গসিপবিনোদনসিনেমা

বেড়েই চলেছে দক্ষিণী ছবির জনপ্রিয়তা, এই ৫ কারণেই সাউথের সিনেমাকে টেক্কা দিতে ব্যর্থ হচ্ছে বলিউড!

দিন দিন বেড়েই চলেছে দক্ষিণী ছবির (South Films) জনপ্রিয়তা। বলিউডের (Bollywood) ছবি যেখানে ১০০ বা ২০০ কোটি পর্যন্ত ব্যবসা করতে পারে সেখানে ২-৩ দিনেই সেই টাকা তুলে ফেলছে একেরপর এক দক্ষিণী ছবি। কিছুদিন আগেই পুষ্পা ছবি রেকর্ড করেছিল সর্বোচ্চ বক্স অফিস কালেকশন করে। তবে সেটাকেও টেক্কা দিয়ে দিয়েছে এস এস রাজা মৌলির ছবি ‘আরআরআর’ (RRR)। ইতিমধ্যেই ৫০০ কোটি পেরিয়ে গিয়েছে ছবিটি।

কিন্তু এই বিপুল পরিমাণ সাফল্যের পিছনে কোন রহস্য রয়েছে? কেন দক্ষিণী ছবির থেকে পিছিয়ে পড়ছে বলিউড? (Why South Films beating Bollywood) এই প্রশ্ন অনেকেরই মনে রয়েছে। আজ এই প্রশ্নেরই কিছু উত্তর বা দক্ষিণী ছবির সাফল্য পাওয়ার ছয়টি কারণ নিয়ে হাজির হয়েছি বংট্রেন্ডের পর্দায়।

south films superstars nora fatehi

১. বলিউডে শুধুমাত্র আধুনিকীকরণের পিছনে জোর দেওয়া হয় আবেগে বা কাহিনীতে নয় 

বর্তমানে দক্ষিণী যে সমস্ত ছবি গুলি সুপারহিট হয়েছে তার জন্য ছবির কাহিনী বেশ গুরুত্বপূর্ণ। ছবিতে প্রত্যন্ত গ্রাম থেকে নায়কের কাহিনী তুলে ধরা হয়, যা বড় শহরে পুছে রীতিমত আধুনিক রূপে বদলে যায়। অথচ হিন্দি ছবিতে বেশিরভাগ ক্ষেত্রেই উল্টোটা দেখা যায়। বড়লোক নায়ক বা আধুনিক কাহিনীকে বেশি প্রাধান্য দেওয়া হয়।

২. বলিউডে সেভাবে নতুন হিরো নেই পুরোনো তারকারাই এখনো নায়ক

বলিউডের দৌলতে অমিতাভ বচ্চন, শাহরুখ খান থেকে সালমান খান এই সমস্ত সুপারস্টারেরা একসময় উপচে পড়া ভিড় নিয়ে আসত সিনেমা হলে। কিন্তু এখন তারা দর্শকদের কাছে কিছুটা হলেও পুরোনো হয়ে গিয়েছেন। বলি তারকা হয়েই রয়েই গেছেন তাঁরা। বদলে দক্ষিণী নায়ক আল্লু অর্জুন, বিজয় দেবেরকোন্ডা,যশ, জুনিয়ার এনটিআর এরা হিট হয়ে গিয়েছেন।

৩. দক্ষিণী ছবির স্ক্রিপ্ট নিয়ে তৈরী হচ্ছে বলিউডের ছবি অরিজিনাল বলতে কিছু নেই 

Salman Khan Shahrukh Khan Hrithik Roshan

বলিউডে অরিজিনাল গল্পের পরিমাণ অনেকটাই কমে গিয়েছে। ঘুরেফিরে দক্ষিণী ছবির স্ক্রিপ্ট কিনে এনে সেটা দিয়েই রিমেক তৈরী হচ্ছে। যার ফলে নতুন অরিজিনাল গল্পের পরিমাণ কমে গিয়েছে। অন্যদিকে দক্ষিণী ছবিতে দুর্দান্ত সমস্ত অরিজিনাল স্ক্রিপ্ট রয়েছে যা দর্শকদের মন কাড়তে একপ্রকার বাধ্য।

৪. টিভিতে বিনাপয়সায় দক্ষিণী দেখে অভ্যস্ত হয়ে পড়েছেন দর্শকেরা

বলিউডের ছবি যেখানে সিনেমা হলে গিয়ে দেখতে হয় নাহলে বহুদিন অপেক্ষা করতে হয় টিভির পর্দায় দেখার জন্য, সেখানে টিভিতে হামেশাই দক্ষিণী ছবি হিন্দি ডাবিং দেখতে পাচ্ছেন দর্শকেরা বিভিন্ন চ্যানেলে তাও আবার এক্সট্রা টাকা খরচ না করে। যার ফলে দক্ষিণী ছবির জনপ্রিয়তা বাড়ছে বৈ কমছে না।

৫. বর্তমানে দক্ষিণী ছবির নতুনত্ব বেশ আকর্ষিত করছে দর্শকদের

দক্ষিণী ছবিগুলিতে প্রতিটি ক্ষেত্রেই নতুন এক কাহিনীর ওপর যেমন জোর দেওয়া হচ্ছে তেমনি একসময় শুধুমাত্র দক্ষিণ ভারতে জোর দেওয়া হলেও বর্তমানে গোটা ভারতে ব্যবসা করতে চাইছে তারা। আগে যেখানে রিমেক বিক্রি করে ব্যবসা হত সেখানে এখন প্যান ইন্ডিয়া রিলিজের কারণে একাধিক ভাষায় রিলিজ হচ্ছে দক্ষিণী ছবি।

Related Articles

Back to top button