খবরবিনোদনসিনেমা

ভারতীয় সেনার অপমান, ধর্মীয় ভাবাবেগে আঘাত! সিনেমা রিলিজের পর আমির খানের বিরুদ্ধে দায়ের হল FIR

মুক্তির আগে থেকেই নানান বিতর্কে জড়িয়েছে আমির খান (Aamir Khan) অভিনীত ‘লাল সিং চাড্ডা’ (Laal Singh Chaddha)। বক্স অফিসে ব্যবসাও খুব একটা ভালো করতে পারেনি এই ছবিটি। এসবের মাঝেই এবার আইনি জটিলতায় জড়িয়ে পড়ল ছবিটি। ‘মিস্টার পারফেকশনিস্ট’ আমিরের বিরুদ্ধে ভারতীয় সেনার অপমান এবং হিন্দু ধর্মীয় ভাগাবেগে আঘাত করার গুরুতর অভিযোগ উঠেছে। বলি সুপারস্টারের বিরুদ্ধে এই অভিযোগ (Complaint) এনেছেন একজন আইনজীবী (Lawyer)।

গত ১১ আগস্ট প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া এই বহুপ্রতীক্ষিত সিনেমায় আমিরকে এক সময় ভারতীয় সেনার আধিকারিক হিসেবে দেখানো হয়েছে। ছবিতে দেখানো হয়েছে, আমির অভিনীত লাল চরিত্রটিকে জীবনের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন পেশার সঙ্গে জড়িত ছিল।

Laal Singh Chaddha

আর সেখানেই বেঁধেছে বিপত্তি। শুক্রবার দিল্লির এক আইনজীবী ‘লাল সিং চাড্ডা’র বিরুদ্ধে দিল্লি পুলিশ কমিশনার সঞ্জয় অরোরার কাছে একটি অভিযোগ জমা দিয়েছেন। সেখানে ছবির অন্যতম প্রযোজক এবং প্রধান অভিনেতা আমির, পরিচালক অদ্বৈত চন্দন এবং প্যারামাউন্ট পিকচার্সের বিরুদ্ধে অভিযোগ জানানো হয়েছে।

একটি নামী সংবাদসংস্থা মারফৎ জানা গিয়েছে, ছবিতে বেশ কিছু আপত্তিকর দৃশ্য দেখানোর অভিযোগ আনা হয়েছে। পাশাপাশি এফআইআর দায়েরের দাবিও তোলা হয়েছে। আমির, অদ্বৈত এবং প্যারামাউন্ট পিকচার্সের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩ (দাঙ্গা বাঁধানোর উদ্দেশ্য নিয়ে কাউকে উত্যক্ত করা), ১৫৩এ (ভিন্ন গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ লাগিয়ে দেওয়ার চেষ্টা করা), ২৯৮ (ধর্মীয় ভাবাবেগে আঘাত করা), ৫০৫ (প্রকাশ্যে ভুল বিবৃতি দেওয়া) ধারায় অভিযোগ আনা হয়েছে।

Aamir Khan sad

সংশ্লিষ্ট আইনজীবীর আনা অভিযোগের প্রতিলিপিতে বলা হয়েছে, ‘লাল সিং চাড্ডা’য় দেখানো হয়েছে মানসিকভাবে অসুস্থ একজন ব্যক্তি ভারতীয় সেনায় যোগ দিয়ে কার্গিল যুদ্ধে শামিল হয়েছে। এই তথ্য যে সম্পূর্ণ ভুল তা কারোর অজানা নয়। কারণ এই যুদ্ধে ভারতের সেরা সেনা আধিকারিকেরা অংশ নিয়েছিলেন। অভিযোগ আনা আইনজীবীর মতে, এইভাবে ভুল তথ্য পরিবেশন করে ভারতীয় সেনায় গরিমা নষ্ট করার চেষ্টা করা হয়েছে।

Aamir Khan as Army in Laal Singh Chaddha

এরপর ছবির আর একটি দৃশ্যে দেখানো হয়, একজন পাকিস্তানি সেনা জওয়ান লালকে বলেন, আমি নামাজ পড়ি। প্রার্থনা করি। তুমি কেন সেটা করো না লাল? উত্তরে আমির বলেন, ‘আমার মা বলেছেন পুজো পাঠ হল ম্যালেরিয়ার মতো। এর থেকে হিংসা ছড়ায়’। সংশ্লিষ্ট আইনজীবীর মতে, এই মন্তব্যের মাধ্যমে হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করা হয়েছে। পাশাপাশি বাক স্বাধীনতা রয়েছে মানেই যে কেউ দেশের সাম্য এবং সম্প্রীতি নষ্ট করে দেবে, এমনটা হতে পারে না।

আমির খান অভিনীত ‘লাল সিং চাড্ডা’ হলিউড ক্ল্যাসিক ‘ফরেস্ট গাম্প’এর হিন্দি রিমেক। এই ছবিতে ‘মিস্টার পারফেকশনিস্ট’ ছাড়াও অভিনয় করেছেন করিনা কাপুর খান, মোনা সিং এবং নাগা চৈতন্যের মতো শিল্পীরা।

Related Articles

Back to top button