারহিট হলেও জায়েদের কোনও লাভ হয়নি। ২০১৫ সালে ‘শরাফত গয়ি তেল লেনে’ ছবিতে শেষবারের মতো অভিনয় করতে দেখা গিয়েছিল তাঁকে।

Zayed Khan in Main Hoon Na

‘ম্যায় হু না’র লক্ষ্মণের জন্ম একটি ফিল্মি পরিবারে হয়েছিল। পিতা সঞ্জয় ছাড়াও দুই কাকা ফিরোজ খান এবং আকবর খানও অভিনেতা ছিলেন। জায়েদ লন্ডন ফিল্ম অ্যাকাডেমি থেকে ছবি তৈরি এবং অভিনয়ের পাঠও নিয়েছিলেন। কিন্তু  তা সত্ত্বেও বলিউডে নিজের ছাপ ফেলতে ব্যর্থ হয়েছেন। ২০০৩ সালে ‘চুরা লিয়া হ্যায় তুমনে’ ছবি দিয়ে বলিউড ডেবিউ হয়েছিল তাঁর। বিপরীতে ছিলেন ঈশা দেওল। দুই তারকা সন্তান অভিনীত এই ছবি বক্স অফিসে চরম ব্যর্থ হয়েছিল। এরপর একের পর এক ছবিতে জায়েদ অভিনয় করে গিয়েছেন এবং একের পর এক ছবি ব্যবসা করতে ব্যর্থ হয়েছে।

‘ওয়াদা’, ‘শব্দ’, ‘শাদি নম্বর ১’এর মতো ছবিতে অভিনয় করা জায়েদকে ২০১৫ সালের পর থেকে আর কোনও ছবিতে দেখা যায়নি। ২০২০ সালে সঞ্জয় খান বলেছিলেন ছেলের কামব্যাক করাবেন তিনি। কিন্তু এখনও অবধি কোনও প্রোজেক্টের কথা ঘোষণা করেননি। জায়েদ অবশ্য হাঙ্গরি উল্ফ এন্টারটেইনমেন্ট নামে নিজের একটি প্রযোজনা সংস্থা খুলেছেন। তবে সেই সংস্থাও এখনও পর্যন্ত খুব বেশি কিছু করে দেখাতে পারেনি।

Related Articles

Back to top button