• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

কেন পুলিশের গাড়িতে শুধু লাল-নীল আলোই থাকে জানেন? ৯৯% মানুষই জানে না সঠিক উত্তর

Why Polict lights are Red and Blue: রাস্তায় বেরোলে কমবেশি আমরা প্রত্যেকে পুলিশের গাড়ি (Police Car) দেখতে পাই। জরুরি পরিস্থিতিতে বিশেষ সাইরেন এবং লাল-নীল রঙা আলো (Police Car Light) জ্বালিয়ে বারবার যাতায়াত করে পুলিশ। আবার পুলিশের গাড়ি দেখলে বড় বড় চোর, গুণ্ডাদের হাওয়া টাইট হয়ে যায়। তবে আপনি কি কখনও ভেবে দেখেছেন, পুলিশের গাড়ির ওপর কেন স্রেফ লাল (Red)-নীল (Blue) রঙের আলোই থাকে?

পুলিশের গাড়ির মাথার ওপর যে লাল-নীল আলো থাকে সেটা মোটামুটি আমরা অনেকেই দেখেছি। তবে শুধুমাত্র এই দুই রঙের আলোই কেন থাকে সেই কারণ জানে না অনেকেই। পাশাপাশি পুলিশের গাড়ির ওপর লাল-নীল আলো জ্বালানোরও বিশেষ মানে থাকে। বিশেষ পরিস্থিতিতে জ্বালানো হয় এই আলো। চলুন আজ জেনে নেওয়া যাক সেই কারণ।

   

Police car lights, Why do police cars have red and blue lights

আসলে পুলিশের গাড়ির উদ্দেশ্য হল জনগণের মধ্যে সতর্কতা বোধ তৈরি করা। আসলে কোনও বড় দুর্ঘটনা ঘটলে যত তাড়াতাড়ি সম্ভব পুলিশকে সেখানে পৌঁছতে হয়। সেই সময়ই গাড়ির মাথার ওপর থাকা লাল-নীল আলো জ্বালিয়ে দেওয়া হয়। যাতে সাধারণ জনগণ বুঝতে পারেন কোনও জরুরি অবস্থা হয়েছে এবং যত দ্রুত সম্ভব পুলিশকে সেখানে পৌঁছতে হবে।

এছাড়াও রয়েছে আরও দু’টি কারণ। অনেকেই জানেন, বিপদের সংকেত হিসেবে লাল রঙ ব্যবহার করা হয়। এছাড়া অন্যান্য বাকি রঙের তুলনায় লাল রঙ বেশি দূর থেকে দেখা যায়। এই লাল আলো তাৎক্ষণিক জরুরি অবস্থার প্রতীক।

Police car lights, Why do police cars have red and blue lights

অপরদিকে কিছু কিছু গবেষণায় দেখা গিয়েছে, লাল রঙের মতো নীল রঙের আলোও অনেক দূর থেকে দৃশ্যমান। সেই জন্য পুলিশের গাড়িতে লালের সঙ্গে নীল রঙও ব্যবহার করা হয়। এখন আপনি ভাবতেই পারেন, পুলিশের গাড়িতে তাহলে যে কোনও একটি রঙ কেন ব্যবহার করা হয় না?

আসলে লাল-নীল দু’টি রঙ একসঙ্গে ব্যবহার করার পিছনেও একটি কারণ রয়েছে। পথচলতি সকল যানবাহনেই লাল রঙের আলো থাকে। সেই জন্য রাতের বেলায় সাধারণ যানবাহন এবং পুলিশের যানবাহনের মধ্যে বিভ্রান্তি দেখা দিতে পারে। সেই বিভ্রান্তি এড়ানোর জন্যেই পুলিশের গাড়িতে লাল এবং নীল দুই রঙের আলোই ব্যবহার করা হয়।