• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

একবার খেলে স্বাদ থাকবে সপ্তাহভর! রইল রবিবারের স্পেশাল তরীওয়ালা চিকেন কারি তৈরির রেসিপি

রবিবার মানেই ছুটির মেজাজ আর দুপুরে জমিয়ে খাওয়া দাওয়া। এমনিতে রবিবারে বাঙালি বাড়িতে মাংস ভাতই খাওয়া হয়। তবে একই ধরণের চিকেন খেয়ে অনেক সময় একঘেয়ে হয়ে যায়। তবে চিন্তা নেই আজ আপনাদের জন্য খুব সুহজেই দুর্দান্ত স্বাদের তরীওয়ালা চিকেন কারি তৈরির রেসিপি (Tariwala Chicken Recipe) নিয়ে হাজির হয়েছি।

Sunday Special Tariwala Chicken Recipe 1

   

রবিবারের স্পেশাল তরীওয়ালা চিকেন কারি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. মাংস
২. আদা রসুন কুচি,
৩. পেঁয়াজ কুচি, টমেটো কুচি
৪. আদা রসুন বাটা
৫. লেবুর রস
৬. গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা,
৭. দারুচিনি, ছোট এলাচ, বড় এলাচ, লবঙ্গ, জয়িত্রী
৮. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
৯. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো,
১০. গরম মশলা গুঁড়ো, চিকেন মশলা গুঁড়ো
১১. পরিমাণ মত নুন
১২. রান্নার জন্য তেল

রবিবারের স্পেশাল তরীওয়ালা চিকেন কারি তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে কিনে আনা মাংস ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর একটা পাত্রে মাংস নিয়ে পরিমাণ মত নুন, হলুদ, আদা রসুন বাটা, অর্ধেক পাতিলেবুর রস দিয়ে সবটা ভালো করে মিশিয়ে ৩০ মিনিট মত ম্যারিনেট হওয়ার জন্য রেখে দিতে হবে।

Sunday Special Tariwala Chicken Recipe

➥ এরপর একটা ছোট বাটিতে পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো নিয়ে তাতে সামান্য জল দিয়ে মিশিয়ে একটা মশলা মিক্স তৈরী করে নিতে হবে।

Sunday Special Tariwala Chicken Recipe

➥ এবার কড়ায় বেশ কিছুটা সরষের তেল নিয়ে গরম করে নিতে হবে। ধোঁয়া উঠতে শুরু করলে প্রথমে পেঁয়াজ আর রসুন কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। তারপর গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা, দারুচিনি, ছোট এলাচ, বড় এলাচ, লবঙ্গ, জয়িত্রী দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে।

Sunday Special Tariwala Chicken Recipe

➥ তারপর মশলা গোলা দিয়ে দিতে হবে। মশলা গোলা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নেওয়ার পর কড়ায় টমেটো কুচি দিয়ে কয়েক মিনিট কষাতে হবে। আর কষানোর সময় হাতার সাহায্যে চেপে ম্যাশ করে দিতে হবে।

➥ এবার কড়ায় ম্যারিনেট করে রাখা মাংসের টুকরো দিয়ে সবকিছুর সাথে ভালো করে মিক্স করে নিতে হবে। এই সময় সবটা ফুটতে শুরু করলে কড়ায় পরিমাণ মত গরম মশলা ও চিকেন মশলা দিয়ে আবারও সবটা ভালো করে মিশিয়ে নিতে হবে।

Sunday Special Tariwala Chicken Recipe

➥ এরপর গ্রেভি থেকে তেল ছাড়তে শুরু করলে পরিমাণ মত জল দিয়ে ঢাকা দিয়ে ১৫-২০ মিনিট রান্না করে নিতে হবে। মাঝে ঢাকনা খুলে নেড়ে আবারও ঢাকা দিয়ে দিতে হবে। এভাবে রান্না করে নিলেই তৈরী হয়ে গেল তরীওয়ালা চিকেন কারি।