গসিপবিনোদনসিনেমা

‘যার প্রেমে পড়ি, তারই একটা বৌ থাকে’, প্রেম থেকে অভিনয় যাত্রা, রচনার সাথে অকপট সাবিত্রী

টলিউড ইন্ডাস্টি শুধুমাত্র একটা কাজের জায়গা নয়, এর সাথে অনেক ইতিহাস জড়িয়ে রয়েছে। বাংলা ছবি ইন্ডাস্ট্রির জন্যই আমরা পেয়েছে অসামান্য কিছু অভিনেতা অভিনেত্রীদের। তাদেরই মধ্যে একজন হলেন অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায় (Sabitri Chatterjee)। কয়েক দশক পেরিয়ে সিনেমা জগতের জীবন্ত ইতিহাসের সাক্ষী তিনি। তাঁর অভিনয় শুরু থেকে আজও সমানভাবে প্রশংসিত হয়ে এসেছে। আবার তাকে নিয়ে একাধিকবার গুজবও রটেছে টলিপাড়ায়।

মহানায়ক উত্তম কুমারের (Uttam Kumar) সাথে সম্পর্ক নিয়ে বহুবার গুজব রটেছে। অবশ্য সবটা যে গুজব নয় তা একসময়  অভিনেত্রী নিজেই স্বীকার করেছিলেন। আজ বর্ষীয়ান অভিনেত্রীর জীবনের বেশ কিছু অজানা কথা আপনাদের সাথে শেয়ার করে নেব। যেগুলো তিনি নিজেই শেয়ার করেছিলেন রচনা ব্যানার্জীর (Rachana Banerjee) সাথে দিদি নং ১ এর মঞ্চে।

অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায় জন্মসূত্রে বাংলাদেশী, কুমিল্লায় জন্ম হয়েছিল তাঁর। দশ বোন নিয়ে বেশ সংগ্রামের মধ্যে  দিয়েই দিন কেটেছিল তাঁদের। শুরুতে ইলেক্ট্রিসিটি লাইট পর্যন্ত দেখেননি তিনি। বাংলাদেশ থেকে যখন কলকাতায় এলেন সেই সময় শোবার জন্য বিছানাটা পর্যন্ত ছিল না। জীবনে কঠিন সংগ্রাম করেই অভিনয়ে আসা, আর আজ তিনি টলিউডের বর্ষীয়াণ অভিনেত্রীদের মধ্যে অন্যতম।

ছোট থেকেই সিনেমার পোকা ছিলেন অভিনেত্রী। এরপর অভিনয় জগতে প্রবেশ করতেও সংগ্রাম করতে হয়েছিল। ছোট বেলায় স্কুলে যাওয়ার সময় ভানু ব্যানার্জী তাকিয়ে থাকতেন তাঁর দিকে। তিনি জানতেন অভিনেত্রী বাংলাদেশ থেকে এসেছিলেন। আর সেই সময় উদ্বাস্তুদের নিয়ে একটা নাটকে অভিনয়ের জন্য প্রস্তাব দেন সাবিত্রীকে। সেই থেকেই অভিনয়ের হাতে খড়ি, একজন জুনিয়ার আর্টিস্ট হিসাবে।

Uttam Kumar Sabitri Chatterjee

অভিনয়ের শুরুর দিকে সারাদিন কাজ করে মাত্র ২০ টাকা পারিশ্রমিক পেতেন তিনি। যার মধ্যে ১০ টাকা আবার দালালরা নিয়ে যেত। এভাবেই চলতে চলতে একটা নাটক দারুন হিট হয়। তারপর ‘পাশের বাড়ি’ সিনেমায় প্রথম অভিনয় করেন। প্রথম সিনেমা সুপারহিট হয়। এরপর শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের এক উপন্যাসের জন্য তাকে ডেকে পাঠানো হলেও পারবেন না বলা হয়। সেই সময় পরিচালকের পা ধরে কান্নাকাটি করে চরিত্রটি করার জন্য রাজি করান। আর সেই ছবিই হয়ে ওঠে তাঁর কেরিয়ারের মাইলফলক।

অভিনেত্রী জানান, ছবির শুটিংয়ের সময় চোখে রদিকে তালাকে ডায়লগ ভুলে যেতেন উত্তম কুমার। তাই বলতেন কপালের দিকে তাকাতে। এরপর অভিনেত্রীকে রচনা ব্যানার্জী জিজ্ঞাসা করেন এতবছর পেরিয়ে গেল বিয়ের ইচ্ছা হয়নি কোনোদিন? এই প্রশ্নের উত্তরে অকপট জবাব দেন অভিনেত্রী। জানান, ‘যাঁর সাথেই প্রেম করব ভাবি তারই একটা বৌ থাকে’। এই শুনে উপস্থিত সকলেই হেসে উঠেছেন।

Related Articles

Back to top button