• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

৯৯% মানুষ খুঁজতে ব্যর্থ হয়! ছবিতে জঙ্গলের মাঝে হরিণ খুঁজে পেলে আপনি জিনিয়াস

Optical Illution 99% fail to solve: এমন অনেক মানুষ রয়েছেন যারা অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) বা চোখের ধাঁধা সমাধান করতে ভীষণ পছন্দ করেন। এর আক্ষরিক অর্থ হল চোখের সঙ্গে প্রতারণা। দেখতে আর পাঁচটি সাধারণ ছবির মতো হলেও, এই অপটিক্যাল ইলিউশনগুলি কিন্তু একেবারেই সাধারণ নয়। এগুলি দেখতে গেলে অনেক সময়ই আমরা বিভ্রান্ত হয়ে পড়ি। পাশাপাশি এটি আইকিউ লেভেল (IQ Level) পরীক্ষা করারও একটি ভালো উপায়।

আজ আমাদের প্রতিবেদনে এমনই একটি অপটিক্যাল ইলিউশন নিয়ে আসা হয়েছে। আজকের চোখের ধাঁধায় দেখা যাচ্ছে একটি জঙ্গলের (Jungle) ছবি। একাধিক বড় বড় গাছে (Tree) ভর্তি সেই জঙ্গলের মধ্যেই লুকিয়ে রয়েছে একটি প্রাণী। সেই প্রাণীটিকে (Animal) খুঁজতে গিয়ে হিমশিম খেয়ে গিয়েছেন অনেকেই। শুধুমাত্র প্রখর দৃষ্টিসম্পন্ন ব্যক্তিরাই সেই প্রাণী খুঁজে পেয়েছেন।

   

Optical illusion, Optical illusion jungle

বলা হয়েছে, জঙ্গলের মধ্যে আত্মগোপন করে থাকা সেই প্রাণী মাত্র ৫% ব্যক্তিই খুঁজে পেতে সক্ষম হয়েছে। বাকিরা দীর্ঘক্ষণ ছবির দিকে তাকিয়ে থাকার পরেও সেই প্রাণী খুঁজে পাননি। ফলে তাঁদের অনেকেরই মনে হয়েছে, জঙ্গলের মধ্যে আদতে কোনও প্রাণীই নেই। অপরদিকে আবার যে ব্যক্তিরা প্রাণীটিকে খুঁজে পেয়েছেন তাঁরা বলছেন, জঙ্গলের মধ্যে লুকিয়ে থাকা প্রাণীটি হল একটি হরিণ (Deer)। দেখুন তো আপনি পান কিনা?

আপনি যদি খুঁজে পেয়ে থাকেন তাহলে মানতেই হবে আপনার দৃষ্টিশক্তি একেবারে বাজপাখির মতোও প্রখর। তবে যদি নাও খুঁজে পান, তাহলেও নিরাশ হওয়ার কিন্তু কিছু নেই। কারণ আমরা হাইলাইট করে সেই প্রাণীটিকে দেখিয়ে দিচ্ছি।

Optical illusion, Optical illusion jungle

প্রথমে এই অপটিক্যাল ইলিউশনটি একেবারে ঠাণ্ডা মাথায় মন দিয়ে দেখুন। এরপর ছবির মাঝ বরাবর তাকান। তাহলেই দেখতে পাবেন, একটি গাছের আড়ালে হরিণটি লুকিয়ে রয়েছে। তবে এই হরিণটি খুঁজে পেতেই অনেকের কালঘাম ছুটে গিয়েছে।

বিশেষজ্ঞদের মতে, অপটিক্যাল ইলিউশন সমাধানের জন্য কোনও গাণিতিক দক্ষতার প্রয়োজন হয় না। বরং ঠাণ্ডা মাথায় মনোযোগ সহকারে ছবিটি দেখলে সহজেই রহস্য ভেদ করা যায়। পাশাপাশি এই অপটিক্যাল ইলিউশনগুলি এক প্রকারের ‘মাইন্ড গেম’ও বটে। এগুলি মস্তিষ্কের সংযোগকারী কোষগুলিকে সক্রিয় করে তোলে।