• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

দশ জনের মধ্যে পারে মাত্র ১ জন! ১০ সেকেন্ডে প্যাঁচা খুঁজতে পারলে আপনি জিনিয়াস

আজকাল সোশ্যাল মিডিয়া খুললেই নানান রকমের চোখের ধাঁধা (Optical Illusion) বা অপটিক্যাল ইলিউশন দেখা যায়। এমন প্রচুর মানুষ রয়েছেন যারা নিয়মিত এই ধাঁধাগুলি সমাধান করতে প্রচণ্ড ভালোবাসেন। অপটিক্যাল ইলিউশনগুলিকে তাঁরা একটি চ্যালেঞ্জের মতো করে দেখেন। বিশেজ্ঞরা বলেন, এই চোখের ধাঁধা যদি নিয়মিত সমাধান করা হয় তাহলে মানুষের পর্যবেক্ষণ ক্ষমতা বৃদ্ধি পায়। আজকের প্রতিবেদনে এমনই একটি চোখের ধাঁধা নিয়ে আসা হয়েছে।

আজকের চোখের ধাঁধায় একটি বহু পুরনো গাছ (Tree) রয়েছে। সেই গাছের অসংখ্য পাতা থাকার পাশাপাশি বেশ কিছু কোঠরও রয়েছে। যা যে কোনও পুরনো গাছেই থাকে। তবে শুধু পাতা এবং কোঠরই নয়, এই গাছের মধ্যে রয়েছে একটি প্যাঁচাও (Owl)। সেই প্যাঁচাটিকে খুঁজে পাওয়া বেশ মুশকিল। তবে আপনি যদি ১০ সেকেন্ডের মধ্যে তা খুঁজে বের করতে পারেন, তাহলে মেনে নিতেই হবে আপনার দৃষ্টিশক্তি একেবারে বাজপাখির মতো তীক্ষ্ণ।

   

Optical illusion, Owl Optical illusion

বলা হয়েছে, এই ছবির মধ্যে লুকিয়ে থাকা প্যাঁচাটিকে একশোজনের মধ্যে মাত্র একজন ব্যক্তি খুঁজে পান। তীক্ষ্ণ দৃষ্টিসম্পন্ন ব্যক্তি না হলে এই ধাঁধা সমাধান করা ভীষণ মুশকিল। এমন অনেকে রয়েছেন যারা হাজার চেষ্টা করেও এই অপটিক্যাল ইলিউশন সমাধান করতে পারেননি। আপনি চেষ্টা করে দেখুন তো খুঁজে পান কিনা।

যদি আপনি খুঁজে পেয়ে থাকেন তাহলে আপনাকে জানাই শুভেচ্ছা। তবে যদি খুঁজে না পান তাহলে নিরাশ হওয়ার কিছু নেই। কারণ আমরা হাইলাইট করে প্যাঁচাটাকে দেখিয়ে দিচ্ছি। ছবিটির দিকে একেবারে মাঝ বরাবর তাকান। এরপর একটি ডান দিকে তাকালেই প্যাঁচাটিকে দেখতে পাবেন।

Optical illusion, Owl Optical illusion

সোশ্যাল মিডিয়ার এই যুগে প্রায়ই নানান রকমের অপটিক্যাল ইলিউশনের ছবি ভাইরাল হতে দেখা যায়। এগুলি দেখতে আর পাঁচটি সাধারণ ছবির মতো হলেও এগুলি আমাদের মনের মধ্যে একপ্রকারের বিভ্রান্তি তৈরি করে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এই ধরণের ধাঁধা নিয়মিত সমাধান করা ভালো।

গবেষণায় জানা গিয়েছে, যারা এই ধরণের চোখের ধাঁধা সমাধান নিয়মিত করেন তাঁদের পর্যবেক্ষণ ক্ষমতার উন্নতি হয়। পাশাপাশি এটি মস্তিষ্কের জন্য ভালো ব্যায়ামও। বিশেজ্ঞরা বলেন, ধাঁধা সমাধান করার জন্য খানিক পারিপার্শ্বিক চিন্তাভাবনাই যথেষ্ট।