• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

চোখ খুললেই কাঞ্চনজঙ্ঘা! একবার হিল স্টেশনে না গেলে জীবনটাই বৃথা

বাঙালির কাছে পাহাড় (Hill Station) মানেই সিকিম (Sikkim) কিংবা দার্জিলিং। এই গরম থেকে বাঁচতে অনেকেই একটু আরামের খোঁজে পাহাড় চলে গিয়েছেন। শৈল শহর দার্জিলিংয়ে রীতিমতো থিক থিক করছে পর্যটকদের ভিড়। তবে অনেকেই আছেন যারা ভিড় এড়িয়ে ছুটির কয়েকটি দিন একটু শান্ত-নিরিবিলিতে (Offbeat) কাটাতে চান। আজকের প্রতিবেদনে তাঁদের জন্য একটি মনোরম হিল স্টেশনের হদিশ দেওয়া হল।

এই ভ্যাপসা গরমে আপনি যদি পাহাড়, প্রকৃতি এবং সুন্দর উপত্যকার সৌন্দর্য উপভোগ করতে চান, তাহলে আপনার ঘুরতে যাওয়ার জন্য আদর্শ জায়গা হল সিকিম। স্বল্প খরচে এত সুন্দর সুন্দর জায়গা দেখতে পাবেন যা চিরকাল আপনার মনের মণিকোঠায় থেকে যাবে। এখানে এমন বেশ কিছু জায়গা রয়েছে যেগুলি দেখলে মনে হবে সুইজারল্যান্ড চলে এসেছেন।

   

Mankhim, Mankhim Sikkim

সিকিম বলতেই অনেকের মাথায় গ্যাংটক, কালা পাত্থার, নাথুলা, পেলিং, লাচুং, কিংবা ছাঙ্গুর নাম মাথায় আসে। তবে আজকের প্রতিবেদনে এর মধ্যে কোনও জায়গাই নয়, বরং মনখিম (Mankhim) নামের একটি ছোট্ট গ্রামের হদিশ তুলে ধরা হল, যেখানে একবার গেলে আপনার সকল ক্লান্তি দূর হয়ে যাবে, হুড়িয়ে যাবে মন-প্রাণ।

Mankhim, Mankhim Sikkim

কথিত আছে, মনখিমে নাকি সারাদিন চোখ মেলে থাকে কাঞ্চনজঙ্ঘা। এখানকার সুন্দর সুন্দর বাড়িগুলি দেখলে মনে হবে যেন কোনও সিনারি দেখছেন। পাশাপাশি এখানে রয়েছে বিরাট বিরাট দেবদারু এবং পাইন গাছ। সব মিলিয়ে মনখিমের প্রাকৃতিক সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে।

Mankhim, Mankhim Sikkim

এছাড়াও এখানে একটি মনেস্ট্রি রয়েছে। সেখানে গেলে গৌতম বুদ্ধের মূর্তি দেখতে পাবেন। গ্রামের মধ্যে হেঁটে হেঁটেই বহু সুন্দর সুন্দর জায়গা ঘুরে দেখতে পারবেন আপনি। পাশাপাশি সিকিমের এই ছোট্ট গ্রামের সঙ্গে ভারতের একটি গৌরবময় ইতিহাসও জড়িয়ে রয়েছে, যা আজও অনেকের কাছেই অজানা।

Mankhim, Mankhim Sikkim

এখন নিশ্চয়ই ভাবছেন কোন ইতিহাস জড়িয়ে রয়েছে এই গ্রামের সঙ্গে? শোনা যায়, ভারত-চিন যুদ্ধের সময় এই মনখিমেই ক্যাম্প করে বাঙ্কার করা হয়েছিল। সিকিমের এই ছোট্ট গ্রাম দিনের বেলার থেকেও বেশি রাতে সুন্দর দেখতে লাগে। রিসর্ট কিংবা হোমস্টের জানলা খুললে এমন মনোরম দৃশ্য দেখতে পাবেন যা চিরকাল আপনার মনে থেকে যাবে।