• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

অসামান্য অভিনয়ের জেরে পেয়েছেন পদ্মভূষণ থেকে অস্কার, তবুও বাংলায় খ্যাতিহারা ভিক্টর ব্যানার্জী

বাংলা সিনেমা (Bengali Cinema) জগতের অন্যতম শ্রেষ্ঠ সম্পদ হলেন অভিনেতা ভিক্টর ব্যানার্জি (Victor Banerjee)। নব্বইয়ের দশকের ছেলেমেয়েদের কাছে এই বর্ষীয়ান অভিনেতা মানেই মনের মাঝে ভীড় করে আসে একরাশ নস্টালজিয়া। তাঁর অভিনীত ‘লাঠি’ সিনেমাটি আজও চোখে লেগে রয়েছে সিনেমা প্রেমীদের। প্রসঙ্গত ভিক্টর ব্যানার্জি হলেন এমন একজন অভিনেতা যিনি বাংলার গণ্ডি ছাড়িয়ে দেশের তো বটেই বিদেশেরও একাধিক সিনেমায় অভিনয় করেছেন।

প্রথমেই  তাঁর অভিনয়ের হাতেখড়ি হয়েছিল বাংলার কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের হাত ধরে। পরবর্তীতে তিনি অভিনয় করেছেন বাংলার মৃণাল সেন ,শ্যাম বেনেগালের মত খ্যাতনামা পরিচালকের সিনেমাতে। তবে বাংলা ছাড়াও তাঁর অভিনয়ের অভিজ্ঞতা রয়েছে জেমস আইভরি, ডেভিড লিন, রোনাল্ড নেমি, জেরি লন্ডন, রোমান পোল্যান্সকির মতো উঁচুদরের সব বিদেশি পরিচালকদের সাথে।

   

বাংলা সিনেমা,Bengali Cinema,ভিক্টর ব্যানার্জি,Victor Banerjee,অজানা কথা,Unknown Fact,সত্যজিৎ রায়,Satyajit Ray,অস্কার জয়ী,Oscar Winning,জাতীয় পুরস্কার,National Award

দীর্ঘদিনের অভিনয় জীবনে অসামান্য প্রতিভার অধিকারী এই অভিনেতা উপহার দিয়েছিলেন একাধিক সব সুপারহিট সিনেমা। তবে তাঁর অভিনীত ডেভিড লিন পরিচালিত এ প্যাসেজ টু ইন্ডিয়া ছবিটি ১৯৮৫ সালে মুক্তি পাওয়ার পর তা মোট ১১ টি বিভাগে মনোনীত হয়েছিল অস্কারের জন্য। যার মধ্যে মোট দুটি বিভাগে অস্কার উঠেছিল এই ছবিরই ঝুলিতে।

এই বিখ্যাত সিনেমাতে নায়ক হয়েছিলেন ভিক্টর ব্যানার্জি। শুধু তাই নয় বাংলার সিনেমার জাদুকর সত্যজিৎ রায়ের জনপ্রিয় সিনেমা ‘ঘরে বাইরে’র জন্য সেরা সহ অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কারও পেয়েছিলেন তিনি। সব মিলিয়ে সুনিপুণ অভিনয় গুণেই নিজের সমসাময়িক অভিনেতাদের থেকে আলাদা হয়ে উঠেছিলেন ভিক্টর ব্যানার্জী।

বাংলা সিনেমা,Bengali Cinema,ভিক্টর ব্যানার্জি,Victor Banerjee,অজানা কথা,Unknown Fact,সত্যজিৎ রায়,Satyajit Ray,অস্কার জয়ী,Oscar Winning,জাতীয় পুরস্কার,National Award

তাই তাঁর অভিনয়েই দীর্ঘদিন ধরে সমৃদ্ধ হয়ে চলেছে ভারতীয় সিনেমা জগৎ। তবে কলকাতায় জন্মগ্রহণ করলেও একসময় অভিনেতার ছোটবেলা কেটেছিল আসামে। এছাড়া বহুদিন বাংলা সিনেমার সাথে যুক্ত থাকলেও নিজে শহরের প্রতি টানের সাথে একরাশ অভিমান মিশে রয়েছে অভিনেতার। তাই এখন উত্তরাখণ্ডের মুসৌরিতেই  পাকাপাকিভাবে বসবাস করেন ভিক্টর ব্যানার্জি।

যখন তিনি নিয়মিত বাংলা সিনেমা করতেন তখনও নিজেকে ইন্ডাস্ট্রি থেকে দূরেই রাখতেন তিনি। আর এখন তো সেভাবে বাংলা সিনেমায় তাঁকে দেখাও যায় না। বহুদিন আগেই ইন্ডাস্ট্রি থেকে সমস্ত যোগাযোগ ছিন্ন করে নিজেই নিজেকে দূরে সরিয়ে নিয়েছেন অভিনেতা। তাঁকে শেষবার দেখা গিয়েছে, চলতি বছরেই মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘আকরিক’এ। তথাগত ভট্টাচার্য পরিচালিত এই সিনেমার হাত ধরেই বহু বছর পর কামব্যাক করেছিলেন অভিনেতা। এরই মধ্যে শোনা যাচ্ছে খুব তাড়াতাড়ি শিবপ্রসাদ-নন্দিতা জুটির আসন্ন সিনেমায় প্রথমবার অভিনয় করবেন ভিক্টর ব্যানার্জি।