গসিপবিনোদনসিনেমা

জন্মভূমি কাশ্মীর, কাজের সূত্রে বলিউডে এসে সুপারস্টার হয়েছেন এই ৫ কাশ্মীরি পণ্ডিত

সম্প্রতি রিলিজ হয়েছে বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files)। ছবিটি নিয়ে সর্বত্র চলছে তুমুল আলোচনা থেকে বিতর্ক। ছবিতে ১৯৯০ সালের কাশ্মীরের প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে, যখন কাশ্মীরি পন্ডিতদের ওপর অকথ্য অত্যাচার তুলে ধরা হয়েছে। সেই সময় কাশ্মীরি পণ্ডিতদের অত্যাচার করে নিজেদের বাসস্থান থেকে উৎখ্যাত করা হয়েছিল। সেই কাশ্মীরি পন্ডিতরা অনেকেই আজ বলিউডের সুপারস্টার (Kashmiri Pandit of Bollywood) হয়েছেন।

আসলে কাশ্মীর থেকে উৎখ্যাত হয়ে কাশ্মীরি পন্ডিতেরা চারিদিকে ছড়িয়ে  পড়েছেন চারিদিকে। কর্মসূত্রে তাদের অনেকেই মুম্বাই এসে বলিউডে কাজ করে নিজেদের জায়গা তৈরী করে নিয়েছেন। আর এমন ৫জন তারকা রয়েছেন যারা আজ বলিউডের সুপারস্টার হিসাবে পরিচিত। আজ সেই তারকাদের পরিচয় করিয়ে দেব।

কুনাল খেমু (Kunal Khemu) 

বলিউডের বেশ পরিচিত মুখ কুনাল খেমু। তবে পাতৌদির নবাব বংশের জামাই আসলে কিন্তু একজন কাশ্মীরি পণ্ডিত। বলিউডের অনেকেই হয়তো তাঁর সম্পর্কে এই কথা জানে না। অভিনেতার জন্ম হয়েছিল কাশ্মীরের এক ব্রাহ্মণ পরিবারেই, তবে পরে পরিবার সহ মুম্বাই চলে আসেন তিনি। বর্তমানে বলিউডের সুপারস্টারদের একজন কুনাল খেমু। অভিনেতা সাইফ আলী খানের বোন সোহা আলী খানকে বিয়ে করেছেন।

মোহিত রায়না (Mohit Raina) 

হিন্দি সিরিয়াল যারা দেখেন তাদের কাছে খুবই পরিচিত একজন মোহিত রায়না। টেলিভিশনে ‘দেবো কে দেব মহাদেব’ সিরিয়ালে শিবের চরিত্রে তাঁর অভিনয় বেশ জনপ্রিয়। অভিনেতা ১৪ই অগাস্ট ১৯৮২ সালে জম্মুতে জন্ম নিয়েছিলেন। সেখানেই তার ছোটবেলার পড়াশোনা থেকে বড় হয়ে ওঠা। পরে কাজের সূত্রেই মুম্বাই আসেন অভিনেতা। এরপর শুরুতে টেলিভিশনের মাধ্যমে কেরিয়ার শুরু করেন। তারপর বেশ কিছু ছবিতেও কাজ করেছেন তিনি।

এম কে রায়না (M. K. Raina) 

বলিউডের অভিনেতা এম কে রায়না বা মহারাজ কৃষ্ণ রায়না। অভিনেতাও একজন কাশ্মীরি। ২৪ জুলাই ১৯৪৮ সালে শ্রীনগরে জন্ম হয়েছিল তাঁর। তবে কর্মসূত্রে বর্তমানে বলিউডের পরিচিত মুখ তিনি। কিছুদিন আগে রিলিজ হওয়া ‘গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’ ছবিতেও অভিনয় করতে দেখা গিয়েছে অভিনেতাকে।

কিরণ কুমার (Kiran Kumar)

Kiran Kumar

বলিউডের খলনায়ক হিসাবে পরিচিত কিরণ কুমার। টেলিভিশন থেকে সিনেমা সবেতেই কাজ করেছেন তিনি। অভিনেতাও একজন কাশ্মীরি পণ্ডিত। তবে অভিনেতার জন্মের সময় তাঁর বাবা মুম্বাইতে চলে এসেছিলেন তাই জন্ম মুম্বাইতেই  হয়েছে। তবে তাঁর বাবা ছিলেন কাশ্মীরের বাসিন্দা ও কাশ্মীরি পণ্ডিত।

রাজ কুমার (Raj Kumar)

Rajkumar

রাজ কুমার, বলিউডের ছবি দেখলেই এই অভিনেতাকে না চেনার প্রশ্নই ওঠে না। দুর্দান্ত অভিনয়ের জন্য আজও প্রশংসিত হন বর্ষীয়ান অভিনেত। অনেকেই হয়তো জানেন না অভিনেতার আসল নাম কুলভূষণ পন্ডিত ও তিনি আসলে একজন কাশ্মীরি পণ্ডিত। বলিউডে কাজের সূত্রের আসেন ও নিজের নাম পাল্টে নিয়ে রাখেন রাজ কুমার।

Related Articles

Back to top button