গসিপবিনোদনসিনেমা

বাজরাঙ্গি ভাইজান থেকে মেরি কম, নকল লোকেশন দেখিয়ে দর্শকদের বোকা বানিয়েছে এই ৭ টি সিনেমা

বলিউডের একাধিক সিনেমায় নকল এবং কৃত্রিম জিনিসের ব্যবহার করা খুবই স্বাভাবিক ঘটনা। তারকাদের নকল চুল থেকে শুরু করে চলচ্চিত্রে নকল কান্না, এমন অনেক কিছুই আছে যেগুলো টিভির পর্দায় দেখে আসল মনে হলেও আদতে সেগুলো আসল নয়। আজ বং ট্রেন্ডের পাতায় থাকছে এমনই ৭টি বিখ্যাত বলিউড ছবির কথা, যেখানে ভুয়ো লোকেশন দেখানো হয়েছে।

১) ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি ( Yea Jawani Hai Dewani)


‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’ ছবিতে নয়না এবং বানিকে মানালি ট্রেক করতে দেখা গিয়েছিল। কিন্তু বরফের চাদরে ঢাকা ওই পাহাড়গুলি আসলে গুলমার্গে অবস্থিত। উল্লেখ্য এই ছবির সেই বিখ্যাত দৃশ্য যেখানে বানির মুখে শোনা গিয়েছিল ‘আমি উড়তে চাই, পড়তে চাই,কিন্তু আমি থামতে চাই না’,সেই দৃশ্য মানালিতে নয়, গুলমার্গে শুটিং হয়েছে।

২) মেরি কম (Meri Com)


বলিউডের বিখ্যাত বায়োপিক ‘মেরি কম’-এ মেরি কমের হোমডাউন মণিপুরের দৃশ্যগুলি আসলে মণিপুরে নয় শ্যুট করা হয়েছিল হিমাচল প্রদেশে। সিনেমায় মেরি কমের চরিত্রে প্রিয়াঙ্কা চোপড়ার অভিনয় ব্যাপক প্রশংসা পেয়েছিল। পাশাপাশি ছবিটি বক্স অফিসেও ব্যতিক্রমী ভালো ব্যবসা করেছিল।

৩) কুছ কুছ হোতা হ্যায়(Kuch Kuch Hota Hai)

করণ জোহরের এই সিনেমাটিতে দু’দুটি লোকেশন ভুয়ো ছিল। ছবিটিতে রাহুল, অঞ্জলি এবং টিনার কলেজের দিনগুলি বিখ্যাত সেন্ট জেভিয়ার্স স্কুলে নয় বরং মরিশাস বিশ্ববিদ্যালয়ে শ্যুট করা হয়েছিল এবং ছবির দ্বিতীয় অংশ যেখানে রাহুল গ্রীষ্মকালীন ক্যাম্পে অঞ্জলিকে খুঁজতে সিমলায় গিয়েছিলেন, সেটি আসলে তামিলনাড়ুর হিল স্টেশন উটিতে ছিল।

৪) কভি খুশি, কভি গম (Kabhi Khushi Kabhi Gaan)


ছবিতে, রায়চাঁদ চাঁদনী চকের কাছে তার বিশাল প্রাসাদের জন্য বিরাট জমি পেতে পারেন। কিন্তু আদতে রায়চাঁদ যে প্রাসাদে থাকতেন তাকে আসলে ওয়েডসডেন ম্যানর বলা হয় এবং এটি লন্ডনে অবস্থিত। ছবিটির যে অংশটিকে চাঁদনি চক বলা হয়েছিল সেটি আসলে হায়দ্রাবাদের রামোজি ফিল্ম সিটিতে নির্মিত একটি সেট।

৫) চেন্নাই এক্সপ্রেস (Chennai Express)


চেন্নাই ভীষণ সুন্দর শহর, কিন্তু এই ছবির কিছু অংশ আসলে মহারাষ্ট্র রাজ্যে শ্যুট করা হয়েছে। প্রকৃত লোকেশন পুনের কাছে সাতারা জেলায় অবস্থিত ছিল। খুব নিরিবিলি হওয়ায় এই জায়গাটি চলচ্চিত্র নির্মাতাদের শুটিংয়ের জন্য বেশ জনপ্রিয় লোকেশন।

৬) ফানা (Fanna)

সিনেমায় কাশ্মীরের বরফে ঢাকা চূড়া দেখানো হলেও আসলে এই দৃশ্যের আলাদা শুটিং হয়েছে পোল্যান্ডে। ইউরোপীয় দেশটি জুনি এবং রেহানের জটিল প্রেমের গল্পের জন্য একটি আকর্ষণীয় পটভূমি হিসাবে কাজ করেছিল।

৭) বজরঙ্গি ভাইজান (Bajrangi Bhai jaan)

ছবিতে ছোট মুন্নি পাকিস্তানের সুলতানপুর থেকে এসেছিলেন, কিন্তু পরিচালকের পক্ষে পাকিস্তানে শুটিং করা সম্ভব হয়নি। তাই ছবিটির শুটিং হয়েছে কাশ্মীর উপত্যকার জোজি লা এবং সোনমার্গের কিছু অংশে।

 

 

7 famous bollywood films which shoot at fake location

Related Articles

Back to top button