• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

মাত্র ১০ মিনিটে তৈরী, জিভে জল আনা এই আলু ময়দার নাস্তা একবার রাঁধুন, প্রেমে পড়বেন গ্যারেন্টি!

Evening Snacks Recipe : সন্ধ্যের সময় হালকা খিদে সবারই পায়। এই সময় প্রায় সকলেই চা খেয়ে থাকেন। তবে চায়ের সাথে যদি মুখরোচক কিছু পাওয়া যায় তাহলে মন্দ হয় না। তাছাড়া অতিথি আপ্যায়নেও মুখরোচক কিছু হলে জমে যায়। চিন্তা নেই আজ বংট্রেন্ডের পর্দায় আপনাদের জন্য নিয়ে হাজির হয়েছি আলু ময়দা দিয়ে টেস্টি মুখরোচক তৈরির রেসিপি (Potato Flour Snacks Recipe)

Evening Snacks with Potato and FLour Recipe

   

আলু ময়দা দিয়ে মুখরোচক নাস্তা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. ময়দা
২. সেদ্ধ আলু
৩. আদা কুচি, লঙ্কা কুচি
৪. ধনেপাতা কুচি
৫. চাট মশলা গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৬. পরিমাণ মত নুন
৭. রান্নার তেল

আলু ময়দা দিয়ে মুখরোচক নাস্তা তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমেই একটা বড় পাত্রে পরিমাণ মত ময়দা নিয়ে নিন। তারপর তাতে পরিমাণ মত নুন আর সাদা তেল দিয়েই শুকনো অবস্থায় ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর অল্প অল্প করে জল মিশিয়ে ময়দা মেখে নিতে হবে। মাখানো হয়ে গেলে ঢাকা দিয়ে কিছুক্ষণের জন্য রেখে দিতে হবে।

➥ এবার কড়ায় এক চামচ সাদা তেল দিয়ে গরম করুন। তেল গরম হলে তাতে এক চামচ আদা কুচি ও এক চামচ কাঁচা লঙ্কা কুচি দিয়ে নেড়েচেড়ে নিতে হবে।

➥ এরপর কড়ায় গ্রেট করে নেওয়া সেদ্ধ আলু, ধনেপাতা কুচি, পরিমাণ মত চাট মশলা, লঙ্কা গুঁড়ো আর নুন দিয়ে ভালো করে মিশিয়ে ২-৩ মিনিট রান্না করে নিতে হবে। তারপর সেটাকে ঠান্ডা হওয়ার জন্য কিছুক্ষণ রেখে দিতে হবে। একইসাথে অন্য একটা পাত্রে কিছুটা ময়দা আর সামান্য নুন ও জল দিয়ে একটা গোলা মত বানিয়ে নিতে হবে।

➥ এবার ময়দা মাখা নিয়ে সেটা দিয়ে বেলে একটা বড় রুটির মত তৈরী করে নিতে হবে। এরপর ঠান্ডা হয়ে যাওয়া আলুর পুর ভালো করে চারিদিকে ছড়িয়ে নিতে হবে। এরপর রুটিটাকে রোল করে নিতে হবে। রোল করে নেওয়ার পর সেটা থেকে গোল গোল টুকরো মত কেটে নিন।

➥ তারপর সেগুলোকে হাতে করে চেপে নিতে হবে। একই সময় কড়ায় বেশ কিছুটা তেল দিয়ে গরম করে নিতে হবে। তেল গরম হলে ময়দার গোলাতে ডুবিয়ে কড়ায় ছেড়ে দিন। ২-৩ মিনিট উল্টে পাল্টে ভাজতে হবে। ভাজা হয়ে গেলে তুলে নিলেই দুর্দান্ত স্বাদের মুখরোচক তৈরী।