খবরভাইরাল

৫০০০ হাজার বছর পুরোনো মদের ভাটিখানা! মিশরের মাটিতে বড়সড় খোঁজ প্রত্নতাত্ত্বিকদের

মিশরে (Egypt) খোঁজ মিলল বহু বছর আগের ভাটিখানার। বিশেষজ্ঞদের অনুমান প্রায় ৫০০০ বছর আগে মদ তৈরি হত এই ভাটিখানায়। প্রত্নতাত্ত্বিকরা জানাচ্ছেন, এটাই হয়তো বিশ্বের সর্বাধিক প্রাচীনতম মদের ভাটিখানা (Beer Factory)। যেখানে আজও ফ্যারাওরা পিরামিডের নীচে শুয়ে থাকে, যে পিরামিড তৈরির রহস্য আজও মানুষকে বিস্মিত করে সেই ইজিপ্টে খোঁজ মিলেছে এই প্রাচীনতম মদের ভাটিখানার।

বিশেষজ্ঞরা বলছেন, খুব সম্ভবত, সময়কালে ওই ভাটিখানায় বিয়ার তৈরি করে তা সংরক্ষণ করা হত। প্রত্নতাত্বিক দলের প্রধান ও নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ম্যাথু অ্যাডামস মনে করছেন, মিশরের রাজ পরিবারে কোনও ব্যক্তির অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য এই ভাটিখানায় মদ তৈরি হত।

5000 year old Beer Factory Discoverd in Egypt

খননকার্যের ফলে যে মাপের মদের ভান্ডারের খোঁজ পাওয়া গিয়েছে, তা বিস্মিত করেছে প্রত্নতাত্ত্বিকদেরকেও। খনন চলাকালীন খোঁজ মিলেছে মোট ৮ টি বড় মদের আধারের। এই এক একটি আধারের মধ্যে আবার মিলেছে ৪০ টি পাত্র। ফলে সহজেই অনুমান করা যায়, কী বিপুল পরিমাণে মদরাশি জমা থাকত এই ভান্ডারে।

তবে ইজিপ্টে এই খোঁজ যে একবারে নতুন তা মোটেই না। এর আগে বিংশ শতকে কিছু প্রত্নতাত্ত্বিকরা এই ভাটিখানা আবিষ্কার করেছিল বলে সরকারের তরফে দাবি করা হয়েছে। পরে নাকি আর এটির খোঁজ মেলেনি। ফের এটির আবিষ্কার করা গেল আমেরিকা ও ইজিপ্টের যৌথ উদ্যোগে ওই খননকাজ চালানোর ফলে।

5000 year old Beer Factory Discoverd in Egypt

উল্লেখ্য, ইজিপ্ট চিরকালই ইতিহাসের এক জ্বলজ্যন্ত ইতিহাস। সেখানে কখনও পিরামিডের গায়ে খোঁজ মেলে লুকানো দরজার। আবার কখনও মেলে ফসিলস চিহ্ন। আর এবারে পাওয়া গেল প্রাচীনতম মদের ভাটির খোঁজ। যা দেখে চোখ ছানাবড়া সকলেরই।

Related Articles

Back to top button