মাত্র ৯ বছর বয়সে নাসায় চাকরির আবেদন খুদের! দেখুন কি উত্তর দিয়েছিল নাসা।


শৈশবে পাইলট হবার শখ তো আমার আপনার অনেকেরই ছিল। অনেকেই স্বপ্নে মহাকাশে কতই না ঘুরে বেড়িয়েছি। অনেকে ভেবেছিলেন শিক্ষক হবেন ,খেলার চলে মাস্টার সেজে পোড়ানো খেলাও খেলেছেন। আবার কেউ কেউ ডাক্তার হতে চেয়েছিলেন। কিন্তু এক ৯ বছরের শিশুর একটা চিঠি আজ সেই পুরুনো কথা উস্কে দিল।

কয়েক বছর আগে জ্যাক নামের একটি ৯ বছরের ছেলের মনে নাসার প্লানেটোরি প্রটেকশন অফিসার হবার ইচ্ছা জাগে। তবে শুধু ইচ্ছা নয় , ছোট্ট ছেলেটি  রীতিমত চিঠি লেখে নাসাকে। এই চাকরিতে প্লানেটোরি প্রটেকশন অফিসারেরা পৃথিবীকে বহিরাগত জীবাণুর থেকে রক্ষা করে। যা চাঁদ বা অন্যান্য গ্রহ উপগ্রহ থেকে সংগ্রহীত নমুনার সাথে পৃথিবীতে আসে।

নাসায় এই কাজের জন্য অসংখ্য আবেদন এলেও নাসা হয়তো প্রথম বার এরকম একটি আবেদন পেয়েছিল। যা এই ৯ বছর বয়সী জ্যাক ডেভিসের নিজের হাতে লেখা। জ্যাক চিঠিতে লিখেছিল “আমার নাম জ্যাক ডেভিস এবং আমি গ্রহ সুরক্ষা কর্মকর্তার চাকরীর জন্য আবেদন করতে চাই।আমি হয়তো মাত্র ৯ বছর বয়সী,কিন্তু আমার মনে হয় আমি এই কাজের জন্য উপযুক্ত। কারণ আমার বোন আমায় একবার বলেছিল আমি নাকি এলিয়ান ! তাছাড়া আমার সমস্ত এলিয়ান ও স্পেস নিয়ে তৈরী সিনেমাও দেখা। আমি মার্ভেল এজেন্টদের সিনেমা দেখেছি,আশা করি “মেন ইন ব্ল্যাক” সিনেমাটিও দেখবো। আমি দারুন ভিডিও গেম খেলতে পারি, আর যেহেতু আমি ছোট তাই আমি এলিয়েনদের মত চিন্তাভাবনা করতে শিখতে পারি। ”

জ্যাকের পরিবারের কোনো একবন্ধু জ্যাকের এই চিঠিটি সোশ্যাল প্লাটফর্ম রেডডিতে পোস্ট করে। ব্যাস!মুহূর্তে ভাইরাল হয়ে পরে জ্যাকের ছোট হাতে লেখা এই চিঠি। তবে এখানেই ঘটনার শেষ না, নাসার বিজ্ঞান বিভাগের পরিচালক ডঃ জেমস এল গ্রীন এই চিঠিটি উত্তর দেন। টুইটারে তিনি একটি পোস্টে লেখেন  ” আমরা প্লানেটোরি প্রটেকশনের মাধ্যমে খুব গুরুত্বপূর্ণ কাজ করি। যা হল চাঁদ ও এর মত উপগ্রহ বা গ্রহের থেকে আনা নমুনার মধ্যে উপস্থিত ক্ষুদ্রাতিক্ষুদ্র মাইক্রোবস থেকে পৃথিবীকে রক্ষা করা। আমরা সর্বদাই ভবিষ্যতের উজ্জ্বল সায়েন্টিস্ট ও ইঞ্জিনিয়ারদের খুঁজি আমাদের সাহায্য করার জন্য। আমরা আশা করি তুমি স্কুলে খুব মনোযোগ দিয়ে পড়াশোনা করো। আমরা অবশ্যই তোমাকে একদিন নাসায় দেখতে চাইবো। ”

এমনকি বাস্তবে জ্যাক নাসার তরফ থেকে একটি ফোন কল পেয়েছিল। যেখানে নাসা জ্যাক ও অন্যান্যদের কে অনুপ্রাণিত করেছে ভবিষ্যতের গ্যালাক্সির রক্ষক হবার জন্য ভালোভাবে পড়াশোনা করার। সাথে নিউ জার্সির লিবার্টি সায়েন্স সেন্টার জেনিফার চ্যালস্টি প্ল্যানেটরিয়ামে অফিসিয়ালি শিশু বিজ্ঞান উপদেষ্টা হওয়ার জন্য জ্যাককে আমন্ত্রণ জানিয়েছিল।


Like it? Share with your friends!

623
623 points