গসিপবিনোদন

অভিনয়কে ভালোবেসে সরকারি চাকরিকে বুড়ো আঙ্গুল! নিজের দমে বলিউডে সফল হয়েছেন এই ৭ অভিনেতা

অভিনয়ের প্রতি চরম ভালোবাসা না থাকলে বোধ হয় এমনটা করা যায় না। নাহলে স্থায়ী সরকারি চাকরি (Government Job) ছেড়ে কেউ সিনে জগতের অনিশ্চিত দুনিয়ায় পা রাখেন! বলিউডের (Bollywood) এমন বহু তারকা রয়েছেন যারা তাঁদের সরকারি চাকরি ছাড়ার কঠিন সিদ্ধান্ত নিয়ে অভিনয় জগতে পা রেখেছিলেন। সেই তালিকায় নাম রয়েছেন বলিপাড়ার বেশ কয়েকজন নামী তারকার।

জনপ্রিয় অভিনেতা দিলীপ কুমার থেকে শুরু করে রজনীকান্ত হয়ে অমরীশ পুরী- বলিউডের এমন অনেক নামী অভিনেতা রয়েছেন যারা বিভিন্ন সরকারি সংস্থার কর্মী ছিলেন। এনাদের মধ্যে কেউ উচ্চপদে চাকরি করতেন, কেউ আবার কেরানির পদে।

দিলীপ কুমার (Dilip Kumar)- বলিউডের ‘ট্র্যাজেডি কিং’ মহম্মদ ইউসুফ খান ওরফে দিলীপ কুমার পুনেতে সেনাশিবিরের ক্যান্টিনে কাজ করতেন। এরপর তাঁকে বলি অভিনেত্রী  দেবিকা রানী হিন্দি ছবিতে কাজ করার প্রস্তাব দেওয়ার পর তাঁর সামনে খুলে যায় বলিউডের দরজা। দিলীপ সাহেবের প্রথম তিনটি ছবি বক্স অফিসে সফল না হলেও, ‘জুগনু’ ছবিটি বক্স অফিসে সফল হওয়ার পর তাঁকে আর পিছন ফিরে তাকাতে হয়নি।

দিলীপ কুমার Dilip Kumar

দেব আনন্দ (Dev Anand)- বলিউডের অন্যতম রোম্যান্টিক নায়ক দেব আনন্দ অবশ্য মুম্বই এসেছিলেন কর্মসূত্রেই। লাহৌরে ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা করার পর মুম্বইয়ের চার্চগেট এলাকায় সেন্সর বোর্ডের অফিসে কেরানি পদে চাকরি করতেন তিনি। এরপর ১৯৪৬ সালে ‘হম এক হ্যায়’ ছবিতে মুম্নই চরিত্রে অভিনয় করার সুযোগ পেয়েছিলেন তিনি।

Dev Anand

রজনীকান্ত (Rajinikanth)- ‘থালাইভা’ রজনীকান্তও অভিনয়ের প্রতি ভালোবাসার জন্য ছেড়ে দিয়েছিলেন নিজের স্থায়ী চাকরি। ১৯৭৫ সালে অভিনয় জগতে পা রাখার আগে তিনি বেঙ্গালুরু পরিবহণ সংস্থার অন্তর্গত সরকারি বাসের কন্ডাক্টর ছিলেন।

Rajinikanth

অমল পালেকর (Amol Palekar)- বলিউডের পাশাপাশি মারাঠি নাট্যজগত এবং সিনেজগতের অত্যন্ত জনপ্রিয় নাম অমল পালেকর। সেই অভিনেতা সিনে দুনিয়ায় পা রাখার আগে একটি সরকারি ব্যাঙ্ক সংস্থার কর্মী ছিলেন।

Amol Palekar

রাজ কুমার (Raj Kumar)- কর্মসূত্রেই মায়ানগরীতে পা রেখেছিলেন কুলভূষণ পণ্ডিত ওরফে রাজ কুমার। অভিনয় জগতে পা রাখার আগে তিনি মুম্বই পুলিশের সাব-ইন্সপেক্টর পদে কর্মরত ছিলেন।

Raj Kumar

অমরীশ পুরী (Amrish Puri)- তাঁকে যে কত ছবিতে খলনায়কের ভূমিকায় দেখা গিয়েছে তা গুনে শেষ করা যাবে না। বড় পর্দার ‘মোগ্যাম্বো’ও অভিনয় জগতে পা রাখার আগে সরকারি চাকরি করতেন। এমপ্লয়িজ স্টেট ইনস্যুরেন্স কর্পোরেশন নামক একটি সরকারি সংস্থায় কাজ করতেন তিনি।

Amrish Puri

শিবাজি সতম (Shivaji Satam)- ‘সিআইডি’ ধারাবাহিকের এসিপি প্রদ্যুম্নের নামও এই তালিকায় রয়েছে। অভিনয়ের প্রতি ভালোবাসার টানে তিনি সরকারি ব্যাঙ্কের ক্যাশিয়ারের চাকরি ছেড়ে দিয়েছিলেন। এরর থিয়েটার থেকে শুরু করে বহু হিন্দি ও মারাঠি ছবিতে তাঁকে দেখা গিয়েছে।

Shivaji Satam

Related Articles

Back to top button