রেসিপি

সরস্বতী পুজো স্পেশাল! বাড়িতেই বানিয়ে ফেলুন এই তিন রকমের খিচুড়ি, রইল রেসিপি

বাঙালির একটি জনপ্রিয় খাবার হলি খিচুড়ি (Khichuri)। বর্ষার বৃষ্টি ভেজা দুপুর, কিংবা হাড় কাঁপানো শীতের রাত খিচুড়ি হলে বাঙালির আর কিচ্ছুটি চাইনা। আর খিচুড়ির সবচেয়ে বড় গুণ হল এটা খেতেও যেমন ভালো তেমন স্বাস্থ্যকরও। আর পুজোর সঙ্গে খিচুড়ির সম্পর্ক যেন এক আত্মা এক প্রাণের মতো। খিচুড়ির সঙ্গে ডিমের অমলেট বা ইলিশ মাছ ভাজা হলে জমে ক্ষীর হয়ে যায়। আবার যারা পছন্দ করেন নিরামিষ তারা খিচুড়ির সঙ্গে বানিয়ে নিতে পারেন আলুর দম বা বাঁধাকপির তরকারি। আবার একঘেয়ে খিচুড়ি না খেয়ে বানিয়ে ফেলতে পারেন সুজির খিচুড়ি। আজকে আপ্পনার জন্য রইল রকমারি কিছু খিচুড়ির রেসিপি।

সবজীর খিচুড়ি (Vegetable khichuri) –

উপকরণ :

পোলাও চাল- ১ কাপ
রকমারি সবজি – গাজর, আলু, বরবটি, টমেটো
পেঁপে টুকরা ,পেঁয়াজ কুঁচি
আদা এবং রসুন- ২ টেবিল চামচ
হলুদ, মরিচ, এবং ধনিয়া গুঁড়া – ২ চা চামচ,
জিরা গুঁড়া – ১ চা চামচ,
কয়েকটা এলাচি, দারচিনি, তেজপাতা,
আস্ত জয়েত্রী ২ -৩ টুকরা,
লবণ -স্বাদমতো,
ধনিয়া পাতা কুঁচি,
তেল- ২ টেবিল চামচ,
অল্প মাখন।

পদ্ধতি-

সবজীর খিচুড়ি বানানোও যেমন সোজা, খেতেও ঠিক ততটাই সুস্বাদু। পুজো বা যেকোনো চটজলদি অনুষ্ঠানে বানিয়ে নেওয়ার জন্য এই রেসিপি খুবই কার্যকরী। এবার জেনে নিন কীভাবে বানাবেন সবজীর খিচুড়ি।

প্রথমে হাড়িতে তেল দিয়ে পেঁয়াজ কুঁচি লাল করে ভেজে নিন। এবার একে একে আদা রসুন ২ টেবিল চামচ, হলুদ মরিচ ধনিয়া গুঁড়া মিলে ২ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, কয়েকটা এলাচ, দারচিনি আর তেজপাতা, আস্ত জয়েত্রী ২ -৩ টুকরা, লবণ স্বাদমতো দিয়ে মশলাটা কষিয়ে এতে চাল আর সবজি দিয়ে দিন।

vegetable khichuri veg khichuri sabji khichuri সবজি খিচুড়ি

এরপর পুরো মিশ্রণটি ভালো করে নাড়াচাড়া করে ২ কাপ গরম জল দিয়ে রান্না করুন ২০ মিনিট। খিচুড়ির ঘনত্ব যেমন রাখতে চান সেই বুঝে জল দিন।নামানোর আগে ধনে পাতা কুঁচি এবং একটু খানি গরম মাখন ছড়িয়ে গরম গরম যেকোনো ভাজার সঙ্গে পরিবেশন করুন সবজীর খিচুড়ি।

সুজির খিচুড়ি (Sujir khichuri) –

শুধু চাল ডাল নয়, চালের বদলে সুজি দিয়েও বানাতে পারেন সুস্বাদু খিচুড়ি।

উপকরণ :

সুজি- ১৫০ গ্রাম
মুগ ডাল- ১০০ গ্রাম
নারকেল কোরা-১/৪ কাপ
কড়াইশুঁটি- ১/৪ কাপ
কারিপাতা- ১০-১২টা
কাঁচালঙ্কা ২-৩টি (চেরা)
হলুদ, নুন, চিনি প্রয়োজন মতো
সাদা তেল

সুজির খিচুড়ি sujir khichuri

পদ্ধতি-

কড়াইতে সাদা তেল দিয়ে কারি পাতা, কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে তাতে আগে থেকে ভেজে রাখা মুগডাল, কড়াইশুঁটি, নুন, হলুদ, চিনি দিয়ে নেড়ে জল দিয়ে দিন। ডাল গলে এলে তাতে হালকা করে ভেজে রাখা সুজি দিয়ে দিন। খিচুড়ি হয়ে এলে নারকেল কোরা ছড়িয়ে নামিয়ে নিন, আর আচাড়ের সঙ্গে পরিবেশন করুন সুজির খিচুড়ি।

ইলিশ মাছের খিচুড়ি – (Fish Khichuri)

ইলিশ খিচুড়ি একটি অভিনব রেসিপি যা স্বাদে গন্ধে অতুলনীয়। ইলিশ যেমন বাঙালির প্রিয় খাদ্য তেমনই খিচুড়ি মিশেলে এই রেসিপি আপনার মুখে লেগে থাকতে বাধ্য।

উপকরণ –

পোলাওয়ের চাল ১ কেজি,
মুগডাল -আধা কেজি,
ইলিশ মাছ – ৮ পিস,
পেঁয়াজ কুচি – ১ কাপ,
পেঁয়াজ বাটা – ৩ টেবিল চামচ,
হলুদ গুঁড়া -দেড় চা-চামচ,
মরিচ গুঁড়া – ১ চা-চামচ,
কাঁচামরিচ – ১৪-১৫টি,
লবণ স্বাদমতো,
জল – ৩ লিটার,
টক দই – ৩ টেবিল চামচ,
তেজপাতা – ২টি,
এলাচ – ৩টি,
লবঙ্গ – ৪টি,
সাদা গোলমরিচ – ৬-৭টি

পদ্ধতি –

কড়াইয়ে তেল গরম দিন পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, মরিচ গুঁড়া, আধা চা চামচ, হলুদ গুঁড়া, টক দই লবণ ও সামান্য দিয়ে একটু কষিয়ে নিন। কষানো হলে পরিমাণ দিয়ে জল দিন।

ilish khichuri

ফুটে উঠলে মাছ দিয়ে দিন। ঝোল ঘন মাখা-মাখা হলে নামিয়ে নিন।

অন্য পাত্রে তেল গরম দিয়ে একে একে পেঁয়াজ কুচি, এলাচ, লবঙ্গ, তেজপাতা, গোলমরিচ দিয়ে নেড়ে দিন। চাল-ডাল কিছুক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে পানি ঝরিয়ে নিন। পেঁয়াজ বাদামি রঙের হয়ে এলে চাল-ডাল ঢেলে কিছুক্ষণ ভেজে নিন। পানি ফুটিয়ে রাখুন। কাঁচামরিচ ফালি করে নিন। ফুটানো পানি এবং কাঁচামরিচ দিয়ে দিন। ৫ মিনিট ফুটিয়ে চুলা বন্ধ করে পাত্রের মুখ ঢেকে দিন। ১৫ মিনিট পর দমে দিন।

এবার খিচুড়ির মধ্যে রান্না করা ইলিশ দিয়ে নেড়েচেড়ে দিন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

Related Articles

Back to top button