• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

এখনকার হিন্দি গান শোনারও যোগ্যও নয়! সাক্ষাৎকারে বিস্ফোরক কুমার শানু

ভারতের সেরা সঙ্গীতশিল্পীদের (Singer) নামের তালিকা যদি প্রস্তুত করা হয় এবং সেখানে যদি কুমার শানুর (Kumar Sanu) নাম না থাকে তাহলে তা অসম্পূর্ণ হবে। বাংলার এই গায়ক নিজের প্রতিভার জোরে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির অন্যতম সেরা গায়ক হয়ে উঠেছেন। জয় করেছেন কোটি কোটি শ্রোতার মন। সম্প্রতি ফিল্ম ইন্ডাস্ট্রিতে ৩৫ বছর সম্পূর্ণ করলেন শানু। সেই উপলক্ষ্যে এক নামী সংবাদমাধ্যমের সঙ্গে আলাপচারিতায় (Interview) বসেন তিনি।

গোবিন্দা থেকে শুরু করে শাহরুখ খান, সলমন খান- বলিউডের একাধিক সুপারস্টারের ছবিতে গান গেয়েছেন শানু। রোম্যান্টিক হোক বা মন ভাঙার গান- সবেতেই স্বচ্ছন্দ তিনি। কাজ করেছেন অনু মালিক, যতীন-ললিত, আনন্দ-মিলিন্দের মতো নব্বইয়ের দশকের সকল প্রথমসারির সুরকারদের সঙ্গে। সেই সময়কার সঙ্গীত কুমার শানুর গান ছাড়া অসম্পূর্ণ।

   

Kumar Sanu, Kumar Sanu interview

নিজের গায়কীর মাধ্যমে কোটি কোটি মানুষের মন জয় করলেও, শানু কিন্তু নিজের গাওয়া গান শোনেন না। সম্প্রতি ইন্ডিয়ান এক্সপ্রেসের কাছে দেওয়া সাক্ষাৎকারে (Kumar Sanu interview) এই নিয়ে মুখ খোলেন তিনি। গায়ক বলেন, ‘যদি আমার মেয়ে আমার গাওয়া গান চালায়, তাহলে হয়তো আমি শুনি। কিন্তু আমি নিজে কখনও নিজের গাওয়া গান শুনি না’।

শানুর কথায়, ‘আমার মনে হয় আমি যদি নিজের গানে কোনও খুঁত খুঁজে পাই তাহলে আমায় চিরকাল সেই বিষয়টা তাড়া করে বেড়াবে। তাই একপ্রকার ভয় থেকেই আমি নিজের গান দ্বিতীয়বার শুনি না। মানুষ আমার গান শোনে। তিন দশকেরও বেশি সময় ধরে শুনে আসছে। আমার কাছে সেটাই অনেক’।

Kumar Sanu, Kumar Sanu interview

একই সাক্ষাৎকারে শানুকে জিজ্ঞেস করা হয়েছিল, তিনি কোন ধরণের গান শুনতে ভালোবাসেন। জবাবে গায়ক সাফ জানান, নতুন নয় বরং পুরনো দিনের গানই তাঁর পছন্দ। হিন্দির পাশাপাশি ইংরেজি গানও তিনি শোনেন। তবে এখনকার হিন্দি গান শোনার যোগ্য নয় বলে মত প্রকাশ করেন শানু।

গায়কের কথায়, ‘আমি লতাজি, কিশোর কুমার, রফির পুরনো গান শুনি। আমি যেমন বললাম, নিজের গান শুনি না। কিছু কিছু ইংরেজি গানও শুনি। কিন্তু আজকালকার হিন্দি গান একেবারেই না। ওই গানগুলো শোনার যোগ্যও নয়। তাই আমি শুনিও না এবং সেই বিষয়ে বেশি কিছু জানিও না’।