টেক নিউস

দারুন খবর! মে মাসেই ভারতে আসছে 5G নেটওয়ার্ক

প্রযুক্তির উন্নতির সাথে সাথেই ইন্টারনেটের ব্যবহার বেড়েছে কয়েকগুণ। আর ইন্টারনেট ব্যবহারের জন্য মোবাইল নেটওয়ার্কগুলিও 2G থেকে শুরু করে আজ 4G তে চলে এসেছে। এবার এলো আরো এক খুশির খবর, শীঘ্রই ভারতে আসছে 5G নেটওয়ার্ক। এর আগেও ৫জি এর আসা নিয়ে কিছু গুজব ও বিতর্কের সূত্রপাত হয়েছিল। তবে এবার সত্যিই আস্তে চলেছে 5G।

5G Coming to India soon

সংবাদ মাধ্যম সূত্রে যেমনটা জানা যাচ্ছে, দেশি বিদেশী মোট ১৫টিরও বেশি সংস্থা ভারতে তাদের ৫জি পরিষেবার ট্রায়াল নেবে। কিছুদিন আগেই ৫জি নেটওয়ার্ক এর কাজে দেরি হওয়ায় অসন্তোষ প্রকাশ করেছিল টেলিকম মন্ত্রক। টেলিমন্ত্রক সূত্রে জানতে চাওয়া হয়েছিল কেন বার বার ৫জি স্পেকট্রামের নিলাম স্থগিত করা হচ্ছে ও তারিখ পিছিয়ে দেওয়া হচ্ছে।

5G Coming to India soon

৫জি হল ভবিষৎ প্রজন্মের টেকনোলজির প্রবেশ পথ। বহু সংস্থা এই ৫জি নিয়ে কাজ করতে প্রস্তুত। সেখানে ভারতে ৫জি টেলিকম পরিষেবার কাঠামো ঠিক ভাবে না তৈরী হলে ভবিষ্যতে এর খারাপ প্রভাব পড়বে। ৫জি হয়তো দেশে সাধারণ মানুষদের কাছে খুব বেশি ব্যবহারযোগ্য না হলেও ব্যবসায়িক দিক থেকে ৫জির গুরুত্ব প্রচুর। স্মার্ট সিগন্যাল সিস্টেম থেকে শুরু করে, ব্যবসায়িক ডেটার আদান প্রদানে বিপ্লব আনতে সফল ৫জি।

5G Coming to India soon

ইতিমধ্যেই পৃথিবীর বেশ কিছু দেশ যেমন – সাউথ কোরিয়া, চীন, আমেরিকার মত দেশে ৫জি পরিষেবা চালু রয়েছে। যার মধ্যে সবচেয়ে বেশি ৫জি ব্যবহার হচ্ছে সাউথ কোরিয়াতে। অন্যদিকে আমেরিকাতে সম্পূর্ণভাবে ৫জি নেটওয়ার্ক চালু হয়নি এখনো। তবে আশা করা যাচ্ছে যে আগামী দুয়েক বছরের মধ্যেই সেই কাজ শেষ হয়ে যাবে।

5G Coming to India soon

এতো শুনলেন বিদেশের কথা, তাঁরা গোটা দেশে ৫জি চালু নিয়ে দুরন্ত গতিতে এগিয়ে চলেছে। সেখানে ভারতবর্ষে বারবার পিছিয়ে যাচ্ছে ৫জি পরিষেবার ট্রায়াল। মুকেশ আম্বানির রিলায়্যান্স জিও (Reliance Jio) ইতিমধ্যেই তাদের 5G পরিষেবার কথা ঘোষণা করেছে। তারা এবছরের জুন জুলাই মাসের মধ্যেই ৫জি পরিষেবা লঞ্চ করতে চায়। এবার ৫জি নেটওয়ার্ক টেস্টিংয়ের ছাড়পত্র মেলায় আশা করা যাচ্ছে এবার হয়তো ৫জি পরিষেবা উপলব্ধ হতে পারে ভারতেও।

Related Articles

Back to top button