গসিপবিনোদনসিনেমা

যতীন খান্না থেকে রাজেশ খান্না! বলিউডের প্রথম সুপারস্টারের জন্মদিনে রইল অজানা ৭ তথ্য

রাজেশ খান্নাই (Rajesh Khanna) হলেন ভারতীয় চলচ্চিত্র জগতের প্রথম সিনে তারকা যিনি দর্শকদের একের পর এক সুপারহিট সিনেমা উপহার দিয়ে জিতে নিয়েছিলেন সুপারস্টার( Superstar) তকমা। ভক্তরা ভালোবেসে তাঁর নাম দিয়েছিলেন ‘কাকা’। তাঁকে ঘিরে ভক্তদের উৎসাহের অন্ত ছিল না। এমনকি তাঁর এক ঝলক দেখার জন্যই ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতেন। অনেকে। আজ তাঁর জন্মদিন। তাই আজকের দিনে ফিরে দেখা যাক এই কিংবদন্তি অভিনেতার জীবনের ৭ টি অজানা তথ্য।

১)১৯৪২ সালে ২৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেছিলেন এই সুপারস্টার। তাই বেঁচে থাকলে আজ তাঁর বয়স হত ৭৯ বছর। তবে আজ এই কিংবদন্তি অভিনেতা জীবিত না থাকলেও,তিনি তাঁর মূল্যবান স্মৃতি নিয়ে জীবিত রয়েছেন অসংখ্য দর্শকদের হৃদয়ে। উল্লেখ্য হিন্দি সিনেমা জগতে রাজেশ খান্নাই হলেন প্রথম অভিনেতা যিনি তার বিশাল ফ্যান ফলোয়িংয়ের জন্য ‘সুপারস্টার’ খেতাব পেয়েছিলেন। এছাড়া তিনি তাঁর দীর্ঘ অভিনয় জীবনে ব্যাক-টু-ব্যাক সুপারহিট সিনেমা উপহার দিয়েছেন দর্শকদের।সবচেয়ে মজার বিষয় হল,আজকের দিনে রাজেশ খান্নার পাশাপাশি তাঁর মেয়ে তথা অভিনেত্রী টুইঙ্কল খান্নারও জন্মদিন।

rajesh khanna রাজেশ খান্না

২) ১৯৬৫ সালে, রাজেশ খান্না দেশের তৎকালীন সবচেয়ে বড় ট্যালেন্ট হান্টে অংশগ্রহণ করেছিলেন।সেখানে ১০ হাজার প্রতিযোগিদের মধ্যে সেরার তকমা পেয়েছিলেন রাজেশ খান্না। সেই থেকেই হিন্দি সিনেমা জগতে প্রবেশ করেন রাজেশ খান্না।

৩) উল্লেখ্য বলিউডের অনান্য অভিনেতাদের মতো রাজেশ খান্নাও নিজের নাম পরিবর্তন করেছিলেন। জানা যায় অভিনেতার আসল নাম ছিল ‘যতীন খান্না’। পরবর্তীতে তিনি তার নাম ‘যতীন’ থেকে পাল্টে ‘রাজেশ’ রেখেছিলেন। সেসময় তার স্টারডমের জন্য তার নাম এতটাই জনপ্রিয় হয়েছিল যে, বেশিরভাগ বাবা-মাই তাদের সন্তানের নাম সেসময় তার নামেই রেখেছিলেন।

৪) সেসময় তিনি মহিলাদের মধ্যে এতটাই জনপ্রিয় ছিলেন যে সেসময়, রাজেশ খান্না মহিলাদের কাছ থেকে রক্তে লেখা বেশ কয়েকটি চিঠি পেয়েছিলেন। শুধু তাই নয়, তাকে ছুঁতে না পেরে মহিলারা তার সাদা গাড়িতে লাল লিপস্টিকের চুম্বনের দাগে ভরিয়ে দিতেন।

৫) এমনও শোনা যায় যে রাজেশ খান্না এবং অভিনেত্রী অঞ্জু মহেন্দ্রু একে অপরকে খুব ভালোবাসতেন। তাদের সম্পর্ক ছিল প্রায় সাত বছর ধরে। রাজেশ খান্না অভিনেত্রীকে বিয়ে করতে চেয়েছিলেন কিন্তু যেহেতু তিনি এর জন্য প্রস্তুত ছিলেন না, তাই দুজনে আলাদা হয়ে যান।অঞ্জু মহেন্দ্রুর সঙ্গে বিচ্ছেদের পর রাজেশ খান্নার মন মজে যায় ‘ববি’ সিনেমার নবাগতা ডিম্পল কাপাডিয়ার প্রতি। ডিম্পলের সাথে বিয়ে হলেও সম্পর্ক টেকেনি রাজেশ খান্নার। টুইঙ্কেল খান্না এবং রিঙ্কি খান্না নামে তাদের দুই মেয়ে আছে।

৬) কিংবদন্তি গায়ক আর ডি বর্মণ এবং কিশোর কুমার রাজেশ খান্নার খুব ঘনিষ্ট বন্ধু ছিলেন। তাদের দুজনের সাথেই অভিনেতার একটি দুর্দান্ত সম্পর্ক ছিল।

৭)রাজেশ খান্নার জনপ্রিয়তা এবং স্টারডম এমন পর্যায়ে ছিল যে একসময় ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি) তাকে নিয়ে একটি চলচ্চিত্রও তৈরি করতে চেয়েছিল। ছবিটির নাম ছিল ‘বম্বে সুপারস্টার ইন ১৯৭৪’। খুব শিগগিরই, অভিনেতা-প্রযোজক নিখিল দ্বিবেদী প্রযোজনায় রাজেশ খান্নার জীবনের ওপর একটি বায়োপিক তৈরি করতে চলেছেন পরিচালক ফারহা খান।

Related Articles

Back to top button