লাইফ স্টাইল

পুজোয় মেকআপ করে বারোটা বেজেছে ত্বকের, জেনে নিন ব্রণ দূর করার ৫টি ঘরোয়া উপায়

সকলেই চায় নিজেকে আরও একটু সুন্দর দেখতে। বিশেষ উৎসব বা পুজোর সময় সৌন্দর্যের প্রতি একটু বেশিই নজর পরে সকলের। বিশেষত মেয়েরা উৎসবের দিনগুলোতে সুন্দরী হবার জন্য মেকআপ ব্যবহার করে থাকে। কিন্তু মেকআপ ব্যবহারের ফলে অনেকেরই মুখে ব্রণ (Pimple) থেকে শুরু করে নানা সমস্যা দেখা যায়।

আজ আপনাদের জন্য বংট্রেন্ডের পেজে ব্রণ দূর করার সহজ ৫টি উপায় (Pimple removal tips) নিয়ে এসেছি। একেবারেই ঘরোয়া পদ্ধতিতে এই উপায়গুলির সাহায্যে মুখের ব্রণ থেকে মুক্তি পাওয়া যেতে পারে। আসলে ত্বকের লোমকূপের তলায় কিছু তৈলাক্তগ্রন্থি থাকে আর সাথে থাকে মৃত কোষ এই দুয়ে মিলেই ব্রণর সমস্যা তৈরী করে। চুলন দেখে নেওয়া যাক ব্রণ দূর করার উপায়গুলি।

শশা (Cucumber)

ফল হিসাবে ব্যবহার হলেও শসার নানা গুণ রয়েছে। ত্বকের জন্য দারুন উপকারী এই শশা। এতে রয়েছে ভিটামিন এ, ডি এবং ই। এর প্রতিটিই ত্বকের জন্য দারুন উপকারী। একটি কচি শশা নিয়ে সেটাকে থেঁতো করে নিতে হবে। এরপর সেটাকে মুখে ভালো করে মেখে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।

গ্রীন টি (Green Tea)

Green Tea

শরীরকে ফিট রাখতে বা রোগ হবার জন্য অনেকেই গ্রীন টি পান করেন। আর এই গ্রীন টি কিন্তু ব্রণর বিরুইদ্ধে দারুন কার্যকরী। প্রথমে নরমাল চায়ের মত গ্রীন টি বানিয়ে সেটাকে ঠান্ডা করে তুলো দিয়ে ব্রণ হওয়া জায়গাতে ম্যাসাজ করুন। বা চাইলে টি ব্যাগটিকেও ধরে রাখতে পারেন ব্রণের উপর। শেষে অবশ্য জল দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিতে হবে।

অ্যাসপিরিন (Aspirin)

অ্যাসপিরিনের মধ্যে স্যালিসাইলিক অ্যাসিড থাকে যেটা ব্রণকে ঝটপট শুকিয়ে দে। তাই ব্রণ হলে কয়েকটা অ্যাসপিরিন ট্যাবলেট নিয়ে গুঁড়ো করে জল মিশিয়ে পেস্ট মত তৈরী করে নিন। এরপর সেই পেস্ট ব্রণ হওয়া স্থানে লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে ঘুম থেকে উঠে দেখবেন ব্রণ উধাও হয়ে গেছে। তবে সেনসিটিভ স্কিনের ক্ষেত্রে কিছুক্ষন পরেই ধুয়ে নিতে হবে।

পাতিলেবু (Lemon)

লেবুর রস Leomn Juice

পাতিলেবু রান্না ছাড়াও নানান কাজে ভীষণ দরকারি প্রমাণিত হয়। এমনকি ব্রণ হলে পাতিলেবুর রস কিন্তু দারুন কার্যকর। পাতিলেবুর রস আর দারুচিনি গুঁড়ো মিশিয়ে পেস্ট মত তৈরী করে সেটা রাতে  লাগিয়ে শুয়ে পড়তে পারেন। সকালে উঠে উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে দিলেই দেখবেন ম্যাজিকের মত উধাও ব্রণ।

রসুন (garlic) 

Lehson রসুন

ব্রণ হলে রসুন ব্যবহার করতে পারেন। এটা একপ্রকার ব্রণর শত্রু বলতে পারেন। এক কোয়া রসুন নিয়ে সেটা আর্থিক করে কেটে নিন। এরপর সেটা চিপে ব্রণ হওয়া জায়গাতে রসটা লাগিয়ে নিন। ৩-৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন তাহলেই পরের দিন সকালে দেখতে পাবেন ফলাফল।

Related Articles

Back to top button