টমেটো দিয়ে ঘরোয়া রুপচর্চা করেই বাড়িয়ে নিন ত্বকের জেল্লা


 

রোমকূপ বড় হয়ে গেলে ত্বকে সহজেই ময়লা ও জীবাণু প্রবেশ করে। আর এর থেকে ব্রণসহ নানা সমস্যা দেখা দেয়। এক টেবিল চামচ টমেটোর রস নিন, সাথে ২/৪ ফোটা লেবুর রস নিন। এবার তুলোতে করে মুখে সার্কুলার মোশন-এ ম্যাসাজ করুন। ১৫ মিনিট পরে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। রেগ্যুলার এই প্যাক লোমকূপ সঙ্কুচিত করতে সাহায্য করবে।

টমেটোর এসিডিটি (acidity) ব্রণের সংক্রমণ রোধে এবং এটা পরিষ্কারে সাহায্য করে। ব্রণ কমানোর মেডিসিনগুলোতে ভিটামিন এ ও সি থাকে। টমেটো প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি ও কে-তে পরিপূর্ণ। আপনার যদি অল্প ব্রণ থাকে তাহলে একটা টমেটো অর্ধেক করে গালে ঘষুন আর যদি বেশি ব্রণের সমস্যা থাকে তাহলে একটা টমেটো চটকে নিয়ে মুখে মাখুন এবং ১ ঘণ্টা রাখুন, জল দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার (moisturizer) লাগান।

যদি আপনার ত্বক তৈলাক্ত হয় এবং ত্বকের তেলতেলে ভাব দূর করতে আপনি অনেক চেষ্টা করছেন তাহলে টমেটো আপনাকে এই মুক্তি দেবে দ্রুত। একটা ফ্রেস টমেটো চটকান এবং এর সাথে শসার রস যোগ করুন। তুলোয় করে রোজ মাখুন, এটা আপনার ত্বকের তেল কন্ট্রোল (control) করে অ্যাসট্রিনজেন্ট (astringent)- এর কাজ করবে।

০মিশ্র ত্বকের জন্য টমেটো ও অ্যাভোক্যাডো-এর মিশ্রণ খুব ভালো কাজ করে। কারণ টমেটো অ্যাসট্রিনজেন্ট হিসেবে কাজ করে যা ব্ল্যাক হেডস (black heads) ও ত্বকের তেল কন্ট্রোল এজেন্ট (oil control agent) হিসেবে কাজ করে আর অ্যাভোক্যাডো ত্বকে অ্যান্টিসেপ্টিক ও ময়েশ্চারাইজিং (moisturizing)-এর প্রভাব তৈরী করে।


Like it? Share with your friends!

584
584 points