• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

বলিউডের নম্বর ওয়ান কমেডিয়ান হয়েও ইন্ডাস্ট্রি থেকে দূরে, আজ এভাবে দিন কাটাচ্ছেন দীনেশ হিঙ্গু

বলিউড (Bollywood) সিনেমায় যেমন নায়ক-নায়িকার গুরুত্ব রয়েছে, তেমনই গুরুত্ব রয়েছে কমেডিয়ানদেরও (Comedian)। কমেডির বাদশা হিসেবে খ্যাত এমনই একজন অভিনেতা হলেন দীনেশ হিঙ্গু (Dinesh Hingoo)। একসময় কমেডি চরিত্রে অভিনয় করেই কোটি কোটি দর্শকের মন জয় করেছিলেন তিনি। তবে এখন সেই অভিনেতাকেই পর্দায় দেখা যায় না। কোথায় হারিয়ে গেলেন ইন্ডাস্ট্রির এই নামী কৌতুক শিল্পী?

১৯৪০ সালে গুজরাটে জন্ম দীনেশের। তাঁর পুরো নাম দীনেশ হিঙ্গোরানি। তবে দীনেশ হিঙ্গু নামেই বেশি জনপ্রিয় তিনি। ছোট থেকেই নাকি অভিনেতা হওয়ার স্বপ্ন দেখতেন দীনেশ। স্কুল কলেজে পড়ার সময় থেকেই নাটক অভিনয় করা শুরু করেন তিনি। এরপর অভিনেতা হিসেবে কেরিয়ার তৈরি করার লক্ষ্য নিয়ে পাড়ি দেন মুম্বই। মায়ানগরীতে এসে প্রথমে একটি গুজরাটি নাটকের সংস্থায় যোগ দেন দীনেশ। তখনই আলাপ হয় নামী অভিনেতা সঞ্জীব কুমারের সঙ্গে।

   

Dinesh Hingoo

রাজশ্রী প্রযোজনা সংস্থার ‘তকদীর’ ছবির হাত ধরে ইন্ডাস্ট্রিতে ডেবিউ হয় দীনেশের। প্রথম ছবিতে অবশ্য খলনায়ক হিসেবে দেখা গিয়েছিল তাঁকে। এরপর আস্তে আস্তে কমেডিয়ানের চরিত্রে অভিনয় করা শুরু করেন তিনি। টানা ৪০ বছর ইন্ডাস্ট্রিতে কাজ করেছেন দীনেশ। এই চার দশকে একাধিক সুপারহিট সিনেমায় কৌতুক শিল্পী হিসেবে দেখা মিলেছে তাঁর।

Dinesh Hingoo

জনি লিভার সহ বলিউডের একাধিক নামী কমেডিয়ান এই দীনেশকে নিজেদের গুরু মানতেন। অনেকেই জানেন না, জনির তারকা হওয়ার পিছনে অনেক বড় অবদান রয়েছে এই অভিনেতার। তিনিই প্রথম জনিকে কমেডিয়ান হিসেবে স্টেজ পারফরম্যান্স করার সুযোগ করা দিয়েছিলেন। পরবর্তীকালে জনি নিজে একথা ফাঁস করেছিলেন।

Dinesh Hingoo

নিজের সুদীর্ঘ ফিল্মি কেরিয়ারে শুধুমাত্র হিন্দি ছবিতেই নয়, মাতাথি, গুজরাটি, ভোজপুরী সিনেমাতেও কাজ করেছেন দীনেশ। সব মিলিয়ে প্রায় ৩০০ সিনেমায় অভিনয় করেছেন বি টাউনের এই নামী কমেডিয়ান। অভিনেতাকে শেষ দেখা গিয়েছিল, ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘জাস্ট গম্মত’ ছবিতে। এটি একটি মারাঠি সিনেমা ছিল।

Dinesh Hingoo

এরপর আর দীনেশকে সেভাবে পর্দায় দেখা যায়নি। অভিনেতাকে বেশ মিস করেন তাঁর অনুরাগী সহ সকল সিনেপ্রেমী মানুষরা। তিনি এখন কোথায় আছেন, কী করছেন এমন নানান প্রশ্ন ঘোরে তাঁদের মনে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, দীনেশ এখন নিজের পরিবারের সঙ্গে মুম্বইয়ে থাকেন। অভিনয় দুনিয়া থেকে কিছুটা দূরে সরে কাছের মানুষদের নিয়ে সময় কাটাচ্ছেন ৮০ বছরের এই অভিনেতা।