গসিপবিনোদনসিনেমা

DDLJ রিজেক্ট করেছিল হলিউডের হিরো, ফেলে দেওয়া অফার লুফে আজ বলিউড বাদশা শাহরুখ খান

দর্শকদের মনোরঞ্জনে সিনেমার বিকল্প দ্বিতীয় কিছু নেই। এখন যদিও সময়ের সাথেই পাল্টেছে সিনেমা প্রেমীদের রুচি। যার ফলে বদলে গিয়েছে সিনেমার বিষয়বস্তুও। এখন যদিও খুঁটিনাটি নানান পরীক্ষা নিরীক্ষার মধ্যে দিয়ে তৈরি করা হচ্ছে সিনেমা। তবে তা শুধুমাত্র বক্সঅফিসে ফাটিয়ে ব্যাবসা করার জন্যই নয়, সমাজের মানুষের উদ্দেশ্যে বিশেষ বার্তা দিতেও তৈরি হয় আজকালকার সিনেমা।

বলিউডে এমন অনেক সিনেমাই যাবে আসবে কিন্তু কিছু সিনেমা থেকে যাবে চিরকাল যার জনপ্রিয়তায় ভাঁটা পড়বে না কখনও। ভারতীয় চলচ্চিত্র জগতের এমনই একটি কালজয়ী সিনেমা শাহরুখ খান Shahrukh Khan)-কাজল (Kajol)অভিনীত DDLJ অর্থাৎ ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’। আদিত্য চোপড়া (Aditya Chopra) পরিচালিত এই সিনেমাটি শুধু মাত্র শাহরুখ কাজলের কেরিয়ারের শুধু নয় পরিচালক হিসাবে আদিত্য চোপড়ার কেরিয়ারেও অনেক বড় মাইলস্টোন সিনেমা হিসাবে পরিচিত।

সেইসাথে ভারতীয় সিনেমার ইতিহাসে দীর্ঘদিন প্রেক্ষাগৃহে চলতে থাকা সিনেমার মাধ্যে অন্যতম এটি। জানলে হয়তো অনেকেই অবাক হবেন ১৯৯৫ সালের ২০ অক্টোবর মুক্তির পর থেকে এই সিনেমাটি মুম্বাইয়ের মারাঠা মন্দির সিনেমা হলে দীর্ঘ ২৬ বছরেরও অধিক সময় ধরে চলছে। মুক্তির এত বছর পরেও কিন্তু সিনেমাটি আজও দর্শকদের কাছে সমান জনপ্রিয়। এই সিনেমার প্রতিটি গান থেকে শুরু করে সংলাপ আজও ঘুরতে থাকে সিনেমাপ্রেমীদের মুখে মুখে।

কিন্তু জানেন কি? এই সিনেমায় এন আর আই রাজের চরিত্রে অভিনয় করার প্রস্তাব প্রথমেই শাহরুখ খানের কাছে তো নয়ই বরং গিয়েছিল হলিউডের এক জনপ্রিয় তারকার কাছে। কিন্তু তিনি সেই প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় পরে তা যায় বলিউডের নবাব সাইফ আলি খানের কাছে। তাঁর সাথে কথা না এগোনোর কারণে শেষ পর্যন্ত প্রস্তাব যায় শাহরুখ খানের কাছে। এরপর বাকিটা তো সবারই জানা।


তবে আমি নিশ্চিত প্রথমেই কেন হলিউড অভিনেতার কাছে এই প্রস্তাব পাঠানো হয়েছিল আর তিনি কে একথা জানতে নিশ্চয়ই আগ্রহী সকলেই। আসলে শুরু থেকেই আদিত্য চোপড়ার ইচ্ছা ছিল, এই সিনেমাটি ভারত-আমেরিকার যৌথ প্রোডাকশনে বানানো হবে। এবং গল্পের নায়ককে সেই হিসাবে দেখানো হবে এক বিদেশি চরিত্রকে। আমেরিকার সেই তরুণের সঙ্গেই দেখানো ভারতীয় তরুণীর প্রেম। কিন্তু শেষ পর্যন্ত রাজি হননি সেই হলিউডের সেই তারকা।

তাই রাতারাতি বদলে ফেলা হয় গল্পের চরিত্র। যার বিদেশী চরিত্রের বদলে রাজের চরিত্রটি হয়ে যায় অনাবাসী ভারতীয়।জানা যায় হলিউডের এই তারকা আর কেউ নন তিনি হলেন অসংখ্য তরণীর নয়নের মণি টম ক্রুজ (Tom Cruise)। তাঁকেই নাকি প্রথম ডিডিএলজের নায়কের চরিত্রে ভাবা হয়েছিল। যদিও সেক্ষেত্রে তাঁর নাম রাজ মালহোত্রা হত না। ক্রুজ কেন এই ছবিতে কাজ করেননি তার স্পষ্ট কোনও উত্তর পাওয়া না গেলেও জানা যায় সম্ভবত তাঁর পারিশ্রমিকের অর্থ নিয়ে একমত হতে পারেনি দুই পক্ষ।

Related Articles

Back to top button