ছবিভ্রমণ

এক নিমেষে গায়েব হবে সব ক্লান্তি! রইল মাত্র ১০ হাজার টাকায় ঘুরে আসার মত ৫টি জায়গার হদিশ

শীত মানেই বাঙালির মন একটু ঘুর-ঘুরু করতে শুরু করে দিয়েছে। বড়দিনের আর্থিক ধাক্কা সামলে সকলেই নববর্ষের জন্য একটু বাজেট-ফ্রেন্ডলি জায়গার খোঁজ করছেন। আর ঠিক সেই কারণেই আজ বং ট্রেন্ডের এই বিশেষ প্রতিবেদনে দেশের মধ্যেকার এমন পাঁচটি মনোরম জায়গার (Best Budget Travel destination under 10000) হদিশ দেওয়া হল, যেখানে আপনি মাত্র ১০ হাজার টাকাতেই ভালো করে ঘুরে আসতে পারবেন।

নামচি (Namchi) – সিকিমের দক্ষিণ ভাগে অবস্থিত নামচিকে দেখলে প্রেমে পড়বে না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। আপনি যদি পাহাড়প্রেমী হন তাহলে এই জায়গাটি আপনার জন্য একেবারে পারফেক্ট। কাঞ্চনজঙ্ঘা-সহ অন্যান্য তুষারশৃঙ্গের মনোরম দৃশ্য দেখতে ঘুরে আসতেই পারেন এখান থেকে। এছাড়াও নামচিতে রয়েছে রক গার্ডেন, সামদ্রুপচের মতো দারুণ জায়গা।

Namchi

কসোল (Kasol) – হিমাচলপ্রদেশের কুল্লু জেলার এই ছোট্ট শহরটির জনপ্রিয়তা এখন আর শুধুমাত্র ভারতেই আটকে নেই। ভারত ছাড়িয়ে গোটা বিশ্বের কাছে জনপ্রিয় হয়ে গিয়েছে কসোল। পার্বতী নদীর উপত্যকায় অবস্থিত এই শহরে গেলে দেখতে পাবেন নদী এবং পর্বতের অপূর্ব মেলবন্ধন। এখানে থাকতে প্রত্যেকদিন ১০০০-১২০০ টাকা মতো খরচ পড়বে।

Kasol

পুদুচেরি (Puducherry) – চার্চ, সমুদ্র সৈকত এবং দুর্দান্ত সব রেস্তোরাঁ- পুদুচেরি একবার গেলে প্রেমে পড়বেনই। আর এখানকার বিশেষ আকর্ষণ হল ফরাসি ছোঁয়া। ১৯৫৪ সাল পর্যন্ত পুদুচেরি ছিল ফরাসি উপনিবেশ। তাই এখনও সেখানে ‘ফ্রেঞ্চ টাচ’ রয়েই গিয়েছে। দেশের মধ্যেই যদি ফ্রান্সের ছোঁয়া পেতে চান, তাহলে পুদুচেরি আপনার জন্য একেবারে পারফেক্ট জায়গা।

Puducherry

লুংলেই (Lunglei) – মিজোরামে ঘুরতে যাওয়ার মতো একাধিক সুন্দর সুন্দর জায়গা রয়েছে। তার মধ্যে একটি হল লুংলেই। পাহাড়ি সৌন্দর্য, মনোরম পরিবেশ আর মন মাতিয়ে দেওয়া আবহাওয়া- আপনাকে মুগ্ধ করার প্রত্যেকটি উপাদান রয়েছে লুংলেইয়ের কাছে। ৪-৭ হাজার টাকার মধ্যে এখানে থাকা-খাওয়া এবং ঘোরা হয়ে যাবে।

Lunglei

জিভি (Jibhi) – ভারতে যে এই নামেও কোনও ঘোরার জায়গা রয়েছে তা হয়তো অনেকেই জানেন না। সিমলা থেকে ১৫০ কিমি দূরে অবস্থিত জিভির অন্যতম আকর্ষণ হল্গভীর অরণ্য এবং জিভি জলপ্রপাত। আপনি যদি প্রকৃতি প্রেমী হন তাহলে এই জায়গাটি আপনার জন্য একেবারে পারফেক্ট।

Jibhi

এছাড়াও যারা ট্রেকিং এবং অ্যাডভেঞ্চার করতে ভালোবাসেন, তাঁদের জন্যেও জিভি আদর্শ জায়গা। জিভি থেকে ৬ কিমি দূরে অবস্থিত সেরলসার লেক। স্বল্প বাজেটে তাই এখান থেকে ঘুরে আসতেই পারেন।

Related Articles

Back to top button