রজনীকান্তের মুকুটে নয়া পালক ! দাদাসাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন থালাইভা


এবার থালাইভার মুকুটে নয়া পালক। ভারতীয় চলচ্চিত্র দুনিয়ার সর্বোচ্চ পুরস্কার দাদাসাহেব ফালকে পেতে চলেছেন তামিল অভিনেতা রজনীকান্ত (Rajnikanath)। রজনীকান্তের জন্ম এক মারাঠি পরিবারে। তাঁর আসল নাম শিবাজি রাও গায়কওয়াদ। তবে এই নামের থেকে তিনি বহুল জনপ্রিয় রজনীকান্ত বা থালাইভা নামেই। একের পর এক ছবিতে অভিনয়ের দক্ষতা এবং অসামান্য ব্যক্তিত্বের জেরে সারা দেশ তথা আন্তর্জাতিক স্তরে মানুষের মন জিতে নিয়েছেন অভিনেতা। দক্ষিণী ছবির পাশাপাশি বলিউডের একাধিক ছবিতেও দেখা গিয়েছে তাকে।

এবার তার অভিনয় জীবনে এল মাহেন্দ্র ক্ষণ। এদিন রজনীকান্তকে ৫১তম দাদাসাহেব ফালকে সম্মানে ভূষিত করবার কথা জানাল কেন্দ্র। ২০১৯ সালে দাদাসাহেব ফালকে সম্মানে ভূষিত হয়েছিলেন মেগাস্টার অমিতাভ বচ্চন। গত বছর করোনা দাপটের জেরে ঘোষিত হয়নি জাতীয় চলচ্চিত্র পুরস্কার। দিন কয়েক আগে সেই তালিকা সামনে এলেও নাম ছিল না দাদাসাহেব ফালকে পুরস্কার প্রাপকের। অবশেষে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর নিজের নেটমাধ্যমে এই কথা জানিয়ে লেখেন, ‘২০১৯ সালের দাদাসাহেব ফালকে পুরস্কার দেওয়া হচ্ছে ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের অন্যতম সেরা শিল্পী রজনীকান্তকে’।

উল্লেখ্য, আগামী ৬ই এপ্রিল তামিলনাড়ুর বিধানসভা ভোট। তার ঠিক ৫ দিন আগে রজনীকান্তকে দাদাসাহেব ফালকে পুরস্কার দেওয়ার কেন্দ্রের এই ঘোষণাকে অন্য চোখে দেখছে রাজনৈতিক মহলের একাংশ।  তবে এদিনের সাংবাদিক বৈঠকে প্রকাশ জাভড়েকর জানান, যে জুরি বোর্ড “থলাইভা”কে এবারের পুরস্কারের জন্য বেছে নিয়েছে, তার সদস্য আশা ভোঁসলে, সুভাষ ঘাই, শঙ্কর মহাদেবন, এবং বিশ্বজিৎ চট্টোপাধ্যায়।

rajnikant-ill ,রজনীকান্ত

২০১৬ সালে পদ্মবিভূষণ পুরস্কারে ভূষিত রজনীকান্ত ১৯৭৫ সালে তামিল ছবি ‘অপূর্ব রাগনগল’-এ কাজের সূত্রে তাঁর অভিনয় জীবন শুরু করেন। চলচ্চিত্র দুনিয়ায় প্রায় ৪৫ বছর কাটিয়ে ফেলা রজনীকান্ত হালে সিদ্ধান্ত নিয়েছিলেন, ২০২১-এর জানুয়ারিতে তিনি রাজনৈতিক দল গঠন করতে চলেছেন। তবে শেষ মুহূর্তে সেই সিদ্ধান্ত বাতিল করেন থালাইভা।

 


Like it? Share with your friends!

625
625 points