লাইফ স্টাইল

পুজোর আগেই নিজেকে দিন নতুন মেকওভার, রইল রূপচর্চার ৫ ঘরোয়া টিপস

দেখতে দেখতে বছরের সেই সময়টা চলে এল যেটার অপেক্ষায় থাকে সমস্ত বাঙালিরা। হাতে মাত্র আর কটা দিন তারপরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা। পুজোর সময় নিজেকে সুন্দর দেখতে হোক এটা সকলেই চান। যার জন্য অনেকেই পার্লারে অনেক টাকা খোরোহকে করেন অনেকেই। কিন্তু তাতে সাময়িক জেলা ফিরলেও আদতে কিন্তু ক্ষতিই হয় ত্বকের।

তবে চাইলে ঘরোয়া পদ্ধতিতেই ত্বকের যত্ন (Skin Care) নেওয়া যেতে পারে এই গরমে। সহজ সরল এই উপায়গুলি ব্যবহার করেই ত্বকের নানান সমস্যার হাত থেকে খুব সহজেই মুক্তি পাওয়া সম্ভব। সাথে ফিরে আসবে ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা। আজ বংট্রেন্ডের পেজে এমন পাঁচটি উপায়ের কথা জানাবো আপনাদের। চলুন দেখে নেওয়া যাক গরমে ত্বক উজ্জ্বল রাখার পাঁচটি সহজ ও ঘরোয়া উপায়।

অ্যালোভেরা:

Dandruff Problem Home Remedy খুশকি সমস্যা প্রতিকার Aloevera

অ্যালোভেরা জেল ত্বকের জন্য খুবই উপকারি। বাড়িতে অ্যালোভেরা গাছ থাকলে তো আরও ভালো কথা। তা না হলে বাজারেও অ্যালোভেরা জেল কিনতে পাওয়া যায়। মুখে অ্যালোভেরা জেল লাগিয়ে শুকনো হওয়ার জন্য ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। পারলে দিনে দুই থেকে তিন বার একই ভাবে মুখ ধুয়ে নিন।

পাতিলেবুর রস আর গোলাপজল:

লেবুর রস Leomn Juice

বাড়িতে পাতিলেবু সকলেরই উপস্থিত। এই পাতিলেবুর রস কিন্তু ত্বকের জন্য দারুন উপকারি। পাতিলেবুর রস আর গোলাপজল এক সাথে মিশিয়ে নিন, পারলে তাতে একটু গ্লিসারিন দিলে আরো ভালো হয়। এরপর এই মিশ্রণটি মুখে লাগান আর শুকনো হবার জন্য অপেক্ষা করুন। প্রিতিদিন নিয়ম করে একবার ব্যবহার করতে পারলেই দেখবেন ত্বকের ব্রণ, গরমের ফুসকুরি, ঘামাচি কমে যাবে।

টমেটো:

বাড়িতে রান্নার স্বাদ বাড়াতে অনেকেই টমেটোর ব্যবহার করেন। ত্বকের যত্নে টমেটোও কিন্তু খুবই উপকারি। টমেটো মুখের বাড়তি তেল শুষে নিয়ে ব্রণ ও কালো দাগ দূর করতে সাহায্য করে। মাঝারি সাইজের একটা টমেটো নিয়ে সেটা কেটে রস বের করে নিন। এরপর তুলোয় করে মুখে মেখে নিন। ব্যাস এরপর ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে জল দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে এক বা দুদিন করলেই হাতেনাতে ফল পাবেন।

কলা:

গরমে অনেকেই চটজলদি এনার্জি পাবার জন্য কলা খেয়ে থাকেন। কলা একটু বেশিদিন রেখে দিলেন কালো হয়ে নষ্ট হয়ে যায়। পাকা কলা ফেলে না দিয়ে একটু চটকে পেস্ট করে নিন, সাথে এক টেবিল চামচ মধু ও দু’ফোটা মত লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর সেই পেস্ট মুখে ভালো করে মেখে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরে আসবে।

বেকিং সোডা:

Dental Pain Problem দাঁতের সমস্যা Baking Soda বেকিং সোডা

দু-তিন টেবিলচামচ জলের মধ্যে এক টেবিলচামচ বেকিং সোডা দিয়ে ভালো করে পেস্ট করে নিন। এরপর সেই পেস্ট মুখে মেখে নিন। শুকিয়ে গেলেই ধুয়ে ফেলুন। বেকিংসোডার অ্যান্টিইন ফ্লামেটরি গুণ রয়েছে যা মুখের তৈলাক্ত ভাব দূর করতে সাহায্য করে। ফলে ত্বক সতেজ হয়ে ওঠে।

Related Articles

Back to top button