লাইফ স্টাইল

শুধু ত্বক নয় নখেরও যত্ন নিন! হলুদ ছাপ দূর করতে ম্যাজিকের মতো কাজ করবে এই ৫ ঘরোয়া টোটকা

আজকালকার দিনে ছেলে হোক কিংবা মেয়ে ঘরের কাজ থেকে শুরু করে অফিস সবদিকেই দারুন ব্যালেন্স করে চলেন সকলে। কিন্তু সেইসাথে নিজের শরীরের খুঁটিনাটি বিষয়ে যত্ন নেওয়ার কথা ভুললেও কিন্তু চলবে না। তাই শুধু ভালো খাওয়া দাওয়া করে, কিংবা সুন্দর জামাকাপড় পরে সাজগোজ করে ফিটফাট থাকলেই চলবে না। সেইসাথে নিজের শরীরের খুঁটিনাটি সমস্যা গুলোর ওপরেও নজর দিতে হবে।

আসলে সারাদিনের ইঁদুর দৌড়ের ব্যস্ত জীবনে কাজের চাপে অনেকেই হয়তো হাতের নখের (Nail) হলদে ছাপের (Yellow Spot) মতো বিষয় গুলি দেখেও না দেখার ভান করে এড়িয়ে যান, আবার এমনও হয়তো অনেকে আছেন যারা এই সমস্যা থেকে চটজলদি মুক্তি পেতে রঙিন নেলপলিশ দিয়ে তড়িঘড়ি নখের হলুদ ছাপ ঢেকে ফেলেন। কিন্তু এটা তো সমস্যার কোনো সমাধান নয়। তাই এই ধরনের ছোটোখাটো সমস্যা ফেলে না রেখে একেবারে নির্মুল করে ফেলাই ভালো। তাই আজ আপনাদের জানাবো বেশ কয়েকটি ঘরোয়া উপায়ে (Home Remedy) তৈরি প্যাক দিয়ে হাতের নখের এই হলুদ ছাপ দূর করার সহজ উপায়।

১) টুথ-পেস্ট (Tooth Paste)

টুথ-পেস্ট এমনই একটি জিনিস যা সব বাড়িতেই পাওয়া যায়। সকালে ঘুম থেকে উঠে নতুন দিন শুরু করতে প্রথমেই হাতের কাছে প্রয়োজন হয় এই জিনিসটিরই। আর বাড়িতে থাকা যেকোনো টুথ-পেস্ট দিয়ে অত্যন্ত সহজেই দূর হবে হাতের নখের হলুদ ছাপ। তার জন্য প্রথমেই টুথ-পেস্ট নিয়ে প্রতিটি নখের উপরে বেশি করে লাগিয়ে প্রায় এক মিনিট মত রেখে দিতে হবে। এরপর একটি ব্রাশ ভিজিয়ে নিয়ে নখের ওপর এক মিনিট নখ ঘষে জল দিয়ে ধুয়ে নিলেই বোঝা পার্থক্য।

২) লেবুর রস (Lemon juice)

লেবুও এমন একটা জিনিস যা প্রায় প্রত্যেকের বাড়িতেই থাকে। নখের হলুদ ছাপ দূর করতে পাতি লেবুর রস কিন্তু দারুন কার্যকরী একটি উপাদান। প্রথমে এক টুকরো লেবু কেটে নিয়ে সেটি নখের উপর ঘসতে হবে। তারপর শুকানোর জন্য ওইভাবেই কিছুক্ষণ রেখে দিতে হবে।নখের ওপর লেবুর রস শুকিয়ে গেলে ভালো করে হাত ধুয়ে নিলেই গায়েব হয়ে যাবে হলুদ ছাপ।

৩) কাঁচা দুধ (Raw Milk)

নখের হলুদ ছাপ দূর করতে কাঁচা দুধও কিন্তু ভীষণ উপকারী। এক্ষেত্রে প্রথমে ছোট্টো একদলা তুলো নিয়ে দুধে ভিজিয়ে তা নখে ঘষতে হবে। এরপর দেখা যাবে ধীরে ধীরে সেই দাগ অনেকটাই হালকা হয়ে যাবে। এই নিয়মিত করতে থাকলে নখে আর হলুদ ছোপ পড়বে না।

৪) নারকেল তেল (Coconut Oil)

Dandruff Problem Home Remedy খুশকি সমস্যা প্রতিকার Coconut Oil

নখের হলদে দাগ দূর করার ক্ষেত্রে কিন্তু নারকেল তেলের জুড়ি মেলা ভার। নারকেল তেল হলুদ ছোপ দূর করার জন্য প্রথমে তেলটা সামান্য গরম করে নিতে হবে। তার পর সেই তেল নিয়ে নখের ওপর মালিশ করতে হবে। দু’ মিনিট পর একটা ভেজা তুলো দিয়ে নখ মুছে নিলেও দূর হয়ে যাবে দাগ।

৫) অ্যাপেল সাইডার ভিনিগার (Apple Cider Vinegar)

অ্যাপল সাইডার ভিনিগারও এক্ষেত্রে দারুন উপকারী।এরজন্য প্রথমে এক চামচ ভিনিগার নিয়ে এক মিনিট ধরে তার মধ্যে নখ ডুবিয়ে রাখতে হবে। এইভাবে খুব সহজেই ফিরে আসে নখের পুরোনো জেল্লা। তবে যদি অ্যাপেল সাইডার ভিনিগার না থাকে তাহলে সাধারণ ভিনিগারও কাজে দেবে।

Related Articles

Back to top button