• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

ওই অ্যাক্টিং নিয়ে নাকি ‘বাজিগর’ হবে, জীবনেও পারতো না! প্রকাশ্যে সলমনকে ধুয়ে দিয়েছিলেন শাহরুখ

বলিউডের ‘বাদশা’ (Bollywood’s Badshah) হওয়ার আগে শাহরুখ খান (Shah Rukh Khan) বহু বছর স্ট্রাগল করেছিলেন। টেলিভিশন সিরিয়ালেও দীর্ঘ সময় কাজ করেছিলেন ‘কিং খান’। এরপর বলিউডে পা রাখেন তিনি। তবে বলিপাড়াতেও কেরিয়ারের শুরুতে প্রচুর সংগ্রাম করতে হয়েছিল তাঁকে। তবে বেশ কিছু ধূসর চরিত্রে অভিনয়ের পর অবশেষে সাফল্য পেয়েছিলেন তিনি। এমনই একটি চরিত্র ছিল ‘বাজিগর’ (Baazigar) ছবিরও। সেখানে অভিনয় করে প্রচণ্ড জনপ্রিয়তা পেয়েছিলেন ‘কিং খান’।

আব্বাস-মাস্তান পরিচালিত এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ, কাজল এবং শিল্পা শেট্টি। সেই সঙ্গেই দেখা গিয়েছিল, রাখি, দলীপ তাহিল, জনি লিভারের মতো শিল্পীরাও। ‘বাজিগর’এর জন্য ৩৯তম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে সেরা অভিনেতার পুরস্কারও পেয়েছিলেন ‘বাদশা’।

   

Baazigar movie

তবে আপনি জানেন, এই ছবির জন্য ‘শাহরুখ’ নির্মাতাদের প্রথম পছন্দ ছিলেন না? ‘বাজিগর’এর ২৯ বছর পূর্তিতে একথা নিজে ফাঁস করেছিলেন প্রযোজক রতন জৈন। একটি নামী সংবাদমাধ্যমের সঙ্গে আলাপচারিতার সময় তিনি বলেন, ‘আমরা সলমন খান এবং অনিল কাপুরকে নেওয়ার চেষ্টা করেছিলেন, তবে হয়নি। আরও বেশ কয়েকজন অভিনেতা ছবিটি করতে চাইতেন, কিন্তু তাঁরা চরিত্রটির জন্য সঠিক ছিলেন না’।

রতনবাবু জানান, তখনও ‘দিওয়ানা’ মুক্তি পায়নি। তবে তাঁদের কাছে ছবির গানের সত্ত্ব ছিল। সেখানেই শাহরুখের পারফরম্যান্স দেখে মুগ্ধ হয়ে গিয়েছিলেন ‘বাজিগর’ নির্মাতারা। এরপরই শাহরুখের সঙ্গে ‘বাজিগর’ নিয়ে তাঁর প্রথম সাক্ষাতের কথা ফাঁস করেন রতন।

Baazigar movie

‘বাজিগর’ প্রযোজক বলেন, ‘আমি সি রক হোটেলের পুলসাইডে ওঁর সঙ্গে প্রথম দেখা করেছিলাম। আমি ওঁকে এক লাইনে একটা আইডিয়া দিয়েছিলাম এবং ও আত্মবিশ্বাসের সঙ্গে বলেছিল আমি সেরা অভিনয় করব এবং শুধুমাত্র আমিই সেরাটা করতে পারব। ও প্রচণ্ড আত্মবিশ্বাসী ছিল এবং প্রথম দেখাতেই সব ঠিক হয়ে গিয়েছিল’।

Shah Rukh Khan and Salman Khan

‘বাজিগর’ বক্স অফিসে ঝড় তোলার পর  শাহরুখ এবং রতন আরও বেশ কিছু হিট সিনেমায় একসঙ্গে কাজ করেছিলেন। সেই লিস্টে নাম রয়েছে ‘ইয়েস বস’, ‘জোশ’, ‘ম্যায় হু না’র মতো ছবির। আর বলাই বাহুল্য, দর্শকদের মনে এখনও গেঁথে রয়েছে সেই আইকনিক ছবিগুলিও।